Home / স্বাস্থ্য টিপস / ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫টি নিয়ম মানতে হবে

ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫টি নিয়ম মানতে হবে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ওজন(Weight) কমাতে সকালের নাস্তায় যে ৫টি নিয়ম মানতে হবে সে সম্পর্কে। ওজন কমাতে সকালের খাবারের গুরুত্ব অনেক বেশি। আপনি যদি মনে করেন সকালের খাবার না খেলে বা কম খেলে ওজন(Weight) কমে তবে এটি আপনার সবচেয়ে ভুল ধারণা। সকালের খাবার না খেলে মেটাবলিজম কমে যায় এবং এতে ক্যালোরি(Calorie) বার্ণ করা কঠিন হয়ে পড়ে। সকালের খাবার সঠিকভাবে খেলে ওজন(Weight) সহজেই কমানো যায়। নাস্তায় ৫ টি নিয়ম মেনে চললে আপনি সহজেই ওজন কমাতে পারবেন।ওজন

ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫টি নিয়ম মানতে হবে

গরম পানি
সকালের শুরুতেই দুই গ্লাস গরম পানি(Water) পান করুন। আপনি চাইলে শুধু পানিও খেতে পারেন আবার লেবু পানিও খেতে পারেন। পানি শরীর থেকে টক্সিন(Toxin) গুলো বের করে দেয়। এতে করে ত্বক ভালো থাকে। এছাড়া পানি হজম ব্যবস্থাকে উন্নতি করে এবং বিপাক ক্রিয়া ঠিক রাখে। দুইটাই ওজন(Weight) কমানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এক ঘন্টার মধ্যে নাশতা খাওয়া
ঘুম থেকে ওঠার এক ঘন্টার মধ্যে অবশ্যই সকালের নাস্তা(Breakfast) খেতে হবে। গত রাতের খাবার যে খেয়েছেন তা থেকে উৎপন্ন শক্তি অনেক আগেই ক্ষয় হয়ে গেছে এতে করে মন মেজাজেও নেতিবাচক প্রভাব পড়ে। সুতরাং শক্তি পুনারায় গঠনের জন্য সকালের খাবার অনেক জরুরী।

উচ্চ ক্যালোরিযুক্ত খাবারকে না
আপনার খাবারে খুব বেশি মিষ্টি ও উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার অন্তর্ভুক্ত করবেন না। আপনার প্রতিদিনের ক্যালোরি গণনাটি তিনটি খাবার এবং দিনের দুটি স্ন্যাকসের মধ্যে ভাগ করা উচিত। আপনার সকালের খাবার আপনার প্রতিদিনের ক্যালোরি(Calorie) গ্রহণের মাত্র ২৫ থেকে ৩০ শাতংশ হওয়া উচিত।

প্রোটিনযুক্ত খাবার
প্রোটিন(Protein) শরীরকে তৃপ্তি দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। প্রাতঃরাশে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সম্ভাবনাও হ্রাস পায়। আপনার সকালের খাবারে ডিম, দই(Yogurt), আটা এবং বাদামের মতো প্রোটিনযুক্ত উপাদানের পরিমাণ বেশি থাকতে হবে।

ফাইবারযুক্ত খাবার
ফাইবার সমৃদ্ধ শরীরে উপকারী ব্যাকটেরিয়া(Bacteria) তৈরি করে এবং ফ্যাট কমাতে সাহায্য করে। এজন্য সকালের নাস্তায় অবশ্যই সবজি ও ফলমূল রাখতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

নিম পাতা

গরমে গোসলের পানিতে নিম পাতা মেশাবেন যে কারণে

তাপমাত্রা অসহনীয় হয়ে উঠছে। গরমে সবার প্রাণই হাসফাঁস করছে যেন। কী করলে একটু স্বস্তি মিলবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *