Home / রূপচর্চা / জেনে নিন ঠোঁট ফাটা সারানোর সহজ উপায়

জেনে নিন ঠোঁট ফাটা সারানোর সহজ উপায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ঠোঁট(Lip) ফাটা সারানোর সহজ উপায় সম্পর্কে। শীতকাল পড়তে না পড়তেই ঠোঁট ফাটার সমস্যায় কষ্ট পান অনেকেই । আজকে দিলাম ঠোঁট(Lip) ফাটা সারানোর কিছু ঘারোয়া উপায় । যাতে ঠান্ডা পরার আগে থেকেই ঠোঁট এর যত্ন নিতে পারেন।ঠোঁট ফাটা

জেনে নিন ঠোঁট ফাটা সারানোর সহজ উপায়

১) মধু ও গোলাপ জল : খুব তাড়াতাড়ি ঠোঁট(Lip) ফাটা কমায় এবং তাকে করে তোলে নরম ও পেলব । এক চা চামচ মধু ও এক চা চামচ গোলাপ জল(Rose water) মিশিয়ে নিন । ঠোঁটে ১৫ মিনিট লাগিয়ে রাখুন । তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । দিনে অন্তত চারবার এই মিশ্রণটি ঠোঁটে লাগানোর চেষ্টা করুন ।

২) জোজোবা অয়েল : দিনে অন্তত দুবার জোজোবা তেল(Oil) ঠোঁটে লাগান । ১৫ মিনিট লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । ঠোঁট(Lip) ফাটা তো কমবেই তার সঙ্গে ঠোঁটের লালচে আভা আবার ফিরে আসবে ।

৩) গ্রিন টি ব্যাগ : অনেকেই জানেন না গ্রিন টি ব্যাগ খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে । এবং খুব সহজেই এটা ব্যবহার ও করতে পারবেন । একটা ব্যবহৃত টি ব্যাগ(Tea bag) নিন এবং ঠোঁট দিয়ে চেপে ধরুন । এইভাবে চার মিনিট রেখে দিন । দিনে একবার করে করলেই হবে ।

৪) লেবুর রস : নরম ও পেলব ঠোঁট খুব সহজেই পাবেন লেবুর রস লাগিয়ে এছাড়া নিয়মিত লেবুর রস(Lemon juice) লাগালে ঠোঁটের বয়েস বাড়বে না । এছাড়াও কালো ছোপ ও মিটে যাবে । এক চা চামচ দুধের সর ও তিন ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন । মিশ্রণটা ফ্রিজে রেখে দিন । রোজ রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রণটা লাগিয়ে নিন । সুফল পাওয়ার জন্য অন্তত তিন দিন অপেক্ষা করুন ।

৫) মিল্ক ক্রিম : মিল্ক ক্রিম বা দুধের সর লাগালেও খুব সহজে ঠোঁট(Lip) ফাটা সেরে যায় । তাজা দুধের সর নিয়ে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন । এরপর হাল্কা গরম জলে তুলো ভিজিয়ে নিন এবং আলতো করে ঠোঁট মুছে নিন ।

৬) অ্যালোভেরা : প্রাকৃতিক ময়শ্চারাইজার ছাড়াও ব্যথা দূর করে অ্যালোভেরা(Aloe vera) । অ্যালোভেরা জেল বা সরাসরি অ্যালোভেরা পাতা সরাসরি ঠোঁটের ওপর লাগাতে পারেন । একটুকরো অ্যালোভেরা পাতা নিন । পাতা থেকে রস চিপে তা ঠোঁটের ওপর লাগিয়ে নিন । শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন ।

৭) শশা : এক টুকরো শশা নিয়ে ভালো করে তা ঠোঁটের ওপর হাল্কা করে ঘষুন । ১৫ থেকে ২০ মিনিট শশার রস(Cucumber juice) ঠোঁটে লাগিয়ে রাখুন । দিনে যতবার খুশি শশার রস লাগাতে পারেন ।

৮) নারকেল তেল : ঠোঁট(Lip) ফাটা খুব সহজেই নারকেল তেল লাগালে সেরে যায় । কয়েক ফোঁটা তেল(Oil) ঠোঁটের ওপর লাগিয়ে নিন । নারকেল তেলের বদলে অলিভ অয়েল ও লাগাতে পারেন ।

৯) চিনি : ঠোঁটের শুকনো চামড়া চিনির সাহায্যে এক্সফলিয়েট করে তুলে ফেলুন । নিয়মিত এক্সফলিয়েট করলে ঠোঁট নরম হবে । সামান্য চিনি আর অলিভ অয়েল(Olive oil) মিশিয়ে নিন । এরপর হাল্কা করে ঠোঁটের ওপর ঘষতে থাকুন । ১০ মিনিট করার পর হাল্কা গরম জল দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *