Home / স্বাস্থ্য টিপস / দাঁড়িয়ে পানি পান করলে হতে পারে যেসব ক্ষতি

দাঁড়িয়ে পানি পান করলে হতে পারে যেসব ক্ষতি

পানি পান আমাদের স্বাস্থ্যের জন্য জরুরি। দেহের কোষ, কলা বা টিস্যু, বিভিন্ন অঙ্গ তথা মস্তিষ্ক, কিডনী, পাকস্থলী, ত্বক, চুল ইত্যাদির যথাযথ কার্যকারিতার জন্য পানি অত্যাবশ্যকীয়। তবে পাণি পান করার সময় দাঁড়িয়ে পান করা শরীরের জন্য ক্ষতি। কিন্তু এ ব্যাপারে আমরা অনেকেই সচেতন নই। পাণি আমাদের শরীরের তাপমাত্রা বজায় রাখাসহ শরীরের অনেকগুলো কাজে মুখ্য ভূমিকা পালন করে।পাণি

দাঁড়িয়ে পানি পান করলে হতে পারে যেসব ক্ষতি

পানি শুধু আমাদের তৃষ্ণাই মেটায় না বরং শরীর সঠিকভাবে কাজ করছে কি না তা নিশ্চিত করে। সুস্বাস্থ্য বজায় রাখতে আমাদের পানি পান করার সঠিক উপায় জানা উচিত।বিশেষজ্ঞদের মতেও, দাঁড়িয়ে পাণি পান করা মোটেই শরীরের জন্য ভালো নয়। তার বেশ কয়েকটি কারণও রয়েছে।

১। বদহজম
দাঁড়িয়ে পানি পান করা আপনার পরিপাকতন্ত্রের ক্ষতি করতে পারে। কারণ আপনি যখন দাঁড়িয়ে পাণি পান করেন তখন তা প্রচণ্ড শক্তি ও গতির সঙ্গে খাদ্যনালির মধ্যে দিয়ে যায় এবং সরাসরি নিচের পেটে পড়ে, যা ক্ষতিকর। যার ফলে টক্সিন ও বদহজম বৃদ্ধি পায়।

২। আর্থ্রাইটিসের প্রভাব
দাঁড়িয়ে দ্রুত পাণি পান করার ফলে বদহজম বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরের জয়েন্টগুলোতে তরল জমা করে, আর্থ্রাইটিসকে ট্রিগার করে যা বাতের সমস্যা ও জয়েন্টের ক্ষতি করতে পারে।

৩। ফুসফুসে ঝুঁকি
দাঁড়িয়ে পানি পান করলে প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন লিভার ও পরিপাকতন্ত্রে পৌঁছায় না। আপনি যখন দাঁড়িয়ে পাণি পান করেন তখন এটি সিস্টেমের মধ্য দিয়ে খুব দ্রুত গমন করে যা অক্সিজেনের মাত্রা বিঘ্নিত করে। এটি আপনার ফুসফুস ও হার্টের কার্যকারিতাকে ঝুঁকিপূর্ণ করে তোলে।

৪। কিডনির সমস্যা
আমাদের কিডনি বসে থাকা অবস্থায় ভাল ফিল্টার করতে পারে। দাঁড়িয়ে পাণি খাওয়ার সময় উচ্চচাপে তরল কোনও পরিস্রাবণ বা পরিশ্রুত ছাড়াই পেটের নিচের দিকে চলে যায়। এর ফলে পানি মূত্রাশয়ে স্থির হয়ে পানির জীবাণু কিছু কিছু ব্লাডারে থেকে যায়। এতে কিডনির কার্যকারিতা ক্ষতিগ্রস্ত হয়। এমনকি এটি মূত্রনালীতে রোগের সৃষ্টি করতে পারে।

তাহলে কীভাবে পানি পান করবেন?
পাণি পান করার সঠিক উপায় হলো বসে পানি পান করার সময় পিঠ খাড়া রাখা। রাস্তার মধ্যে কোথাও পাণি খেতে হলেও এক জায়গায় বসে খান। এইভাবে পুষ্টি মস্তিষ্কে পৌঁছায় এবং মস্তিষ্কের কার্যকলাপ উন্নত করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পানি পানের সময়

পানি পানের সময় যেসব ভুল থেকে হতে পারে ক্ষতির কারণ

বেঁচে থাকার জন্য পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে কথা কারও অজানা নয়। তবুও অনেক সময় আমরা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *