Home / লাইফস্টাইল / জেনে নিন দীর্ঘদিন কম্বল ভালো রাখতে যা করবেন

জেনে নিন দীর্ঘদিন কম্বল ভালো রাখতে যা করবেন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো দীর্ঘদিন কম্বল(Blanket) ভালো রাখার উপায সম্পর্কে। প্রতি বছর শীত এলে হয়তো কম্বল কিনে থাকেন দেশের প্রতিটা মানুষ। তবে বছরের পর বছর কম্বল আরামদায়ক রাখতে কিছু যত্নআত্তি প্রয়োজন। কারণ শীতে কম্বল খুবই আরামদায়ক(Comfortable)। কম্বলের পরিচর্চা না করলে সেটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।কম্বল

জেনে নিন দীর্ঘদিন কম্বল ভালো রাখতে যা করবেন

তাই পাঠকদের জন্য কিছু পদ্ধতি দেয়া হলো, যেভাবে যত্ন নিলে দীর্ঘদিন কম্বল থাকবে আরামদায়ক। শীতে মাঝে মাঝেই আলো-বাতাসে মেলে দিন কম্বল। খুব ভালো হয়, যদি শুকনো কম্বল(Blanket) ঝুলিয়ে রেখে ভালো করে ঝাড়তে পারেন। এতে সহজেই ধুলো চলে যায়।

পুরনো ব্রাশ(Brush) দিয়ে কম্বল ব্রাশ করতে থাকুন। পরিষ্কার জায়গায় কম্বল বিছিয়ে একই দিকে ব্রাশ করবেন। তা হলে কম্বলে আটকে থাকা ধুলো বেরিয়ে যাবে। কম্বলে দাগ লাগলে সঙ্গে সঙ্গে পরিষ্কার করুন। দাগ তোলার জন্য সরাসরি যে কোনো সাবান ব্যবহার করবেন না। ঠাণ্ডা পানিতে মাইল্ড ডিটারজেন্ট, ক্লাব সোডা(Club soda) মিশিয়ে ব্যবহার করুন।

নিতান্ত ময়লা না হলে কম্বল চট পানিতে ভিজিয়ে পরিষ্কার করবেন না। আর পরিষ্কার করতে হলে কোনো ডিটারজেন্ট(Detergent) দিয়ে ওয়াশিং মেশিনে কম্বল পরিষ্কার করুন। গরম পানি একদমই দেবেন না। ওয়াশিং মেশিন থেকে বের করে ভিজে কম্বল শোকাতে দেয়ার আগে শুকনো তোয়ালে দিয়ে মুড়ে রাখুন।

এতে বাড়তি পানি শুষে নেবে। ড্রায়ারের বদলে কম্বল শুকিয়ে নিন বাতাসে। ড্রায়ারে ক্ষতি হয় কম্বলের তন্তুর। তবে কড়া রোদে সরাসরি ভিজে কম্বল শোকাতে দেবেন না। শীতের পরে বছরের বাকি সময় যেখানে কম্বল(Blanket) রাখেন, সেখানে কয়েকটা নিমপাতা ছড়িয়ে রাখুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেঝেতে ঘুমানোর

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী?

গরমে মেঝেতে ঘুমানোর স্বাস্থ্য উপকারিতা জানেন কী? তীব্র তাপদাহে পুড়ছে দেশ। এমন দিনে একটুর স্বস্তির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *