Home / স্বাস্থ্য টিপস / ডাবের পানি পান করার যত উপকারিতা

ডাবের পানি পান করার যত উপকারিতা

সিজন পরিবর্তনের এই সময়ে মানব দেহে দ্রুত রোগ ছড়ায়। শরীরের প্রতি এই সময়ে বাড়তি নজর রাখা খুব জরুরি। বাইরে বের হওয়ার আগে সাথে অবশ্যই পানি(Water) রাখা উচিত। সেইসঙ্গে মাঝেমধ্যেই ডাবের পানি পান করা উচিত। কারণ ডাবের পানিতে রয়েছে বহু পুষ্টি(Nutrition) গুণ ও স্বাস্থ্য উপকারিতা। এটি পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন অত্যন্ত উপকারী একটি প্রাকৃতিক পানীয়। চলুন জেনে নেই এর বিভিন্ন উপকারিতা সম্পর্কে।ডাবের পানি

ডাবের পানি পান করার যত উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে
ডাবের পানির মধ্যে কিছু এন্টি ব্যাকটেরিয়াল ও এন্টি ভাইরাল(Anti-viral) উপাদান থাকায় এই পানি ব্যকটেরিয়া ও ভাইরাস মারতে অনেক কার্যকরী ভুমিকা রাখে। তাই প্রত্যেক দিন খাবারসহ অন্যান্য মাধ্যমে আমাদের শরীরে যেসব ব্যকটেরিয়া ও ভাইরাস(Viru) প্রবেশ করে সেগুলো মারার জন্য এক গ্লাস ডাবেরপানি খাওয়া যেতে পারে।

হজম শক্তি বৃদ্ধি ও বদহজম দূর
ডাবেরপানি কাজ করে হজম সমস্যা সমাধানে। হজম(Digestion) শক্তি বৃদ্ধিসহ বদহজম দূর হয় ডাবেরপানি । ডাবের পানি গ্যাসট্রিক(Gastric) , আলসার , কোলাইটিস , ডিসেন্ট্রি এবং পাইলসের সমস্যা দূরীকরণেও সাহায্য করে।

ওজন কমাতে
ডাবের পানির চমৎকার ভুমিকা রয়েছে ওজন কমাতে। এতে কোনো চর্বি বা কোলেস্টেরল(Cholesterol) থাকে না ও এতে চিনির পরিমাণও অল্প থাকায় নিশ্চিন্তে পান করা যায় যতটুকু ইচ্ছা। এছাড়াও চর্বি ধ্বংস করতেও সাহায্য করে ডাবের পানি(Coconut water)। প্রচুর পরিমাণে খনিজ উপাদান থাকায় বাড়ন্ত শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবাই উপকারী এই ডাবেরপানি পান করতে পারেন । ডাবের পানি যথেষ্ট ভুমিকা রাখে তারুণ্য ধরে রাখতে।

কিডনির সুরক্ষায়
ডাবের পানির অসাধারণ স্বাস্থ্যোপকারিতাগুলোর একটা হলো কিডনিতে পাথর জমতে বাঁধা দেওয়া। স্ফটিকজাতীয় পদার্থের উপস্থিতির ফলে কিডনিতে পাথর হওয়ার মতো ঝুঁকিপূর্ণ স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এই যাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। গবেষণায় দেখা গেছে যে ডাবেরপানি কিডনি(Kidney) থেকে এই স্ফটিকজাতীয় পদার্থ মূত্রত্যাগের মাধ্যমে দেহের বাইরে বের করে দিতে যথেষ্ট কার্যকর ভুমিকা রাখে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
প্রাকৃতিক পুষ্টিগুণ শরীরের রক্ত(Blood) চলাচল স্বাভাবিক ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে ডাবেরপানি। ফলে হৃদঝুঁকি অনেকাংশে কমে যায়। পাশাপাশি অন্যান্য কার্ডিওভাসকুলার বিষয়গুলোকে নিয়ন্ত্রণ করে। এছাড়া ডাবের পানি(Coconut water) শরীরের ভেতরে অতিরিক্ত সুগার লেভেলকেও নিয়ন্ত্রয়ে আনতে ভুমিকা রাখে।

ত্বক সুন্দর রাখতে
ডাবেরপানি ত্বকের জন্যও খুবই উপকারী । প্রায় ৯৪ শতাংশই পানি থাকে একটি ডাবে। এই পানি সাহায্য করে ত্বকের সৌন্দর্য(Skin Beauty) রক্ষা সহ পুরো দেহের শিরা-উপশিরায় সঠিকভাবে রক্ত চলাচল করতে । ডাবের পানি বেশি পান করলে কিডনির কাজ করতে সুবিধা হয়, দেহে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বাড়ে। ফলে ত্বকসহ প্রতিটি অঙ্গে পৌঁছায় বিশুদ্ধ রক্ত(Pure blood) এবং পুরো দেহ সতেজ ও শক্তিশালীহয়ে ওঠে।

তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে আপনাকে বুঝতে হবে শরীরের অবস্থা। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বেলের শরবত

সকালে খালি পেটে বেলের শরবত খাওয়ার ৭টি উপকারিতা

দিনের শুরুতে অনেক স্বাস্থ্যসচেতন মানুষেরই প্রথম পছন্দ বেলের শরবত খাওয়া। কিন্তু নিয়মিত এ শরবত খেলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *