Home / রান্না ঘর / জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার

জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার

ভীষন মজার জলপাই এর টক-ঝাল- মিষ্টি আচার। আমার মায়ের রেসিপিতে বানানো এত মজার একটা আচার যে এমনি এমনিই খেয়ে শেষ হয়ে যাবে। খিচুরি (Khichuri), গরম ভাত বা যেকোন ধরনের খাবারের সাথে পরিবেশন করা যায় ভীষন মজার টক-ঝাল-মিষ্টি এই আচার।আচার

জলপাইয়ের টক ঝাল মিষ্টি আচার

উপকরণ
– জলপাই ২ কেজি
– চিনি বা গুড় দেড় কাপ
– আস্ত শুকনা মরিচ (Chili) ৪-৫ টি
– আস্ত ধনিয়া দেড় চা চামচ
– আস্ত জিরা ২ চা চামচ
– আস্ত মৌরি দেড় চা চামচ
– আস্ত কালোজিরা দেড় চা চামচ
– হলুদ গুঁড়া (Turmeric powder) আধা চা চামচ
– রসুন কুঁচি ২ চা চামচ
– তেজপাতা ২ টি
– দারুচিনি ২-৩ টুকরা
– লবন স্বাদ মত
– ৪ কাপ পানি
– ভিনেগার বা সিরকা আধা কাপ
– সরিষার তেল (Mustard oil) আধা কাপ

প্রণালী
১। প্রথমে জলপাইগুলো ভালোভাবে ধুয়ে পরিস্কার করে একটি পাত্রে নিয়ে ৪ কাপ পানি ও আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে ৮-১০ মিনিট সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে নরম হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে হাত দিয়ে ভেঙ্গে চটকে ভর্তা বানিয়ে নিতে হবে।

২। এরপর সব আস্ত মসলা আলাদাভাবে অল্প আঁচে তাওয়ায় হালকা টেলে নিতে হবে। একসাথে সব দেয়া যাবে না, এতে কিছু মসলা পুড়ে যেতে পারে । খেয়াল রাখতে হবে যেন মসলাগুলো কিছুতেই বেশি ভাজা না হয় বা পুড়ে না যায় , তাহলে স্বাদ খারাপ হয়ে যাবে । টেলে নেয়া মসলাগুলো গ্রাইন্ডারে বা পাটায় মিহি করে গুঁড়া করে নিতে হবে ।

৩। এবার একটি প্যানে তেল গরম করে তেজপাতা ও দারুচিনি দিয়ে একটু নেড়ে রসুন (Garlic) কুঁচি দিতে হবে । মিডিয়াম আঁচে রান্না করতে হবে । রসুন কুঁচি হালকা বাদামি হলে চটকে রাখা জলপাইগুলো দিয়ে দিতে হবে । এখন লবন, চিনি, ভিনেগার, টেলে গুঁড়া করে রাখা সব মসলা দিয়ে দিতে হবে । তারপর ভালোভাবে আচারের পানি শুকিয়ে ভাজা ভাজা করে ভেজে নামিয়ে ফেলতে হবে । নামানোর আগে অবশ্যই লবন (Salt) আর চিনি টেষ্ট করে লাগলে দিয়ে দিবেন ।

সংরক্ষণ
ভিনেগার দিলে আচার অনেক দিন ভালো থাকে , যেহেতু আমি ভিনেগার (Vinegar) দিয়েছি এই আচার পরিস্কার কাঁচের বয়ামে ভরে বাইরে বা নরমেল ফ্রিজে রেখে অনেকদিন সংরক্ষন করতে পারবেন ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

আচারি খিচুড়ি

বৃষ্টির রাতে আচারি খিচুড়ি ও নানা রকমের ভাজা

কখনো টিপ টিপ, কখনো ঝমঝম। এমন দিনে খিচুড়ি (Khichuri) খাওয়া যেন অনেকটাই বাধ্যতামূলক। সুস্বাদু খিচুড়ির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *