Home / স্বাস্থ্য টিপস / রক্তে কোলেস্টেরল কমাতে ভুট্টার গুনাগুন

রক্তে কোলেস্টেরল কমাতে ভুট্টার গুনাগুন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ভুট্টার(Corn) গুণাগুণ সম্পর্কে। ভুট্টা একটি দানাদার শস্য। ধান(Paddy) ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান অনেক বেশি। ভুট্টা(Corn) কোলেস্টরল কমাতে সাহায্য করে, ক্যানসার প্রতিরোধে(Resistance) সাহায্য করে এবং কোষ্টকাঠিন্য কমায়। সেই সঙ্গে আপনার ত্বক(Skin)ও সুন্দর করে। তাই ভুট্টা খেতে পছন্দ না করলেও যেখানেই ভুট্টা(Corn) পাবেন কিনে খেয়ে ফেলুন। ভুট্টায় থাকা ফাইবার, ফেরুলিক অ্যাসিড, ক্যারোটিনসহ নানা উপাদান আমাদের পুষ্টিগুণ(Nutrition বাড়াতে সাহায্য করে। তাহলে জেনে নিন ভুট্টার সব উপকারিতা।কোলেস্টেরল

রক্তে কোলেস্টেরল কমাতে ভুট্টার গুনাগুন

ভুট্টা কোলেস্টরল কমাতে সাহায্য করে: ভুট্টায়(Corn) যথেষ্ট পরিমাণে ভিটামিন সি, বায়োফ্ল্যাভনয়েড, ক্যারটিনয়েড, ফাইবার থাকে। কোলেস্টরল(Cholesterol) যেখানে আমাদের নিত্যসঙ্গী, সেখানে ভুট্টায় থাকা এই জিনিসগুলো কোলেস্টরল কমাতে সাহায্য করে। ফলে আমাদের শিরা-ধমনীও থাকে ঝামেলা মুক্ত। স্বাভাবিকভাবেই হার্টের(Heart) সমস্যাও অনেকটাই কম হয়।

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে: ফাস্টফুড-নির্ভর জীবন ঘরে ঘরে ক্যানসারের আক্রমণের হার বাড়ছে। অথচ হাতের কাছে ভুট্টা(Corn) থাকলেও আমরা পাশ কাটিয়ে বার্গার-পিৎজার দোকানে চলে যাচ্ছি। ভুট্টায় থাকা ফেরুলিক অ্যাসিডের মতো যৌগ আমার আপনার ব্রেস্ট এবং লিভারে থাকা টিউমারের সাইজ কমাতে সাহায্য করে। এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভানয়েড থাকে ভুট্টায়। যা ক্যানসারের(Cancer) কোষগুলোকে বাড়তে দেয় না।

গর্ভকালীন সময়ে উপকার: মায়ের পেটের ভিতরে যখন সন্তান বাড়তে থাকে, তখন তার যথেষ্ট পুষ্টির(Nutrition) দরকার হয়। এদিকে ভুট্টায় থাকে ফলিক অ্যাসিড। এই অ্যাসিড গর্ভে সন্তানের বেড়ে ওঠা এবং পুষ্টির জন্য ভীষণভাবে জরুরি।

কোষ্টকাঠিন্য কমায়: ফাস্ট লাইফ স্টাইল আর ফাস্টফুডে ভরসা করি সবাই। তাই বাড়িতে রান্না করা সবজি(Vegetables) এখন আমরা খুবই কম খাই। আর এতে করে পেটের সমস্যা হচ্ছে প্রায়ই। কোষ্টকাঠিন্যের(Constipation) জন্য সারাদিনই যাচ্ছে নষ্ট হয়ে। ভুট্টায় থাকা ফাইবার সহজেই এই সমস্যার সমাধান করে দিতে পারে। অনেক সময়েই আমাদের পায়ুনালি এবং অন্ত্র সঠিকভাবে পরিষ্কার হয় না, কিন্তু ভুট্টায় থাকা ফাইবার দায়িত্ব নিয়ে এই কাজটা করে দেয়। তাই কোষ্টকাঠিন্য থেকে মুক্তি পেতে ভুট্টা(Corn) খেতেই পারেন প্রায়ই।

হাড় শক্ত করে: জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেশিয়াম, আয়রন থাকে ভুট্টায়। তাই ভুট্টা যত খাবেন, এই মিনারেলগুলো আপনার শরীরে(Body) পৌঁছে যাবে। আর এগুলোই আপনার আর্থ্রাইটিসের ব্যথা অনেকটা কমিয়ে দিতে পারে।

স্ক্রিন সুন্দর করে: ভুট্টায়(Corn) ভিটামিন সি, ভিটামিন এ(Vitamin A) এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে অনেকটাই। এই প্রতিটা জিনিসই চামড়া টানটান করে রাখে। তাই চোখের নিচে যে সমস্যা ৩০ থেকে ৪০ বছরে শুরু হয়, তা ভুট্টা(Corn) খেলে অনেকটাই আয়ত্তে রাখা সম্ভব হয়।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বেলের শরবত

সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার ৭টি উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্যসচেতন মানুষেরই প্রথম পছন্দ বেলের শরবত খাওয়া। কিন্তু নিয়মিত এ শরবত খেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *