Home / লাইফস্টাইল / বাড়ি থেকে চিরতরে উই পোকার উপদ্রব কমাতে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন

বাড়ি থেকে চিরতরে উই পোকার উপদ্রব কমাতে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বাড়ি থেকে চিরতরে উই পোকার উপদ্রব কমাতে ঘরোয়া কিছু উপায় সম্পর্কে। উইপোকা(Termite) দেখতে অনেকটা ছোট হলেও আসলে তাদের ক্ষতি করার প্রবণতা অনেক বেশি আর তাইতো বাড়ির মধ্যে যদি একবার ওই বাসা বাধে তাহলে বইখাতা(Books) কাঠের সমস্ত জিনিস ধ্বংস করে দেয় এবং নষ্ট করে দেয়। একবার যদি কোন কিছুতে উইপোকা(Termite) লাগে তাহলে ওই পোকা নির্মূল করা অনেক কষ্টকর বিষয় আর তাইতো বাড়ি ঘর পরিষ্কার(Clean) রাখা আবশ্যক কিন্তু যে সমস্ত জায়গা সব সময় ভিজে ভিজে থাকে এবং আবহাওয়া একটু হলেও আর্দ্র সেখানে বেশি করে উই পোকার উপদ্রব হয়।উই পোকার উপদ্রব

বাড়ি থেকে চিরতরে উই পোকার উপদ্রব কমাতে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করুন

অনেকের বাড়িতেই সমস্যা সব সময় দেখা যায় কিন্তু সমস্যা থেকে রেহাই পাওয়ার কোনো পথই অনেকে জানেন না। যদি আপনি আপনার বাড়িতে ওই পোকার উপদ্রব(Insect infestation) এর সমস্যায় ভোগেন তাহলে এমন কিছু ঘরোয়া পদ্ধতি আছে যার সাহায্যে আপনি চিরতরে উই পোকার উপদ্রব এর হাত থেকে রেহাই পাবেন।

১. যে সমস্ত জায়গায় উই পোকার উপদ্রব রয়েছে সেই সমস্ত জায়গায় তো কিছু জিনিস অর্থাৎ নিম পাতা(Neem leaf) বা কলা পাতার রস কিংবা করলার রস স্প্রে করে দিন এর পাশাপাশি যদি বই খাতার মধ্যে উইপোকা(Termite) ধরে সে ক্ষেত্রে বই খাতার মধ্যে নিম পাতা শুকনো করে ভরে রাখতে পারেন তাহলে ওই পোকা কিছুই কাটবে না।

২. বাড়ির আশেপাশে সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন রাখবেন এবং বাড়ির যে সমস্ত জায়গায় বার নর্দমার জল জমে সেই সমস্ত জায়গা গুলো পরিষ্কার(Clean) রাখার চেষ্টা করবেন এবং কোন জায়গাতে সর্বদা ভিজে না থাকে এটিও দেখবেন।

৩. কেরোসিনের গন্ধ উইপোকা(Termite) সহ্য করতে পারে না তাই কেরোসিনের জোরালো গন্ধ যদি একবার ওই প্রকার গায়ে ছিটিয়ে দেওয়া যায় সে ক্ষেত্রে চিরতরে উই পোকার উপদ্রব(Insect infestation) এর হাত থেকে রেহাই পাওয়া যায়।

৪. উইপোকা বিশেষ করে কাঠের জিনিসে ঘুম ধরিয়ে দেয় তাই কাঠের জিনিসের লবণ(Salt) ছিটিয়ে রাখবেন উইপোকা(Termite) কোনদিনই আসতে সাহস পাবে না।

৫. দীর্ঘদিন ধরে বই বা পুরোনো কাগজপত্র(Papers) এক জায়গায় জমা রেখেছেন তো কি হয়েছে তাতে সহজেই উইপোকায় বাসা বাঁধতে পারে তাই দীর্ঘদিন ধরে কোন জায়গায় বই ফেলে রাখবেন না।

৬. কাঠের জিনিসে উইপোকা(Termite) আসতে পারে তাই কাঠের জিনিসে শাড়ি কিংবা অন্যান্য জিনিস রাখার আগে অবশ্যই ন্যাপথলিন দিয়ে রাখুন।

৭. উইপোকা তাড়ানোর আরো একটি মোক্ষম দাওয়াই হলো কর্পূর আর করবো বুড়ো করে তরল প্যারাফিনের সঙ্গে মিশে ঘরের দেওয়ালে ও আসবাবপত্র ছিটিয়ে দিন দেখবেন সহজেই উইপোকা(Termite) চলে গেছে।

৮. উইপোকা(Termite) তাড়ানোর আরো একটি অন্যতম উল্লেখযোগ্য পদ্ধতি হলো কালোজিরে। এক্ষেত্রে কালোজিরাকে শুকিয়ে কাগজের পুঁটুলি কিংবা কাপড়ের সঙ্গে বেঁধে নিয়ে যে সমস্ত জায়গায় উই পোকার উপদ্রব(Insect infestation) রয়েছে সেই সমস্ত জায়গায় রেখে দিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘর ঠান্ডা

এই গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কৌশল জেনে নিন

এই গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কৌশল। দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *