Home / রূপচর্চা / রোদে পোড়া ত্বক স্থায়ীভাবে ফর্সা করার উপায় জেনে নিন

রোদে পোড়া ত্বক স্থায়ীভাবে ফর্সা করার উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রোদে পোড়া ত্বক(Skin) স্থায়ীভাবে ফর্সা করার উপায় সম্পর্কে। গরমের সময়টাতে ত্বক(Skin) নিয়ে সবচেয়ে বেশি যে ভয়টা আপনার মনে কাজ করে সেটি নিশ্চয়ই রোদে পোড়ার ভয়? রোদে পোড়া থেকে মুখে ছোপ ছোপ কালো দাগ(Black spots) পড়ে যায় সহজেই। আর ত্বকের রঙও হয়ে আসে কালচে। এগুলো রোদের তীব্র অতিবেগুনী রশ্মির কারণে হয়ে থাকে। এর যত্ন যদি আপনি এখনই না নিয়ে থাকেন তবে এগুলো আপনার ত্বকে স্থায়ীভাবে বসে যেতে পারে। তাই খুব সহজ কিছু ঘরোয়া উপায় জেনে নিন রোদে পোড়া কালো দাগ(Black spots) থেকে মুক্তি পেতে-রোদে পোড়া ত্বক

রোদে পোড়া ত্বক স্থায়ীভাবে ফর্সা করার উপায় জেনে নিন

১. পুরো মুখে লেবুর রস(Lemon juice) ও সমপরিমাণ মধু মেখে ৫-১০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এ কাজটি করার চেষ্টা করুন। লেবুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান আপনার ত্বককে আগের উজ্জ্বলতায় ফিরিয়ে আনবে আর মধু(Honey)করবে ময়েশ্চারাইজারের কাজ। সুতরাং রোদে পোড়া দাগ মিলিয়ে গিয়ে আপনার ত্বক(Skin) হয়ে উঠবে আগের মতই উজ্জ্বল বা তার চেয়েও সুন্দর।

২. রোদে পোড়া দাগ থেকে সম্পূর্ণ মুক্তি পাবার জন্যে প্রতিদিন রাতে ঘুমাতে যাবার আগে সারা মুখে টকদই(Sour yogurt) লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এর কার্যকরী ব্লিচিং উপাদান প্রাকৃতিক ভাবেই আপনার রোদে পোড়া দাগ(Sunburn) সারিয়ে তুলবে। কিছুদিনের মধ্যেই আপনি আপনার ত্বকের লক্ষ্যণীয় পরিবর্তন দেখতে পাবেন।

৩. এলোভারা আপনার ত্বককে দেয় ঠান্ডা অনুভূতি আর সেই সাথে সতেজ করে তুলতেও এর জুড়ি নেই। প্রতিদিন যদি স্রেফ ১০ মিনিটের জন্যে আপনার ঘাড় গলায় ও মুখে এলোভেরার রস(Aloe vera juice) লাগিয়ে রাখতেপারেন এটা কেবল রোদে পোড়া কালো কালো ছোপ থেকেই আপনাকে মুক্তিই দেবে না বরং ত্বকে বাড়তি আর্দ্রতা যুগিয়ে বলিরেখা রোধ করে তারুণ্য(Youth) ধরে রাখতে সাহায্যও করবে ।

৪. রোদে পোড়া দাগ থেকে রক্ষা পাবার একটি ভালো উপায় হল টমেটো(Tomato)। টমেটো ভালোভাবে পেস্ট করে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা টমেটোর পেস্ট ১৫-২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন, তারপর ভালোভাবে ধুয়ে নিন। ব্যস, খুব জলদিই মুক্তি পাবেন রোদে পোড়া দাগ সহ পুরোনো ব্রনের দাগ(Acne scars) থেকেও।

৫. আলু রূপচর্চায় এবং ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর। যদিও অন্যান্য উপাদানের চেয়ে এটি বেশী সময় নেয়। আলু(Potatoes) ভালোভেবে ব্লেন্ড করে রস বের করে নিন। তুলোর সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন। প্রতিদিন ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কিছুদিন পর দাগ কমে আসবে।

৬. কাচা পেঁপের পেস্ট(Papaya paste) বানিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এটি আপনার ত্বকের নানা দাগ দূর করতে ভীষন কার্যকরী।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো রুপচর্চা বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *