Home / স্বাস্থ্য টিপস / দুই ভেষজেই পরিষ্কার হবে কিডনি

দুই ভেষজেই পরিষ্কার হবে কিডনি

কিডনি(Kidney) শরীরের বর্জ্য পদার্থ ছেঁকে বের করে। শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজ করে কিডনি। তাই কিডনিকে সুস্থ রাখা জরুরি। না হলে কিডনি ফেইলিউর, কিডনির ক্যান্সারসহ বিভিন্ন সমস্যা হতে পারে। পর্যাপ্ত পরিমাণ স্বাস্থ্যকর খাবার ও পানি(Water) পান করা কিডনিকে ভালো রাখে। তবে কিছু ভেষজ রয়েছে যেগুলো কিডনিকে পরিষ্কার করতে উপকারী।কিডনি

দুই ভেষজেই পরিষ্কার হবে কিডনি

রসুন
রসুন(Garlic) কিডনিসহ দেহের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গকে ভালো রাখতে সাহায্য করে। এটি দেহ থেকে বাড়তি সোডিয়াম দূর করে। রসুনের মধ্যে রয়েছে অ্যালাইসিন, অ্যান্টি-ইনফ্লেমেটোরি, অ্যান্টি-ব্যাক্টেরিয়াল(Anti-bacterial) ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। রসুন কিডনি থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কার্যকর। তাই কিডনি(Kidney) ভালো রাখতে খাদ্যতালিকায় এটি রাখুন।

আদা
আদার মধ্যে জিনজেরোল নামের উপাদান রয়েছে। এটি হজম(Digestion) ভালো করে এবং শরীরের প্রদাহ কমায়। রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে কিডনিতে ক্ষতিকর প্রভাব পড়ে। কিছু গবেষণা বলে, আদা(Ginger) সুগারের মাত্রা নিয়ন্ত্রণে অনেকটা উপকারী। তাই নিয়মিত আদা খেলে কিডনি ভালো থাকে, ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণ হয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

কফি

দিনে কত কাপ কফি পান করা স্বাস্থ্যসম্মত

ফি অনেকেরই পছন্দের। কফি (Coffee) মস্তিষ্কের তীক্ষ্ণতা এবং সতর্কতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়া ঘুম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *