Home / স্বাস্থ্য টিপস / চা পান করলে মস্তিষ্ক ভালো থাকে, বলছে গবেষণা

চা পান করলে মস্তিষ্ক ভালো থাকে, বলছে গবেষণা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জন্য নিয়ে এলাম এক নতুন তথ্য। আমাদের অনেকের জন্যই যে কোনো সমস্যার সমাধান হলো গরম এককাপ কাপ চা(Tea)। চা বিশ্বজুড়ে অন্যতম সাধারণ পানীয়। একজন চা প্রেমিক কখনোই হতাশ হতে পারে না, কারণ সারা পৃথিবীতে বিভিন্ন ধরণের চা(Tea) পাওয়া যায় এবং বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে প্রস্তুত করা হয়।চা পান

চা পান করলে মস্তিষ্ক ভালো থাকে, বলছে গবেষণা

চায়ের অসংখ্য স্বাস্থ্য উপকারিতা(Benefits) থাকা সত্ত্বেও, একটি নতুন গবেষণায় আমাদের মস্তিষ্কের কাঠামোর উপর এই বাষ্পীয় গরম পানীয়ের প্রভাব খুঁজে পেয়েছে। গবেষণায় দেখা গেছে যে নিয়মিত চা(Tea) পানকারীদের ক্ষেত্রে একটি সুবিধা রয়েছে, তাদের মস্তিষ্কের গঠন আরও ভালো হতে পারে। চা(Tea) পান করার ফলে মস্তিষ্কে বৃহত্তর কার্যকরী এবং কাঠামোগত যোগাযোগ হতে পারে।

গবেষণা
এই গবেষণা অ্যাজিং জার্নালে প্রকাশিত হয়েছিল। গবেষণার জন্য, একদল লোককে তাদের চা-পানের অভ্যাস সম্পর্কে একটি প্রশ্নপত্র পূরণ করতে বলা হয়েছিল, যার মধ্যে বিভিন্ন ধরণের চা(Tea) কীভাবে হয় তা নিয়ে প্রশ্ন ছিল। অংশগ্রহণকারীদের বয়স ৬০ বা তার বেশি ছিল এবং তারা সবাই তাদের মনস্তাত্ত্বিক স্বাস্থ্য, দৈনিক জীবনযাত্রা এবং সামগ্রিক স্বাস্থ্য(Health) সম্পর্কে বিশদ তথ্য দিয়েছিলেন। তথ্যের ভিত্তিতে, অংশগ্রহণকারীদের দুটি গ্রুপে বিভক্ত করা হয়েছিল। চা পানকারী এবং চা পান করেন না। তারপরে এমআরআই স্ক্যান এবং অন্যান্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছিল।

ফলাফল
চা পানকারী এবং চা পান করেন না- এমন ব্যক্তিদের মধ্যে সংযোগের ক্ষেত্রে বিজ্ঞানীরা একটি গুরুত্বপূর্ণ পার্থক্য খুঁজে পেয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই গবেষণায় পর্যবেক্ষণগুলো আংশিকভাবে এই অনুমানকে সমর্থন করে যে, চা(Tea) পানকারীদের মস্তিষ্কের কাঠামোতে বিশ্বব্যাপী নেটওয়ার্কের দক্ষতা বৃদ্ধির কারণে চা(Tea) পান করা মস্তিস্কের সংস্থায় ইতিবাচক প্রভাব ফেলে এবং কার্যকরী ও কাঠামোগত সংযোগের ক্ষেত্রে আরও বেশি দক্ষতার জন্ম দেয়। তবে ক্রিয়ামূলক সংযোগে কোনো উল্লেখযোগ্য বর্ধন নেই।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *