Home / চুলের যত্ন / দুর্বল চুলের যত্নে ৬টি হেয়ার প্যাক

দুর্বল চুলের যত্নে ৬টি হেয়ার প্যাক

নিয়মিত যত্ন এবং পুষ্টির অভাবে চুল (Hair) ধীরে ধীরে দুর্বল হতে শুরু করে। চুলে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি না থাকলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। দুর্বল চুলকে মজবুত করে তোলার জন্য কয়েকটি হেয়ার মাস্ক বেশ কার্যকরী ভূমিকা পালন করে। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি হেয়ার প্যাক (Hair pack) সম্পর্কে।হেয়ার প্যাক

দুর্বল চুলের যত্নে ৬টি হেয়ার প্যাক

১. কলা ও মধুর হেয়ার মাস্ক
একটি কলা খোসা ছাড়িয়ে এর সঙ্গে দুই চামচ মধু (honey) মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। এরপর চুলে মিশ্রণটি লাগানোর ৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে নিতে হবে।

২. টক দই ও ডিম
একটি ডিম ফাটিয়ে এর সঙ্গে আধা কাপ টক দই মেশাতে হবে। দুটি উপকরণ ভালো করে মিশিয়ে হেয়ার মাস্ক (Hair mask) তৈরি করুন। মাস্ক চুলে লাগানোর পর ২০-৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৩. ভিটামিন ই ও নারকেল তেল
দুই টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল মেশাতে হবে। উপকরণগুলো ভালো করে মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করতে হবে। চুলে লাগানোর এক ঘণ্টা পর শ্যাম্পু করে নিতে হবে।

৪.অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল
দুই টেবিল চামচ অ্যালোভেরা পানির সঙ্গে এক চামচ ক্যাস্টর অয়েল (Castor oil) মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। এই মিশ্রণ চুলে লাগানোর পর ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিতে হবে।

৫. আপেল সিডার ভিনেগার
দুই কাপ পানিতে এক কাপ আপেল সিডার ভিনেগার ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর শ্যাম্পু করার পর তা চুলে মাখিয়ে দুই মিনিট পরে চুল ধুয়ে ফেলতে হবে।

৬. মেথির হেয়ার মাস্ক
এটি আপনার চুলের জন্য খুবই উপকারী। একটি পাত্রে দুই টেবিল চামচ মেথিদানা সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন তা বেটে পরিমাণমতো পানি মিশিয়ে হেয়ার মাস্ক (Hair mask) তৈরি করতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুলের আগা ফাটা

চুলের আগা ফাটা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

চুলের আগা ফাটার সমস্যা দূর করার জন্য বেশিরভাগই চুল (Hair) কেটে ফেলেন। সাধারণত নারীর চুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *