Home / স্বাস্থ্য টিপস / ওজন কমাতে রাতের ডায়েট প্লান

ওজন কমাতে রাতের ডায়েট প্লান

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ওজন(Weight) কমাতে রাতের ডায়েট প্লান(Diet plan) সম্পর্কে। মেদ ভুঁড়ি কিংবা একটু বাড়তি ওজন(Weight) কমানোর জন্য বেশিরভাগ মানুষ সবসময়ই অনেক চিন্তিত থাকেন। কী করলে ওজন কমবে, কী কী না খেলে ওজন কমবে, কোন কোন খাবার ওজন(Weight) কমায়, ডায়েট করতে চাইলে কীভাবে করতে হবে এই সব ভেবে ভেবে ঘন্টার পর ঘণ্টা পার হয়ে যায়।রাতের ডায়েট প্লান

ওজন কমাতে রাতের ডায়েট প্লান

কী করলে ওজন(Weight) কমবে, কী কী না খেলে ওজন কমবে, কোন কোন খাবার ওজন কমায়, ডায়েট করতে চাইলে কীভাবে করতে হবে এই সব ভেবে ভেবে ঘন্টার পর ঘণ্টা পার হয়ে যায় আমাদের । অনেকেই আছেন যারা ওজন(Weight) কমাবার জন্য রাতের খাবার খান না । কিন্তু আপনি জানেন কি ওজন কমানোর জন্য রাতের বেলার খাবারের গুরুত্ব কতখানি ৷ রাতের খাবার(Food) এড়িয়ে গেলে ওজন তো কমবেই না বরং স্বাস্থ্যহানি ঘটবে । তাই আজকে আপনাদের জন্য রইল চটজলদি ওজন কমাতে সহায়ক রাতের বেলার ২টি ডায়েট প্ল্যান(Diet plan) । রাতে বেলা না খেয়ে থাকার চেয়ে একটি ডায়েট চার্ট অনুসরণ করুন । তাহলে দ্রুত ওজন কমাতে পারবেন আপনি ।

১৷ অনেকেই আছেন যারা রাতে ভাত খেতে পছন্দ করেন । পরিমিত পরিমাণ ভাত(Rice) ওজন কমাতে বেশ সহায়ক । নিয়ম করে রাতের বেলা এই চার্টটি অনুসরণ করেই দেখুন ওজন(Weight) কমে কিনা!

• এক কাপ ভাত(Rice) ৷ কোনো ভাবেই এর থেকে বেশী হবে না ।

• এক টুকরো মাছ/ মাংস মাঝারি আকৃতির এক টুকরো মাছ/ মাংস শরীরের আমিষের চাহিদা পূরণ করবে ।

• এক কাপ সবজি(Vegetable) কম তেলে বা তেলবিহীন সবজি ফ্যাট অনেকাংশে কমায়। এক কাপ পরিমাণ সবজি অবশ্যই ডায়েট চার্টে রাখবেন । সব থেকে ভালো হয় কাঁচা সবজির স্যালাড রাখলে ৷

• এক কাপ ডাল৷ কারণ ডাল ফ্যাট কমাতে সহায়তা করে । তবে কিছু ডালে খুব বেশি পরিমাণ প্রোটিন(Protein) থাকে সেগুলো বর্জন করার চেষ্টা করুন ৷

• এক টি ফল ও টক দই(Sour yogurt) খাবার শেষে একটি কলা বা একটি আপেল কিংবা একটি কমলা লেবু খেতে পারেন । এই ফলগুলো শরীরে ফ্যাট কমাতে সাহায্য করে । আর এক বা চার কাপ টক দই (Sour yogurt)খেতে পারেন । দই খাবার হজমে সাহায্য করবে আর বাড়তি মেদও কমায় ৷

২৷ অনেকে রাতে ভাত খেতে পারেন না বা খেতে চান না । তারা রুটি খেতেপছ্ন্দ করেন ৷ তাদের জন্য এই ডায়েট চার্ট(Diet chart) । অনুসরণ করে দেখুন, দ্রুত কমবে আপনার ওজন(Weight)।

• দুটি বা তিনটি পাতলা আটার রুটি৷ লাল আটা হলে ভালো হয় । ময়দা ও পাউরুটি হলে একদমই চলবে না । কারণ ময়দার রুটি ও পাউরুটি খেলে ওজন(Weight) বাড়ে সম্ভাবনা থাকে ৷

• এক বা দুই কাপ সবজি কম তেলে বা তেলবিহীন সবজি(Vegetable) আটার রুটির সাথে খেতে পারেন ।

• এক বা দুই টি ডিমের সাদা অংশ৷ ডিম(Egg) প্রোটিনের খুব ভালো একটি উৎস । ডিমের সাদা অংশে ক্যালশিয়ামের পরিমাণ অনেক বেশি থাকে যা আমাদের শরীরের পক্ষে ভাল আর ক্যালোরি অনেক কম থাকার কারণে শরীরে ফ্যাট(Fat) জমতে দেয় না ৷ কিংবা এক টুকরো মাছ বা মাংস(Meat) যেটা আপনার পছন্দ ।

• শেষে একটু টক দই(Sour yogurt) খেতে চাইলে দুই বা তিন টেবিল চামচ খেতে পারেন । এই ডায়েট প্ল্যানটি যে কেউ অনুসরণ করতে পারেন খুব দ্রুত ওজন(Weight) কমানোর জন্য ।

• আধ কাপ হাই ফাইবার কর্নফ্লেক্সঃ হাই ফাইবার কর্নফ্লেক্স ওজন(Weight) কমাতে সাহায্য করে । তবে কর্নফ্লেক্স অবশ্যই চিনি ছাড়া খেতে হবে । যদি চিনি ছাড়া খেতে না পারেন তবে মধু(Honey) ব্যবহার করতে পারেন ।

• এক কাপ মাখন ছাড়া দুধ। মাখন ছাড়া দুধে ক্যালোরির পরিমাণ অনেক কম থাকে । তাই ডায়েট চার্টে এক কাপ মাখন ছাড়া দুধ(Milk) অবশ্যই রাখবেন ।

• ফল। এই ডায়েট চার্টে ফলের গুরুত্ব অনেক বেশী । বেশী করে ফল খাবেন রাতে। বিশেষ করে সবুজ আপেল । এটি শরীরের ফ্যাট(Fat) কমাতে অনেক সহায়তা করে ।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

নিম পাতা

গরমে গোসলের পানিতে নিম পাতা মেশাবেন যে কারণে

তাপমাত্রা অসহনীয় হয়ে উঠছে। গরমে সবার প্রাণই হাসফাঁস করছে যেন। কী করলে একটু স্বস্তি মিলবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *