Home / স্বাস্থ্য টিপস / হঠাৎ শ্বাসকষ্ট হলে যা করবেন জেনে নিন

হঠাৎ শ্বাসকষ্ট হলে যা করবেন জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শ্বাসকষ্ট সম্পর্কে কিছু তথ্য। করোনা(Corona) ও হাঁপানি রোগী ছাড়াও অনেকের শ্বাসকষ্টের মত সমস্যা হতে পারে। শ্বাসকষ্ট হলে এখন অনেকেই ভয় পেয়ে বসেন। হঠাৎ শ্বাসের সমস্যা হলে ভয় পাবেন না। এ বিষয়ে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. আরেফিন খান বলেন, ঠান্ডা বা কাশি(Cough)হলে শ্বাসের সমস্যা হতে পারে। এছাড়া ফুসফসে সংক্রমণ(Infection) হলেও শ্বাসের সমস্যা হতে পারে।শ্বাসকষ্ট

হঠাৎ শ্বাসকষ্ট হলে যা করবেন জেনে নিন

তিনি বলেন, শ্বাসকষ্টের সমস্যা হলে চিকিৎসকের কাছে যাওয়ার আগ পর্যন্ত কিছু কাজ আপনি বাসায় নিজেই করতে পারেন। এতে শ্বাসের সমস্যায় কিছুটা হলেও স্বস্তি পাবেন।

কী করবেন-
১. শ্বাসকষ্ট(Shortness of breath) হলে বালিশ দিয়ে মাথার দিক উঁচু করে কাত হয়ে শোবেন। এ সময় হাঁটু সামান্য ভাঁজ করতে হবে। এতে আরাম বোধ করবেন।

২. চেয়ারে বসে টেবিলের ওপর বালিশ রেখে তাতে মাথা(Head)নিচু করে শোয়া। এছাড়া চেয়ারে বসে সামনে ঝুঁকে কিছুক্ষণ বসতে পারেন।

৩. একইভাবে সামনে একটা চেয়ারকে সাপোর্ট হিসেবে ব্যবহার করে ঝুঁকে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকবেন।

৪. দেয়ালে শরীর হেলান দিয়ে দাঁড়িয়ে, পা(Feet) দেয়াল থেকে এক ফুট দূরত্বে রেখে দাঁড়ান। শ্বাসকষ্টের সমস্যায় এসব করলে অনেকটা স্বস্তি পাবেন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *