Home / স্বাস্থ্য টিপস / পেঁয়াজ খেয়ে চার ঘণ্টায় কমতে পারে ব্লাড সুগার

পেঁয়াজ খেয়ে চার ঘণ্টায় কমতে পারে ব্লাড সুগার

ডায়াবেটিস(Diabetes) এমন একটা রোগ যা সহজে সারানো সম্ভব নয়। ডায়াবেটিস বা ব্লাড সুগার একদম নির্মূল হয় না। অনেক নিয়মের মধ্যে চলতে হয় ডায়াবেটিস(Diabetes) রোগীদের। এই রোগে যারা আক্রান্ত হয় তাদের খাদ্যাভাসেও অনেক পরিবর্তন আনতে হয়। ডায়াবেটিসের রোগীদের জন্য বিশেষ কোনো ওসুধ(Medicine) নেই, শুধু একটু নিয়ম মেনে চললে এই রোগ নিয়ন্ত্রনে রাখা যায়।ব্লাড সুগার

পেঁয়াজ খেয়ে চার ঘণ্টায় কমতে পারে ব্লাড সুগার

ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রনে না থাকলে শরীরে আরও অনেক আনুসাঙ্গিক সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত ব্লাড সুগারের ফলে কিডনির(Kidney) সমস্যা দেখা যায়। এমনকি ব্লাড সুগারের জন্য হার্টের সমস্যা দেখা দিতে পারে। তাই সুগার নিয়ন্ত্রন রাখার জন্য বিশেষ জোর দেওয়া প্রয়োজন।

অনেকেই হয়তো জানেন না যে বাড়িতে রান্নার কাজে লাগে এমন একটা জিনিস যা ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রনে সাহায্য করে, আর সেটা হল পেঁয়াজ। প্রায় সব রান্নাতেই পেঁয়াজ ব্যবহার করা হয়। আসুন জেনে নেওয়া যাক কিভাবে পেঁয়াজ(Onion) ব্লাড‘সুগার নিয়ন্ত্রনে কাজে আসে।

পেঁয়াজের কি কি গুণ – একাধিক গবেষণায় দেখা গেছে লাল পেঁয়াজ(Onion) খেলে উল্লেখযোগ্য ভাবে কমে ব্লাড সুগার। টাইপ ১ ও টাইপ ২ ব্লাড সুগারের ক্ষেত্রে উপকারী পেঁয়াজ। Journal Environmental Health এ প্রকাশিত গবেষণার তথ্য অনুযায়ী ১০০ গ্রাম পেঁয়াজ মাত্র ৪ ঘন্টায় ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রন করে।

পেঁয়াজে Glycaemic Index থাকে। কোনো খাবার খেলে রক্তে সুগারের মাত্রায় যে প্রভাব পরে তাকে Glycaemic Index বলে। যেসব খাবারে Glycaemic Index ৫৫ এর কম থাকে সেই খাবার ডায়াবেটিসের রোগীদের জন্য ভালো। পেঁয়াজের Glycaemic Index ১০, আর সেই কারনে এটি সুগারের জন্য খুব উপকারী।

অতিরিক্ত কার্বোহাইট্রেড জাতীয় খাবার ডায়াবেটিস(Diabetes) রোগীদের জন্য ক্ষতিকারক। আর পেঁয়াজে কার্বোহাইট্রেডের মাত্রা খুবই কম থাকে। তাই ডায়াবেটিস রোগীরা অনায়াসে পেঁয়াজ(Onion) খেতে পারেন। কোনো ক্ষতির সম্ভবনা থাকে না এতে।

সুগারের জন্য ফাইবার খুব উপকারী। আর পেঁয়াজে প্রচুর পরিমানে ফাইবার থাকে, তাই পেটের কোনো সমস্যা হওয়ার সম্ভবনা নেই। প্রতিদিন পেঁয়াজ খেলে কোলেস্টেরলের(Cholesterol) মাত্রা কমে আর হার্ট সুস্থ থাকে। কাচা পেঁয়াজ খেলে তবেই ব্লাড সুগারে এফেক্ট হতে পারে। আর অবশ্যই লাল পেঁয়াজ হতে হবে।

এমন অনেক খাবারই আছে যা ব্লাড‘সুগার নিয়ন্ত্রনে আনতে সাহায্য করে। যেমন জাম, এলাচ, ডিম(Egg), হলুদ, আপেল। কাঁচা পেঁয়াজের পাশাপাশি এই খাবার গুলো খেলে ব্লাড সুগার(Blood sugar) নিয়ন্ত্রনে থাকে। তবে আপনাকে অবশ্যই চিন্তামুক্ত থাকতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *