Home / স্বাস্থ্য টিপস / শরীরের যে সমস্যা থাকলে ভুলেও রসুন খাবেন না

শরীরের যে সমস্যা থাকলে ভুলেও রসুন খাবেন না

আমাদের শরীরের অনেক সমস্যার জন্যই রসুন(Garlic) খুব উপকারি। তবে সবার শরীরের জন্যই যে এই খাবারটি ভাল ফল নিয়ে আসবে তা কিন্তু নয়। রসুনের(Garlic) কিছু কিছু গুণের জন্য আপনার শারীরিক সমস্যা(Physical problem) বেড়েও যেতে পারে। আপনার যে সমস্যাগুলো থাকলে রসুণ খাওয়া ঠিক নয়, এমন কিছু কারণ জেনে নিন।রসুন

শরীরের যে সমস্যা থাকলে ভুলেও রসুন খাবেন না

লিভারের সমস্যা : লিভারের সমস্যা থাকলে রসুণ (Garlic) না খাওয়াই ভাল। কারণ রসুণ আপনার লিভারের সমস্যা(Liver problem) আরো বাড়িয়ে দিতে পারে।

হোমিওপ্যাথি ওষুধ : পেঁয়াজ, রসুণ (Garlic) হোমিওপ্যাথি ওষুধের কার্যকারিতা নষ্ট করে দিতে পারে। তাই হোমিওপ্যাথি ওষুধের কোর্স খেলে সেই সময় রসুন এড়িয়ে চলুন।

নিম্ন রক্তচাপ : কারো যদি নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে রসুণ কম খাওয়াই ভাল। রসুণ রক্তচাপ(Blood pressure) আরো কমিয়ে সমস্যা তৈরি করতে পারে।

রক্তাল্পতা : রসুন (Garlic) রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমিয়ে দেয়। তাই রক্তাল্পতার সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ অনুসারে রসুণ খাওয়া বাদ দিতে পারেন।

বদহজম : হজমের সমস্যায় ভুগলে রসুন(Garlic) ও তেল মসলাযুক্ত খাবার থেকে দূরে থাকুন।

গর্ভ নিরোধক পিল : যদি আপনি নিয়মিত গর্ভ নিরোধক পিল খান তাহলে অতিরিক্ত রসুণ খাওয়া থেকে বিরত থাকুন। রসুন (Garlic) গর্ভ নিরোধক পিলের কার্যকারিতা কমিয়ে দেয়।

গর্ভকালীন সময়: রসুন শরীর গরম করে। গর্ভাবস্থায় অতিরিক্ত রসুন খেলে তা শরীরের তাপমাত্রা বাড়িযে দেয়। যার ফলে গর্ভপাতের সম্ভাবনা থাকে। যাদের রসুনে অ্যালার্জি(Allergies) আছে তারা এড়িয়ে চলুন।

তবে সমস্যা না থাকলে খালি পেটে রসুন খাওয়ার অনেক উপকারিতা আছে জেনে নিন সে গুলো:

খালি পেটে রসুন (Garlic) খাওয়া স্বাস্থ্যকর একটি ব্যাপার। খালি পেটে রসুন (Garlic) খেলে এমন কিছু উপকার হয়, যেটা অন্য খাবারের সাথে রান্না করা অবস্থায় খেলে হয় না। রসুণ অবশ্যই খেতে হবে সকালে, নাস্তা করার আগে। চিবিয়ে খেতে না চাইলে পানি দিয়ে গিলে ফেলুন টুকরো করা দুই কোয়া রসুন।

এটি শক্তিশালী অ্যান্টিবায়োটিকের কাজ করে। গবেষকদের মতে খালি পেটে রসুণ(Garlic) খেলে তা হাইপারটেনশন ও স্ট্রেস কমাতে সহায়তা করে। অন্যদিকে হজমের সমস্যাও রোধ করে। স্ট্রেস(Stress) থেকে পেটে গ্যাসের সমস্যা হলে সেটাও প্রতিরোধ করে খালি পেটে রসুন। অন্যদিকে ডায়রিয়া হলে দ্রুত তা সারিয়ে দেয়। সকালে খালি পেটে রসুন(Garlic) রক্ত পরিস্কার করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *