Home / স্বাস্থ্য টিপস / কলা খাওয়ার শারীরিক উপকারিতা গুলো জেনে নিন

কলা খাওয়ার শারীরিক উপকারিতা গুলো জেনে নিন

কলা ছোট-বড় সবারই প্রিয় একটি ফল। এটি যেমন সুস্বাদু এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। একটি কলা আপনার শরীরে তাৎক্ষণিক শক্তি যোগাতে পারে। একটা বা দুটি নয়, বেশ কয়েকটি কারণে প্রতিদিন কলা (Banana) খেতে পারেন। কলার পুষ্টিগুণে শরীরের বেশ কিছু উপকার হয়। কী সেগুলো চলুন জেনে নেওয়া যাক-কলা

কলা খাওয়ার শারীরিক উপকারিতা গুলো জেনে নিন

প্রতিদিন কলা খেলে শরীরে কী ঘটে?

১। খাবার হজম করতে সাহায্য করে
কলা নিয়মিত খেলে হজমের সমস্যা (Digestive problem) থেকে রেহাই পাওয়া যায়। ফলে পাকস্থলী ও কোলনের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

২। কাজ করার শক্তি যোগায়
কলার মধ্যে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট আছে। এছাড়া এটি স্টার্চ কন্টেন্টে সমৃদ্ধ। তাই একটি কলা খেলেই অনেকটা ক্যালোরি (Calories) শরীরে প্রবেশ করে যা সারাদিন কাজ করার শক্তি যোগায়।

৩। ফাইবার বেশি
অন্যান্য সবজি (Vegetable) থেকে কলা অনেকটাই আলাদা। এতে ফাইবারের পরিমাণ বেশি যা একাধারে হার্টের জন্য ভালো ও খাবার হজম করতে সাহায্য করে। পাশাপাশি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। তবে ডায়াবেটিস (Diabetes) থাকলে কলা খেতে নিষেধ করেন বেশিরভাগ চিকিৎসকরা।

৪। অ্যান্টি অক্সিডেন্ট যোগায়
অন্যান্য বেশ কিছু শাকসবজি ও ফলের মতোই কলাতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট (Anti-oxidant) আছে। অ্যান্টি অক্সিডেন্ট কোষের অক্সিডেটিভ স্ট্রেসকে কমাতে সাহায্য করে। এছাড়া কোষের ডিএনএকে নষ্ট হওয়ার হাত থেকেও রক্ষা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) বাড়াতে সাহায্য করে কলার অ্যান্টিঅক্সিডেন্ট।

৫। হার্টের রোগে ঝুঁকি কমায়
হার্টের রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে কলা। এর মধ্যে থাকা পটাশিয়াম (Potassium) ইলেকট্রোলাইটটি হার্টের স্পন্দন ঠিক রাখতে সাহায্য করে। একই সঙ্গে এর মধ্যে দেখা ফাইবার হার্টের খারাপ কোলেস্টেরল কমায় ও ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।

৬। পেশি শক্তি বাড়ায়
কলার মধ্যে একটি জরুরি ইলেকট্রোলাইট পটাশিয়াম রয়েছে। এটি পেশি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজন। পটাশিয়াম পর্যাপ্ত পরিমাণে না থাকলে পেশি দুর্বল হয়ে পড়তে পারে। এছাড়া প্রচণ্ড ক্লান্তি ও দুর্বলতা (Weakness) দেখা দিতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *