Home / স্বাস্থ্য টিপস / সফেদা ফলের ১২টি বিস্ময়কর স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা জেনে নিন

সফেদা ফলের ১২টি বিস্ময়কর স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো সফেদা(sapodilla) ফলের ১২টি বিস্ময়কর স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা সম্পর্কে। সফেদা আমরা অনেকেই চিনি। এটি একটি অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর(Nutritious) একটি ফল। স্বাদের দিক দিয়ে এটি আম কিংবা কলার মতই পরিচিত। কিন্তু আমরা অনেকেই এই অতি সুস্বাদু ফলটির পুষ্টিগুণ জানি না। সফেদায় আছে অনেক ভিটামিন(Vitamins), মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ট্যানিন যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী। সফেদা ফলটি শুধুমাত্র এর স্বাদ ও গন্ধের জন্যই সমাদৃত নয়। সফেদা ফলের রয়েছে অনেক স্বাস্থ্য ও সৌন্দর্য(Beauty) উপকারিতা।সফেদা

সফেদা ফলের ১২টি বিস্ময়কর স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা জেনে নিন

সফে‘দা ওজন(Weight) কমাতে সাহায্য করে। সফেদা নিয়মিত খেলে স্থুলতা জনিত সমস্যার সমাধান হয়। সফে‘দা ফলের স্নায়ু শান্ত এবং মানসিক চাপ(Stress) উপশম করার ক্ষমতা রয়েছে। ডাক্তাররা অনেকেই অনিদ্রা,উদ্বেগ এবং বিষণ্নতা রোগে ভুগছেন এমন ব্যক্তিকে সফেদা(sapodilla) ফল খেতে বলেন। এতে রয়েছে ভিটামিন এ ও সি যা ত্বকে সুন্দর ও উজ্জ্বল করতে সহায়তা করে। আরও রয়েছে ভিটামিন ই যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ত্বককে কোমল করে তোলে। ভিটামিন এ(Vitamin A) রাতকানা প্রতিরোধ করে।

সফেদার স্বাস্থ্য উপকারিতা
সফেদায় আছে ফাইবার, পলিফেনলিক যৌগ ও ভিটামিন সি(Vitamin C) যা আমদের দেহকে নীরোগ রাখতে সহায়তা করে। আসুন দেখে নেয়া যাক অনেক গুণ সম্পন্ন সফেদার কিছু স্বাস্থ্য(Health) উপকারিতা।

১) সফেদায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম(Calcium), আয়রন ও ফসফরাস যা হাড়ের গঠন মজবুত করে।

২) সফে‘দা কনজেশন এবং কাশি(Cough) থেকে উপশম করতে সাহায্য করে।

৩) সফে‘দা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। প্রদাহজনক সমস্যা সমাধানে সমাধান করে। অর্থাৎ গ্যাসট্রিটিস ও কোষ্ঠকাঠিন্য(Constipation) দূর করতে সাহায্য করে।

৪) সফেদায় বিদ্যমান ভিটামিন এ(Vitamin A) চোখের সুরক্ষায় কাজ করে। রাতকানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।

৫) সফে‘দা ওজন(Weight) কমাতে সাহায্য করে। সফেদা নিয়মিত খেলে স্থুলতা জনিত সমস্যার সমাধান হয়।

৬) সফেদায় রয়েছে প্রচুর পরিমাণে গ্লুকোজ(Glucose) যা আমাদের শক্তি প্রদান করে।

৭) শুধুমাত্র সফেদা ফল নয়। সফে‘দা গাছের পাতারও ঔষধি গুণ রয়েছে। সফেদা গাছের পাতা ছেঁচে সদ্য ক্ষত হওয়া স্থানে দিলে দ্রুত রক্তপাত(Bleeding) বন্ধ হয়।

৮) সফে‘দা ডায়রিয়া(Diarrhea) বিরোধী উপাদান হিসেবে কাজ করে ও ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার হাত থেকে দেহকে রক্ষা করে।

৯) সফে‘দা ফলের স্নায়ু শান্ত এবং মানসিক চাপ(Stress) উপশম করার ক্ষমতা রয়েছে। ডাক্তাররা অনেকেই অনিদ্রা , উদ্বেগ এবং বিষণ্নতা রোগে ভুগছেন এমন ব্যক্তিকে সফে‘দা(sapodilla) ফল খেতে বলেন। এতে অনিদ্রা , উদ্বেগ এবং বিষণ্নতা রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

সৌন্দর্য চর্চায় সফেদা
সফে‘দা ফলের মধ্যে আছে অনেক ভিটামিন(Vitamins), খনিজ পদার্থ এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহ যা আমাদের একটি সুস্থ এবং উজ্জ্বল ত্বক(Skin) পেতে অনেক সাহায্য করে। জেনে নিন সফেদার কিছু সৌন্দর্য উপকারিতা।

১০) সফেদায় রয়েছে ভিটামিন এ ও সি যা ত্বকে সুন্দর ও উজ্জ্বল করতে সহায়তা করে।সফে‘দা ফলে আরও রয়েছে ভিটামিন ই(Vitamin E) যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় ও ত্বককে কোমল করে তোলে।

১১) সফেদা চামড়ায় ছত্রাকের আক্রমণ রোধে বিশেষ উপযোগী। এছাড়াও ত্বকে ভাইরাস(Virus) জনিত গোটা উঠা রোগেরও সমাধান সফে‘দা ফল।

১২) সফেদা ফলের বীজের ঔষুধি গুণাগুণ অনেক বেশি। চামড়ার যে কোন ধরণের ইনফেকশন(Infection) দূর করতে সফেদা বীজের তেল বেশ কার্যকর। সফে‘দা ফল ত্বকের অয়েন্টমেন্ট হিসেবে কাজ করে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *