Home / স্বাস্থ্য টিপস / পেটের মেদ কমাতে পারে যে ৭টি শাকসবজি

পেটের মেদ কমাতে পারে যে ৭টি শাকসবজি

পেটের মেদ কমানোর জন্য ডায়েট করছেন। কিন্তু মেদ কমতেই চাইছে না। ডায়েট চলাকালীন সময়ে কী খাবেন সেটা নিয়েও বেশ দুশ্চিন্তায় থাকতে হচ্ছে। সত্যি হচ্ছে, নির্দিষ্ট কিছু খাবার খেয়ে মেদ কমানোর তেমন কোনও উপয় নেই। সুষম খাবার ও নিয়মিত ব্যায়ামই পারে ধীরে ধীরে ওজন কমিয়ে দিতে। তবে এর পাশাপাশি কিছু শাকসবজি নিয়মিত খেলে মেদ কমানোর প্রক্রিয়া আরও ত্বরান্বিত হবে। ব্যায়াম ও সুষম খাবারের পাশাপাশি পেটের মেদ কমাতে কিছু নির্দিষ্ট শাকসবজি রাখতে পারেন খাদ্য তালিকায়। জেনে নিন কোন কোন শাকসবজি নিয়মিত খাবেন।পেটের মেদ

পেটের মেদ কমাতে পারে যে ৭টি শাকসবজি

১। পালং শাকঃ পালং শাকে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। অ্যাপেটাইট জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, পালং শাকে পাওয়া থাইলাকয়েড নামের একটি উপাদান ৯৫ শতাংশ পর্যন্ত ক্ষুধা কমিয়ে দিতে পারে। এছাড়া এর উচ্চ ম্যাগনেসিয়াম উপাদান রক্তে শর্করার মাত্রা ও ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

২। লাউঃ কম ক্যালোরির পাশাপাশি উচ্চমাত্রার পানি মেলে লাউয়ে। ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড সায়েন্সেস অ্যান্ড নিউট্রিশন এর একটি গবেষণা বলছে, লাউয়ে থাকা পানি ও ফাইবার উপাদান অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। এতে ক্যালোরি গ্রহণ কম হয়।

৩। ফুলকপিঃ ফুলকপিও পেটের মেদ কমাতে সাহায্য করে। এতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি। ফুলকপিতে ইনডোলের মতো যৌগ রয়েছে, যা হরমোন নিয়ন্ত্রণ করতে এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণা বলছে, খাদ্যতালিকায় ফুলকপি রাখতে পারেন ভাতের বিকল্প হিসেবেও।

৪। গাজরঃ কেবল দৃষ্টিশক্তির ভালো রাখার জন্যই নয়, গাজর খান বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে চাইলেও। ক্যালোরি কম থাকলেও ফাইবার, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গাজর। নিউট্রিশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা মতে, গাজরের মতো উচ্চ ফাইবারযুক্ত শাকসবজি খেলে সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমানো সম্ভব।

৫। করলাঃ তিতা করলা ওজন কমাতে দারুণ উপকারী। এই সবজিতে এমন যৌগ রয়েছে যা ইনসুলিন নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি রক্তে শর্করার মাত্রা এবং পেটের চর্বি কমানোর জন্য সহায়ক। বিএমসি কমপ্লিমেন্টারি অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন-এ প্রকাশিত একটি গবেষণাও বলছে এমন কথা।

৬। শসাঃ হাইড্রেটিং শসা পানিতে পরিপূর্ণ। কম ক্যালোরিযুক্ত এই সবজি নিয়মিত খান ওজন কমাতে চাইলে। জার্নাল অব হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স -এর একটি গবেষণা বলছে, শসার মতো পানি সমৃদ্ধ খাবার ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

৭। ব্রকলিঃ পুষ্টিকর ব্রকলি পেটের মেদ কমাতে সাহায্য করে। এটি ফাইবার সমৃদ্ধ এবং এতে এমন যৌগ রয়েছে যা ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। জার্নাল অব দ্য অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স-এর একটি গবেষণায় দেখা গেছে যে, ব্রকলি খাওয়ার ফলে ভিসারাল ফ্যাট কমে যেতে পারে। পেটের চারপাশে সঞ্চিত চর্বিকে বলা হয় ভিসারাল ফ্যাট।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পানি পানের সময়

পানি পানের সময় যেসব ভুল থেকে হতে পারে ক্ষতির কারণ

বেঁচে থাকার জন্য পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে কথা কারও অজানা নয়। তবুও অনেক সময় আমরা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *