Home / স্বাস্থ্য টিপস / হার্ট ভালো রাখতে কমলার রস

হার্ট ভালো রাখতে কমলার রস

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। বর্তমান সময়ে উচ্চ রক্তচাপ(High blood pressure) একটি পরিচিত সমস্যা। নিত্যদিনের বেড়ে চলা দুশ্চিন্তা ও মানসিক চাপের কারণে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়াই স্বাভাবিক। দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে হার্টের সমস্যা(Heart problem) দেখা দিতে পারে- একথা মোটামুটি সবারই জানা।হার্ট

হার্ট ভালো রাখতে কমলার রস

করোনার এই সময়ে দুশ্চিন্তায় থাকার কারণে এই সমস্যা আরও বেড়ে গেছে। করোনা থেকে বাঁচতে সার্বিক স্বাস্থ্য(Health) ভালো রাখা ভীষণ জরুরি। উচ্চ রক্তচাপ(High blood pressure) থাকলে করোনায় আক্রান্ত হওয়ার ভয় অনেকটাই বেড়ে যায়। গবেষকরা জানিয়েছেন উচ্চ রক্তচাপ কমানোর সহজ এক উপায়। এটি বেশ সুস্বাদুও।

ইয়োরোপিয়ান জার্নাল অফ নিউট্রিশনে সম্প্রতি একটি নিবন্ধ প্রকাশ হয়েছে। সেখানে বলা হয়েছে যে, প্রতিদিন দুই গ্লাস কমলার রস(Orange juice) খেলে মাত্র ১২ সপ্তাহের মধ্যেই রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসবে। ভীষণ সহজ এই পদ্ধতিতে দ্রুত রক্তচাপ নিয়ন্ত্রণে আনা সম্ভব।

গবেষণা অনুযায়ী, কমলার রসে হেসপিরিডিন নামক ফ্ল্যাভনয়েড থাকে। এটি শরীরে অ্যান্টঅক্সিডেন্টের(Antioxidant) কাজ করে। এক লিটার কমলার রসে ৬৯০ মিলিগ্রাম হেসপেরিডিন থাকে। টানা ১২ সপ্তাহ প্রতিদিন এই রস পান করলে সিস্টোলিক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে আনা সম্ভব। হাইপারটেনশনের রোগীদের জন্যও কমলার রস(Orange juice) ভীষণ উপকারী।

গবেষণায় দেখা গেছে, ১২ সপ্তাহ ধরে যারা কমলার রস(Orange juice) পান করেছেন তাদের ব্লাড হিমোকিস্টাইন কোনো ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে এসেছে। ব্লাড হিমোকিস্টাইন হার্টের অসুখের জন্য দায়ী। নিয়মিতভাবে কমলার রস পান করলে ইউরিক অ্যাসিডও নিয়ন্ত্রণে আনা সম্ভব।

আমেরিকায় মোট পূর্ণবয়স্ক মানুষের অর্ধেকই হাইপারটেনশনে(Hypertension) আক্রান্ত। এই সংখ্যাটা ক্রমশ বেড়ে চলেছে আমাদের দেশে। তাই এত সাধারণ একটি পদ্ধতিতে হাইপারটেনশন এবং হাইব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে আনা যায়, এটি সত্যিই উল্লেখযোগ্য খবর। কোনো ওষুধ(Medicine) ছাড়া দিনে দুই গ্লাস কমলার রস খেয়েই সুস্থ থাকা সম্ভব।

নিজেকে সব সময় অ্যাক্টিভ রাখতে হবে এবং স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কমলার রসে প্রচুর ভিটামিন সি(Vitamin C) থাকে। শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি এর চাহিদা মেটাবে এই রস।

শরীরে উপযুক্ত পরিমাণে পটাশিয়াম ও সোডিয়াম থাকলে আপনার রক্তচাপ(Blood pressure) ঠিক থাকবে। কমলার রস এই কাজটি দারুণভাবে করে থাকে। এতে প্রচুর মিনারেলও থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর সুস্থ রাখে। ফলে হাইপারটেনশন কম হয়। তাই হার্ট ভালো রাখতে কমলার রস(Orange juice) পান করুন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *