Home / স্বাস্থ্য টিপস / উপসর্গ নেই তবুও করোনা পজিটিভ, কী করবেন? জেন নিন

উপসর্গ নেই তবুও করোনা পজিটিভ, কী করবেন? জেন নিন

মহামারি করোনাভাইরাসের(Coronavirus) শুরু থেকেই বিশেষজ্ঞরা যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি নাকাল হয়েছেন তা হলো- ভাইরাসটি বারবার তার বৈশিষ্ট্য(Features) বদলে ফেলছে। করোনার উপসর্গে এসেছে অনেক রকমের বৈচিত্র। সবচেয়ে ভয়ানক তথ্যটি হচ্ছে, কোনো ধরনের উপসর্গ(Symptoms) ছাড়াই করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকে। অর্থাৎ, দেখতে-শুনতে একজন সুস্থ এবং নিরাপদ মানুষও করোনা(Corona) পজিটিভ হতে পারেন।করোনা

উপসর্গ নেই তবুও করোনা পজিটিভ, কী করবেন? জেন নিন

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, উপসর্গহীন আক্রান্ত(Infected) ব্যক্তিরা বিপজ্জনক। যাদের মাঝে করোনার উপসর্গ দেখা যায়, তারা নিজেদের আইসোলেশনে(Isolation) কিংবা হোম কোয়ারেন্টাইনে রেখে অন্যদের সংক্রমণের ঝুঁকি কমাতে পারেন। কিন্তু যার উপসর্গ(Symptoms) দেখা যায়নি সে নিজের অজান্তেই অন্য সবার মাঝে ভাইরাসটির বিস্তার ঘটাচ্ছেন! তাছাড়া উপসর্গ না থাকার কারণে করোনা(Corona) পরীক্ষাও করা হচ্ছে না।

কী করতে হবে?
ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, উপসর্গহীন করোনা পজেটিভ(Corona positive) ব্যক্তিকেও আইসোলেশন কিংবা হোম কোয়ারেন্টাইনে(Quarantine) থাকা জরুরি। এতে করে তার মাধ্যমে পরিবার ও সমাজের অন্যদের মাঝে করোনা ছড়িয়ে পড়বে না।

আইসোলেশনে থাকাকালীন একজন সেবিকা রাখার পরামর্শ(Advice) দেওয়া রয়েছে ওই প্রতিবেদনে। তবে তাকে অবশ্যই সুরক্ষাবিধি(Safety rules) মেনে চলতে হবে।

পরিবারের সদস্যদের কাছে না ঘেঁষে করোনা পজেটিভ(Corona positive) রোগীকে আনন্দে রাখার পরামর্শও দেওয়া হয়েছে ওই প্রতিবেদনে।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *