Home / স্বাস্থ্য টিপস / গরমে উচ্ছে খেলে পাবেন যেসব উপকার

গরমে উচ্ছে খেলে পাবেন যেসব উপকার

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার ওপর দিয়ে টানা তীব্র তাপপ্রবাহ (Heat wave) বয়ে যাচ্ছে। একইসঙ্গে বিপর্যস্ত হয়ে পড়েছে সারাদেশের জনজীবন। এই গরমে যতটা সম্ভব হালকা খাওয়া-দাওয়া করা উচিত ৷ গ্রীষ্মের প্রখর তাপে শরীর ঠান্ডা রাখতে অনেকেই ডাবের পানি, বাটার মিল্ক, আখের রস, লেবুর শরবতসহ নানা পানীয় খেয়ে থাকেন। এসব পানীয় শরীরকে হাইড্রেট (Hydrate) রাখতে সাহায্য করে । অনেকে ফল বেশি খান ৷ তবে এই গরমে উচ্ছেও আপনার শরীর ঠান্ডা রাখতে সাহায্য় করতে পারে ৷ বিশেষজ্ঞদের মতে, গরমে উচ্ছে খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যেমন-উচ্ছে

গরমে উচ্ছে খেলে পাবেন যেসব উপকার

১। পুষ্টিগুণে ভরপুর: স্বাদে তেতো হলেও উচ্ছে পুষ্টিগুণে ভরপুর একটি সবজি । এটি ভিটামিন সি (Vitamin C), ভিটামিন এ, পটাসিয়াম, জিঙ্ক, চর্বি, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ একটি খাদ্য উপাদান।

২। শরীর হাইড্রেটেড রাখতে সাহায্য় করে: গরমে শরীর হাইড্রেট রাখা জরুরি। সেক্ষেত্রে উচ্ছে খুব কার্যকরী। কারণ এতে পানির পরিমাণ বেশি । বিশেষজ্ঞদের মতে, গরমে এই সবজি খেলে অনেক উপকার পাওয়া যায়। এটি সারা দিন শরীরকে হাইড্রেট (Hydrate) ও সক্রিয় রাখতে সাহায্য় করে । শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে এই সবজি। সর্বোপরি, নিয়মতি এই সবজি খেলে শরীর সুস্থ থাকে।

২০১৩ সালে ‘নিউট্রিশন রিভিউ’ জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুয়ায়ী, উচ্ছেতে প্রায় ৯৬ শতাংশ পানি রয়েছে । এছাড়াও, গবেষণায় দেখা গেছে, গ্রীষ্মের এই সবজি খেলে শরীর ঠান্ডা এবং হাইড্রেট থাকে । এই গবেষণায় অংশ নেয়া যুক্তরাষ্ট্রের বিখ্যাত পুষ্টিবিদ ডঃ জেএম ডিমনের মতে, গ্রীষ্মকালে শরীরকে হাইড্রেট রাখতে উচ্ছে একটি গুরুত্বপূর্ণ উপাদান ৷

৩। ওজন নিয়ন্ত্রণ করে: গরমে খাদ্যতালিকায় উচ্ছে অন্তর্ভুক্ত করতে পারলে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে । কারণ, এতে ক্যালরি (Calories) কম এবং ফাইবার বেশি । বিশেষ করে, উচ্ছেতে থাকা ফাইবার অতিরিক্ত খাওয়ার ইচ্ছা কমায় ।

৪। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: উচ্ছেতে থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট রক্তকে বিশুদ্ধ করতে সাহায্য করে ।

৫। পরিপাকতন্ত্রের জন্য ভালো: উচ্ছে হজম (Digestion) সহায়ক একটি সবজি । পেট ভার, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে এই সবজির তুলনা নেই।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

প্রোটিনের অভাব

শরীরে প্রোটিনের অভাব বুঝবেন যেভাবে

আমাদের সুস্থতার জন্য প্রয়োজনীয় উপাদানের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম ভিটামিন, খনিজ, প্রোটিন (Protein) ইত্যাদি। অন্যান্য ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *