Home / বিউটি টিপস / ত্বকের দাগ দূর করবে প্রাকৃতিক উপাদান

ত্বকের দাগ দূর করবে প্রাকৃতিক উপাদান

ব্রণের দাগ(Acne scars) উঠছে না, ত্বকে পড়ছে কালো ছোপ- এরকম সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য সমাধান হতে পারে প্রাকৃতিক উপাদান। রূপসজ্জাকর আফরোজা পারভীন ত্বকের দাগ(Skin spot) দূর করতে টক দই ও হলুদের গুঁড়া ব্যবহারের পরামর্শ দেন। এই দুই উপাদান মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহারে ত্বক(Skin) ভালো থাকে ও কয়েকদিন ব্যবহারেই দাগ ত্বকের সঙ্গে মিশে যায়। এছাড়া এই প্যাক ত্বকের রং উজ্জ্বল করতেও সহায়তা করে। শসা ও আলুর রস(Potato juice) ত্বকে মাখলে, বিশেষত চোখের চারপাশে ব্যবহার করলে কালচে দাগ কমাতে সহায়তা করে। এছাড়াও প্রাকৃতিক উপাদান হিসেবে মধু(Honey), অ্যালো ভেরা ও লেবুর রস ব্রণসহ অন্যান্য দাগ কমাতে কার্যকর।ত্বকের দাগ

ত্বকের দাগ দূর করবে প্রাকৃতিক উপাদান

মধু: মধু প্রাকৃতিক ‘হিউমেকটেন্ট’ সমৃদ্ধ যা ত্বক(Skin) পরিষ্কার করতে সহায়তা করে। আরও আছে ব্যাক্টেরিয়া ও প্রদাহনাশক উপাদান যা ত্বকে চমৎকার কাজ করে। মুখে সরাসরি মধু ব্যবহার ব্যাক্টেরিয়া(Bacteria) দূর করে, ত্বক আর্দ্র রাখে, প্রদাহ কমায় এবং মুখের দাগ ছোপ কমাতে সহায়তা করে।

অ্যালো ভেরা: ত্বকে আরামদায় অনুভূতি দিতে অ্যালো ভেরার নির্যাস বেশ কার্যকর। এটা ব্রণ(Acne) কমায় ও দাগ দূর করে। ত্বকে আর্দ্রতা যোগানোর পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) যোগায় ও ত্বক ‘ডেটক্স’ করে সার্বিক স্বাস্থ্য উন্নত করতে সহায়তা করে। অ্যালো ভেরার পাতা থেকে নিয়ে জেল নিয়ে ত্বকের আক্রান্ত স্থানে নিয়মিত মালিশ করলে দাগ দূর হবে।

লেবুর রস: ত্বকের দাগ দূর করতে লেবু খুব কার্যকর। এটা ভিটামিন সি(Vitamin C) সমৃদ্ধ যা ত্বক এর দাগ ছোপ ও বিবর্ণভাব কমাতে জাদুর মতো কাজ করে। দাগাক্রান্তস্থানে লেবুর রস(Lemon juice) তুলার বলের সাহায্যে মেখে রাখুন। তবে মনে রাখবেন, লেবু সংবেদনশীল ত্বককে আরও সংবেদনশীল করে তোলে। তাই ব্যবহারে সতর্ক হওয়া প্রয়োজন।

ত্বক দাগহীন ও সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস, নিয়মতান্ত্রিক জীবনযাত্রা ও দৈনিক যথেষ্ট ঘুম(Sleep) নিশ্চিত করারও প্রয়োজন রয়েছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *