Home / স্বাস্থ্য টিপস / সর্দি কাশিসহ যেসব রোগ সারাবে লবঙ্গ

সর্দি কাশিসহ যেসব রোগ সারাবে লবঙ্গ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো লবঙ্গের কিছু গুণাগুণ সম্পর্কে। সর্দি-কাশি(Cold-cough) ও গলা খুসখুসের সমস্যাসহ বিভিন্ন রোগ সারাতে খুব ভালো কাজ করে লবঙ্গ(Clove)। লবঙ্গের উপকারিতা সম্পর্কে জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলো।সর্দি

সর্দি কাশিসহ যেসব রোগ সারাবে লবঙ্গ

তিনি বলেন, সর্দি-কাশি সারাতে লবঙ্গ খুব ভালো কাজ করে। এ ছাড়া ডায়াবেটিস(Diabetes), পাকস্থলীর আলসারের নিরাময়েও ভালো ভূমিকা রাখে।

আসুন জেনে নিই লবঙ্গের গুণাগুণ–

১. লবঙ্গে থাকা কার্বোহাইড্রেট(Carbohydrate), ফাইবার, ভিটামিন-কে ও ম্যাঙ্গানিজ় মস্তিষ্কের বিভিন্ন কাজকর্ম সুষ্ঠু রাখতে এবং হাড় শক্ত করতে সাহায্য করে।

২. লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট(Anti-oxidant) থাকে, যা ফ্রি র্যা ডিকলস কমাতে সাহায্য করে। লবঙ্গের একটি উপাদান হলো ইউজেনল, যা প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে।

৩. লবঙ্গের আর একটি উপাদান হলো নাইজেরিসিন, যা রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছে দেয়া, ইনসুলিন(Insulin) উৎপাদনকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ানো ও ইনসুলিন নিঃসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে লবঙ্গ ভালো কাজে দেয়।

৪. সর্দি-কাশি সারাতে লবঙ্গ তেল(Clove oil) খুবই উপকারী। আর অ্যান্টি-ব্যাকটেরিয়া ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি দাঁতের ব্যথায়ও আরাম দেয়। নিয়মিত লবঙ্গ দেয়া মাউথ ওয়াশ ব্যবহার করলে মাড়ি সুস্থ থাকে ও ব্যাকটেরিয়ার হাত থেকে দাঁত(Teeth) সুরক্ষিত রাখে।

লবঙ্গ কীভাবে খাওয়া যায়?

সর্দি লাগলে লবঙ্গ দেয়া চা(Tea) খেতে পারেন। গার্গল করার সময় পানিতে লবঙ্গ দিলে উপকার পাওয়া যায়।

এ ছাড়া গরম পানিতে ৫ মিনিট লবঙ্গ ফুটিয়েও সেই পানি(Water)পান করা যায়। কাঁচালবঙ্গ চিবিয়ে বা লবণ মাখিয়ে খেতে পারেন। এ ছাড়া মধুর(Honey) সঙ্গে মিশিয়ে খাওয়া যায়।

তবে আপনার অন্য কোনো রোগ থাকলে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *