Home / স্বাস্থ্য টিপস / ডেঙ্গু রোগীর জন্য যেসব খাবার উপকারী

ডেঙ্গু রোগীর জন্য যেসব খাবার উপকারী

বছরের এই সময়ে বাড়ে ডেঙ্গুজ্বরের প্রকোপ। রোগটি প্রতিরোধে অবশ্যই সচেতন থাকতে হবে। তবে ডেঙ্গু(Dengue) আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া কিছু খাবার(Food) রয়েছে যা খেলে ডেঙ্গু রোগী দ্রুত সুস্থ হয়ে উঠবেন। এ বিষয়ে নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালের পুষ্টিবিদ তাসনিম আশিক এ প্রতিবেদককে বলেন, জ্বরে রোগীর খাবার হতে হবে তরল ও সহজপাচ্য। জ্বরে শরীরের পানিশূন্যতা(Dehydration) দেখা দেয়। তাই এমন খাবার খাওয়া সবচেয়ে জরুরি, যাতে পানিশূন্যতা দূর হয়।ডেঙ্গু

ডেঙ্গু রোগীর জন্য যেসব খাবার উপকারী

ডেঙ্গু রোগীর জন্য যেসব খাবার উপকারী
১. চিকেন ক্লিয়ার স্যুপ বা চিকেন স্যুপ(Chicken soup), রসুন স্যুপ, সবজি স্যুপ। এসব খাবারে প্রচুর ভিটামিন(Vitamin), খনিজ লবণ, অ্যান্টি-অক্সিডেন্ট এবং জলীয় উপাদান থাকে, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

২. ডেঙ্গুজ্বরে যেহেতু শরীরের তাপমাত্রা অনেক বেড়ে যায়, তাই শরীর ডিহাইড্রেট বা পানিশূন্য হয়ে পড়ে। এর জন্য প্রচুর পরিমাণ তরল ও পানীয়জাতীয় খাবার(Food) খেতে হবে। কিছুক্ষণ পর পরই পানীয় ও তরল খাবার গ্রহণ করলে শরীরে ফ্লুইড ব্যালান্স ঠিক থাকবে।

৩. সারা দিনে পর্যাপ্ত পরিমাণ খাবার স্যালাইন, ডাবের পানি(Coconut water), মৌসুমী ফলের রস, ও পানিজাতীয় ফল খেতে পারেন।

৪. সবজি(Vegetable) দিয়ে রান্না করা পাতলা ঝোলের তরকারি ও পাতলা সুজি। শরীরে এনার্জি(Energy) পেটে প্রোটিন খাবার খেতে হবে।। ডিম, দুধ, মুরগির ঝোল, পাতলা খিচুরি ও মাছ খেতে পারেন।

সারাদিনে কিছুক্ষণ পর পর রোগীকে এসব খাবার খাওয়ালে শরীর হাইড্রেট থাকবে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে এবং খুব দ্রুত রোগী সুস্থ(Healthy) হয়ে উঠবে।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *