Home / মা ও শিশু / বর্ষাকালে গর্ভবতী মায়ের যত্ন

বর্ষাকালে গর্ভবতী মায়ের যত্ন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বর্ষাকালে গর্ভবতী(Pregnant) মায়ের যত্ন সম্পর্কে কিছু তথ্য। বর্ষাকালে রোগবালাই একটু বেশিই হয়ে থাকে। এ সময় ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি-কাশি, জ্বর(Fever), মাথাব্যথা, পেটের সমস্যা বেশি হয়। গণস্বাস্থ্য কেন্দ্রের গাইনি কনসালট্যান্ট ডা. সোনিয়া সিদ্দিকা বলেন, বর্ষায় স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে ব্যাক্টেরিয়া-ভাইরাস(Virus) জেগে ওঠে। আর পোকামাকড়ের প্রজনন বেশি হয়। ফলে সংক্রমণ(Infection) দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে। তাই এ সময় গর্ভবতী মায়েদের নিতে হয় বাড়তি যত্ন।গর্ভবতী মায়ের যত্ন

বর্ষাকালে গর্ভবতী মায়ের যত্ন

তিনি বলেন, মনে রাখতে হবে সামান্য অযত্নের কারণেও মা ও গর্ভের শিশুর(Baby) ক্ষতি হতে পারে। গর্ভবতী মায়ের প্রয়োজনীয় ভিটামিন(Vitamins), খনিজ, ক্যালসিয়াম, প্রোটিন এবং ক্যালোরিযুক্ত(Calorie rich) খাবার খেতে হবে। বর্ষাকালে খাওয়া এবং পান করার ক্ষেত্রে সাবধান হতে হবে।

আসুন জেনে নিই কী করবেন-

১. এ সময় বিশুদ্ধ পানি(Water) পান করতে হবে। কারণ পানির কারণে আপনি নানাবিধ রোগে আক্রান্ত হতে পারেন। বেশিরভাগ চিকিৎসকের মতে, গর্ভবতী(Pregnant)মায়ের বিশুদ্ধ পানি পান করা উচিত।

২. বাইরের কেনা খাবার খাবেন না। বর্ষাকালে গর্ভবতী(Pregnant) মায়ের রাস্তার ফুটপাতে একদমই খাওয়া উচিত নয়। দূষিত এসব খাবার থেকে সংক্রমণের ঝুঁকি বাড়ে। এ সময় বাড়িতে তৈরি খাবার(Food) ও তাজা ফল খান।

৩. ঘরবাড়ি পরিষ্কার রাখুন। বাথরুম(bathroom) পরিষ্কার করার জন্য ভালো মানের জীবাণুনাশক ব্যবহার করুন। এ মৌসুমে জীবাণু দ্রুত ছড়িয়ে পড়ে। তাই ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত।

৪. আবহাওয়া স্যাঁতসেঁতে হওয়ার কারণে, বৃষ্টির পর আর্দ্রতা বাড়তে শুরু করে। যার কারণে বেশি ঘাম(Sweat) হয়। অতিরিক্ত ঘাম হলে গর্ভবতী(Pregnant)মায়ের ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। এ জন্য ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শিশুর গায়ে পাউডার

শিশুর গায়ে পাউডার লাগান? তাহলে শুনুন

ধীরে ধীরে গ্রীষ্মের মৌসুম আসতে চলেছে এবং সবারই এই নিয়ে অনেক সমস্যা হয় কিন্তু সবচেয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *