Home / চুলের যত্ন / চুল পড়া বন্ধ করবে যে ১০টি খাবার

চুল পড়া বন্ধ করবে যে ১০টি খাবার

আমাদের সবাইকে কম-বেশি চুল পড়া(Hair fall) সমস্যাটা ভোগায়। বিশেষ করে ঘুম থেকে ওঠার পর দেখা যায় বালিশে উপর প্রচুর চুল(Hair) পড়ে আছে। প্রায় ১০০ করে চুল পড়ে প্রতিদিন। কিন্তু প্রত্যেক মানুষের সৌন্দর্য বাড়ায় চুল(Hair। তাই একটু সচেতন আর আমাদের খাদ্যাভাস চুল পড়ার হাত থেকে রক্ষা করতে পারে। আজকে জেনে নেই এমন ১০ খাবারের নাম, যেগুলো খেলে আমাদের চুল পড়া(Hair fall) বন্ধ হবে এবং চুলকে সুন্দর করে তুলবে।চুল পড়া

চুল পড়া বন্ধ করবে যে ১০টি খাবার

১. পালং শাক
পালং শাক একটি পাতাময় সবজি(Vegetable), যা চুলের স্বাস্থ্যে জন্য উপকারী। এই শাকে আছে ভিটামিন কে, এ, সি, বি২, বি৬, বি১, ই, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, আয়রন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। পালং শাক চুল(Hair) ও মাথার ত্বকের স্বাস্থ্যে উপকারী। এটি প্রাকৃতিক কন্ডিশনিং এর ক্ষেত্রেও অনেক উপযোগী। চুল ও মাথার ত্বকের স্বাস্থ্যে উপকারী। এতে রয়েছে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant), যা চুলকে ক্ষতির হাত থেকে বাঁচায়। এতে থাকা ভিটামিন বি ও সি চুলের বৃদ্ধিতে সহায়ক।

২. ডিম ও দুগ্ধজাতীয় খাবার
ডিম রাখা উচিত প্রতিদিনের খাদ্য তালিকায়। কারণ ডিম(Egg) চুল গজাতে ও চুলকে শক্ত করে তুলতে সহায়তা করে। দুধ, ডিম ও দইয়ে প্রোটিন, ভিটামিন বি১২, আয়রন, জিঙ্ক এবং ওমেগা ৬ ফ্যাটি এসিড দ্বারা ভরপুর। বায়োটিন (ভিটামিন বি ৭) এর উৎস হল দুধ। যা চুল পড়া(Hair fall) রোধে সহায়তা করে।

৩. বাদাম ও আখরোট
প্রতিদিনের খাবারের তালিকায় কিছু আখরোট ও বাদাম রাখা যেতে পারে যা চুল পড়া(Hair fall) রোধ করে। বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে আখরোট ও কাজুবাদামে। বিশেষ করে বায়োটিন(Biotin), ভিটামিন বি, ওমেগা থ্রি ও সিক্স ফ্যাটি অ্যাসিড, পর্যাপ্ত প্রোটিন ও ম্যাগনেশিয়াম রয়েছে, যা চুলকে মজবুত করে এবং মাথার ত্বকের যত্ন নেয়। প্রতিদিনের ডায়েটে যদি আপনি বাদাম(Nut) রাখেন, তাহলে চুল পাতলা হওয়া থেকে রক্ষা করবে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করবে।

৪. পেয়ারা
প্রচুর পরিমাণে ভিটামিন সি(Vitamin C) আছে পেয়ারাতে, যা কমলালেবুর তুলনায় অনেক বেশি। এই ভিটামিন সি চুলের আগা ফেটে যাওয়া ও ভেঙ্গে যাওয়া রোধে অনেক সাহায্য করে। পেয়ারা এমন একটি ফল যাতে ভিটামিন বি ও সি সমপরিমাণে রয়েছে, যা চুল(Hair) বৃদ্ধিতে অনেক সহায়তা করে।

৫. ডাল
ডালে আছে প্রচুর পরিমাণে প্রোটিন(Protein), আয়রন, জিঙ্ক ও বায়োটিন যা চুলকে উজ্জল করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়াও ডালে রয়েছে ফলিক এসিড(Folic acid) যা শরীরে রক্ত উৎপাদনে সহায়তা করে।

৬. বার্লি
প্রচুর পরিমাণে ভিটামিন ই আছে বার্লিতে। যা চুলকে সিল্কি করে। এতে আরও রয়েছে আয়রন ও কপার, যা রক্ত(Blood) উৎপাদনে কাজ করে।

৭. সামুদ্রিক মাছ
চুলের জন্য আরেকটি উপকারি বন্ধু হলো ভিটামিন বি(Vitamin B)। এই ভিটামিন লোহিত রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে করে রক্ত বেশি বেশি অক্সিজেন ও পুষ্টি(Nutrition) মাথার তালু ও চুলের গোঁড়ায় পৌঁছে দেয়। এভাবেই তৈরি হয় শক্ত ও লম্বা চুলের ভিত। ভিটামিন বি প্রচুর পরিমাণে পাওয়া যায় সামুদ্রিক মাছে।

৮. স্ট্রবেরি
যদি আপনি প্রতিদিনের খাদ্যতালিকায় স্ট্রবেরি(Strawberries) রাখেন, তাহলে চুল পাতলা হওয়া এবং টাক পড়ার হাত থেকে সুরক্ষা দেবে। স্ট্রবেরিতে থাকা এলাজিক অ্যাসিড টাক পড়া রোধে সহায়তা করে এবং চুলকে গভীর থেকে শক্তি জোগায়। এর ফলে চুল পড়া(Hair fall) কমে। এতে আরো আছে ফলিক অ্যাসিড, ভিটামিন বি৬ ও বি৫, যা চুল পড়া রোধে দারুণ কার্যকর।

৯. গাজর
চোখের জন্য যেমন ভালো ভিটামিন-এ, তেমনি চুলের জন্যও দারুণ উপকারী। এটি কোষের বেড়ে ওঠাকে ত্বরান্বিত করে। তাই এই ভিটামিন সবজি গাজর(Carrot) বাড়াবে আপনার চুলের শক্তি ও সমৃদ্ধি।

১০. শণ বীজ
প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে শণ বীজে , যা মাথার ত্বককে ভাল রেখে চুলকে উজ্জল করে তোলে। শণবীজ ভাল খাদ্যাভাসের মধ্যে অন্যতম এক খাবার।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *