Home / লাইফস্টাইল / বর্ষার দিনে পোশাকের যত্নে ৮ টিপস

বর্ষার দিনে পোশাকের যত্নে ৮ টিপস

বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় পোশাক নিয়ে বেশ বিড়ম্বনায় থাকতে হয়। হঠাৎ বৃষ্টিতে পোশাক ভিজে যাওয়ার পর সেটা সহজে যেমন শুকানো সম্ভব হয় না আবহাওয়ার কারণে, তেমনি আলমারিতে যত্নে তুলে রাখা পোশাকগুলোতেও কেমন যেন ভ্যাপসা গন্ধ হয়ে যায়। পোশাকে ফাঙ্গাস পড়ে যাওয়া, গন্ধ হয়ে যাওয়া কিংবা সহজে না শুকানোর মতো সমস্যাগুলো বর্ষার দিনেই বেশি দেখা যায়। এমন দিনে তাই পোশাকের যত্নে বাড়তি কিছু করতেই হয়। জেনে নিন টিপস।পোশাকের যত্নে

বর্ষার দিনে পোশাকের যত্নে ৮ টিপস

১। বৃষ্টির দিনে কাপড়ে কাদা লাগলে প্রথমে সেই জায়গাটুকু ধুয়ে দিন। তারপর পুরো কাপড় ধুয়ে ফেলুন। এতে দাগ ভালোমতো উঠে যাবে।

২। পোশাক শুকিয়ে যাওয়ার পরও এক ধরনের আর্দ্র ভাব থেকে যায় এই আবহাওয়ায়। তাই আলমারিতে রাখার আগে অবশ্যই ইস্ত্রি করে নেবেন।

৩। কাপড়ের ভাঁজে ন্যাপথলিন বা নিমপাতার পাউডার দিয়ে রাখুন। এতে পোকা কাটবে না কাপড়।

৪। বর্ষায় জামাকাপড় ধোয়ার সময় ব্যবহার করতে পারেন ভিনেগার। বড় একটি বালতির পানিতে ১ কাপ সাদা ভিনেগার সিয়ে পোশাক কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ভিনেগার পোশাকের সাদা দাগ এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

৫। পোশাকের তাকে সিলিকা জেলের প্যাকেট রাখুন। সিলিকা জেল বাতাসের আর্দ্রতা শুষে নেয়। এতে পোশাকে ফাঙ্গাস পড়ে না।

৬। বর্ষার একটা সাধারণ সমস্যা হচ্ছে পোশাকে তিলা পড়ে যাওয়া। সাদা সুতি পোশাকে কালো তিলা পড়ে যায় দ্রুত। এ থেকে মুক্তি পেতে সুতি পোশাক বৃষ্টিতে ভিজলে দ্রুত ধুয়ে ফেলতে হবে তিলা পড়ে গেলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। কালো দাগ চলে যাবে।

৭। সাদা পোশাকের ক্ষেত্রে তিলা দূর করার সবচেয়ে কার্যকর উপায় ব্লিচ। তিন ভাগ পানিতে এক ভাগ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণ কালো দাগের উপর মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। ভিনেগার বা লেবুর রস ব্যবহার করেও এই ধরনের দাগ দূর করা যায়।

৮। রোদ না উঠলে বাতাসে পোশাক শুকিয়ে নিন। হেয়ার ড্রায়ার বা ওয়াশিং মেশিন ব্যবহার করেও ভেজা পোশাক শুকাতে পারেন। তবে খুব ভেজা কাপড় ফ্যানের বাতাসে না শুকানোই ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

সুখী

সুখী হওয়ার এই ৫টি অভ্যাস আপনার আছে কি?

জীবন পরিস্থিতি, সম্পর্ক এবং এমনকী আমাদের দৈনন্দিন অভ্যাসও সুখ তৈরিতে কাজ করে। কিন্তু আপনি কি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *