Home / চুলের যত্ন / শুধুমাত্র নারকেল তেল ব্যবহার করে পেতে পারেন মনের মত লম্বা চুল

শুধুমাত্র নারকেল তেল ব্যবহার করে পেতে পারেন মনের মত লম্বা চুল

যে-কোনও শ্যাম্পুর বিজ্ঞাপনে দেখবেন, মডেলের মাথায় একরাশ ঘন, স্বাস্থ্যজ্জ্বল চুলের ঢাল! দেখে মনে হয় যেন স্বয়ং রাপুনজেল উঠে এসেছে বইয়ের পাতা থেকে! আমাদের সকলেরই ইচ্ছে করে যেন আমাদেরও মাথায় একরাশ ঝলমলে চুলের(Shiny hair) বাহার থাকে। কিন্তু পোড়া কপাল! সকলের সেই সৌভাগ্য তো আর হয় না।চুল

শুধুমাত্র নারকেল তেল ব্যবহার করে পেতে পারেন মনের মত লম্বা চুল

যদি আমরা আপনাকে অল্প সময়ে দ্রুত চুল(Hair) লম্বা করার উপায় বলি, মানে কোনও রকম ঝুট-ঝামেলায় না গিয়ে শুধুমাত্র নারকেল তেল (tips to get long hair using coconut oil) মেখে খুব সহজেই আপনি বাড়ি বসে লম্বা, ঘন আর স্বাস্থ্যোজ্জ্বল চুলের অধিকারিণী হতে পারেন, তাহলে কি আপনি সে কথায় বিশ্বাস করবেন?

অলিভ অয়েল ও নারকেল তেল
একটা কাঁচের বাটিতে ১ চামচ করে নারকেল তেল, অলিভ অয়েল(Olive oil), মধু আর একটা ডিম ফেটিয়ে নিয়ে সেই মিশ্রনটি ভালো করে চুলের গোঁড়ায় গোঁড়ায় লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। এক ঘণ্টা পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে স্ক্যাল্প আর চুল(Hair) পরিস্কার করে নিন। খেয়াল রাখবেন, এই মাস্ক লাগানোর পরে কিন্তু ভুল করেও গরম জল দেবেন না চুলে। তাড়াতাড়ি ভালো ফল পেতে সপ্তাহে ২ থেকে ৩ বার এই মাস্ক ব্যবহার করুন। এক মাসের মধ্যে নিজেই বুঝতে পারবেন যে চুল কতটা লম্বা (tips to get long hair using coconut oil) হয়েছে।

আমলকি ও নারকেল তেল
এক চামচ আমলকির রস(Amalki juice), এক চামচ শিকাকাই পাউডার, দু’চামচ নারকেল তেল মিশিয়ে একটু গরম করে নিন। একটু ঠাণ্ডা হলে চুলের গোঁড়ায় গোঁড়ায় মাসাজ করে নিন। সারা রাত এভাবে রেখে সকালে ঘুম থেকে উঠে মাইল্ড শ্যাম্পু(Shampoo) দিয়ে চুল ধুয়ে নিন। এই টোটকাটি আপনি সপ্তাহে একবার ট্রাই করতে পারেন।

কালো জিরে, মেথি দানা ও নারকেল তেল
তিন চামচ কালোজিরের পেস্ট(Black cumin paste) এবং তিন চামচ মেথিদানার পেস্ট একসাথে মিশিয়ে নিন। এর মধ্যে সামান্য জল দিয়ে একটু পাতলা করে নিন। এবারে ওই মিশ্রনে ১ চামচ অ্যালোভেরা জেল আর দুটো ভিটামিন ই ক্যাপস্যুল অথবা অল্প ক্যাস্টর অয়েল(Castor oil) মিশিয়ে ওই পেস্ট চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। যদি আপনার খুশকির সমস্যা থাকে তাহলে ২ চামচ নারকেল তেলও (tips to get long hair using coconut oil) মিশিয়ে নেবেন। এক ঘণ্টা বাদে মাইল্ড কোন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

পাকা কলা ও নারকেল তেল
অনেকসময়ে কিন্তু চুল রুক্ষ আর শুষ্ক হয়ে গেলে চুলের ডগা ভেঙে যায় ফলে চুল(Hair) লম্বা হয়না। এই সমস্যা দূর করতে একটা ছোট সাইজের পাকা কলা চটকে নিয়ে তাতে চার চামচ নারকেল তেল(Coconut oil), এক চামচ গ্লিসারিন আর দু’চামচ মধু মিশিয়ে মিক্সিতে পেস্ট করে নিন। এবারে ওই পেস্ট ভালো করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন (যাতে জামা-কাপড়ে না লাগে)। আধ ঘণ্টা বাদে শ্যাম্পু(Shampoo) করে নিন। সপ্তাহে একবার এভাবে চুলের যত্ন নিলে তফাৎ দেখতে পাবেন কয়েক সপ্তাহের মধ্যেই।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়ার

অতিরিক্ত চুল পড়ার ৭টি কারণ ও রোধে করণীয়

চুল পড়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজিস্টদের মতে, প্রতিদিন প্রায় ৯০-১০০টি চুল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *