Home / স্বাস্থ্য টিপস / ব্রাশ করা ছাড়াও সুস্থ দাঁতের যত্নে অবশ্যই যা করবেন

ব্রাশ করা ছাড়াও সুস্থ দাঁতের যত্নে অবশ্যই যা করবেন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ব্রাশ করা ছাড়াও সুস্থ দাঁতের যত্নে আপনার করনীয় সম্পর্কে। দাঁত(Teeth) আছে বলেই একজন মানুষের হাসি(Smile) এতো সুন্দর হয়। দাঁত অনেক মূল্যবান। তাইতো কথায় বলে, মানুষ দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না। তবে দাঁত(Teeth) পড়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলেই এর প্রকৃত মূল্য বুঝতে পারে। তাই দাঁত(Teeth) থাকতেই এর সঠিক মূল্যায়ন বা যত্ন করাই সবার জন্য বুদ্ধিমানের।দাঁতের যত্ন

ব্রাশ করা ছাড়াও সুস্থ দাঁতের যত্নে অবশ্যই যা করবেন

অনেকেই মনে করেন, রোজ দুইবেলা দাঁত(Teeth) ব্রাশ করলেই দাঁতের যত্ন নেয়া হয়ে গেল। এই ধারণাটি একদমই ভুল। দাঁত ভালো রাখতে চাই সঠিক ডায়েটও। সেজন্য কিছু জিনিস আপনার রোজকার খাদ্যতালিকায় রাখতেই হবে। চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

মাছ-মাংস
মাছ, মাংস ভিটামিন ডি(Vitamin D) ও অন্য নানা ভিটামিনের গুরুত্বপুর্ণ উৎস। দাঁতের যত্নের জন্য ডায়েটে আমিষ রাখতে পারলে ভালো।

গ্রিন টি ও কালো চা
এই দুই ধরনের চায়েই রয়েছে পলিফেনল। যা দাঁতে জীবাণু(Germ) সংক্রমণ রোধ করে।

সবুজ সবজি
ঢেড়শ বা পালংশাকের মতো সবজিতে রয়েছে এসেনশিয়াল ভিটামিন ও মিনারেল, যা দাঁত(Teeth) ভালো রাখতে সাহায্য করে।

ডেয়ারি প্রোডাক্ট
চিজ ও দুধে রয়েছে ক্যালশিয়াম ও ফসফেট, যা নষ্ট হয়ে যাওয়া টুথ এনামেল নতুন করে তৈরিতে কাজে আসে। দইয়ের প্রোবায়োটিকস মাড়ি ভালো রাখে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *