Home / স্বাস্থ্য টিপস / মানসিক চাপ কমানোর সহজ উপায় জেনে নিন

মানসিক চাপ কমানোর সহজ উপায় জেনে নিন

মানসিক চাপ(Stress) জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। Stress থাকবেই। আমাদের লক্ষ্য হবে মানসিক চাপ কমিয়ে বা চাপমুক্ত হয়ে জীবন চলার পথে অগ্রসর হওয়া। চুইংগাম চিবালে Stress ও দুশ্চিন্তা দুটোই কমে। এর কারণ চুইংগাম(Chewing gum) চিবানোর সময় ব্রেনে রক্ত চলাচল ঠিকভাবে হয়। আবার কেউ কেউ বলেন চুইংগামের স্বাদ এবং গন্ধ দুশ্চিন্তা(Anxiety) মুক্ত হতে সহায়তা করে। ঘরের বাহিরে সময় কাটানোর ফলে Stress কমে।মানসিক চাপ

মানসিক চাপ কমানোর সহজ উপায় জেনে নিন

বিভিন্ন পরিসংখ্যান থেকে দেখা যায় ঘরের কাছে হলেও কয়েক মিনিট বাহিরে সময় কাটিয়ে এলে মানসিক চাপ(Stress) কমবে এবং আপনি সতেজ ও চাঙ্গা অনুভব করবেন। প্রকৃত হাসি আপনার Stress কমায়। তাই যতদূর সম্ভব আমাদের হাসি মুখে থাকা উচিত।

ল্যাভেন্ডার সৌরভ যেমন ল্যাভেন্ডার এয়ার ফ্রেশনার Stress কমাতে সাহায্য করে। প্রতিদিন অন্তত একটি গান শুনুন। গান মানসিক চাপ(Stress) কমায়। গান ব্রেনে ডোপামিন নামে একটি রাসায়নিক পদার্থ নিঃসরণ করে থাকে, যা আপনার মুডকে উজ্জীবিত করে এবং Stress কমিয়ে দেয়।

ব্রেথিং এক্সারসাইজ বা শ্বাস-প্রশ্বাসের ব্যয়াম(Exercise) আপনার Stress ও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। শ্বাস-প্রশ্বাসের ব্যয়ামে লম্বা করে দম নিন এবং ধীরে ধীরে দম ছেড়ে দিতে হবে। অন্তত দিনে দশ বার এভাবে ব্রেথিং এক্সারসাইজ করলে মানসিক চাপ(Stress) অনেক কমে যাবে।

Stress অনুভব করলে আপনি ডায়েরির পাতায় বা কোনো স্থানে আপনার সমস্যার কথাগুলো লিখুন এবং একটা সময় পর দেখবেন সমস্যার সমাধান আপনি নিজ থেকেই পেয়ে যাবেন। ফলে আপনার মানসিক চাপ(Stress) থাকবে না। সামাজিক বন্ধন এবং বন্ধুত্ব Stress কমাতে সাহায্য করে। আপনার কোনো ভালো বন্ধু থাকলে বা আপনজন কাউকে আপনার সমস্যার কথা খুলে বলুন, দেখবেন Stress ধীরে ধীরে কমে যাবে। তবে আপনার বন্ধু বা আপনজন যদি স্বার্থপর হয়ে থাকে তবে সেক্ষেত্রে মানসিক চাপ(Stress) কমার বদলে বরং বেড়ে যাবে। তাই আপনার বন্ধু বা আপনজন কে তা আপনাকে জানতে হবে।

প্রতিদিন দিনে অন্তত একবার সকালে বা বিকালে ব্যয়াম(Exercise) করার অভ্যাস করুন। একটু হাঁটা-চলা, নৌকা চালানো বা শারীরিক পরিশ্রম আপনার মানসিক অবস্থা ভালো রাখতে সাহায্য করে। ব্যয়াম করলে এন্ডোরফিন নামক হরমোন নিঃসৃত হয় যা tress কমায় এবং আমাদের মনে আনন্দের সৃষ্টি করে। এন্ডোরফিন অর্থ এন্ডোজেনাস মরফিন যা সরাসরি আল্লাহ প্রদত্ত। আমাদের কিনতে হয় না। এন্ডোরফিন নিঃসৃত হলে মনে কোনো ব্যথা-বেদনা থাকলে তা কমিয়ে দেয় এবং মনে আনন্দের সৃষ্টি করে।

একটি কথা সবার জানা দরকার, Stress ক্রমাগত চলতে থাকলে মুখের অভ্যন্তরে যেসব রোগ পরিলক্ষিত হয় তা সহজে ভালো হতে চায় না। তাই মুখের রোগে ভালো হতে চাইলে আপনাকে মানসিক চাপমুক্ত থাকতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হিটস্ট্রোক

তীব্র তাপপ্রবাহে হিটস্ট্রোক এড়াবেন যেভাবে

গ্রীষ্মের দাবদাহে হিটস্ট্রোকে আক্রান্ত হন অনেকেই। হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে কিছু টিপস মেনে চলতে হবে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *