Home / স্বাস্থ্য টিপস / উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে রসুন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে রসুন

গোটা বিশ্বে উচ্চ রক্তচাপে(High blood pressure) ভোগা রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। মূলত কর্মব্যস্ত জীবন, অতিরিক্ত উদ্বেগ, খাদ্যাভ্যাসে অনিয়ন্ত্রণের কারণে অনেকেই অল্প বয়সে এই রোগে আক্রান্ত হচ্ছেন। উচ্চ রক্তচাপ থাকলে তা নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ওষুধ(Medicine) খাওয়া জরুরি। সেই সঙ্গে খাদ্যাভ্যাস ও জীবনযাপন পদ্ধতিতেও কিছু পরিবর্তন আনা প্রয়োজন।উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে রসুন

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিনের খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখা উচিত, যার প্রভাবে উচ্চ রক্তচাপ(blood pressure) সহজেই নিয়ন্ত্রণ করা যায়। ‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর তথ্য অনুযায়ী, নিয়মিত রসুন(Garlic) খেলে উচ্চ রক্তচাপ সহজে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

রসুনের অন্যতম উপাদান হচ্ছে সালফারে পূর্ণ অ্যালিসিন ও ডায়াল্লিল ডিসালফাইড উপাদান। এই দুটি উপাদানই উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে ভূমিকা রাখে। রসুনের সালফার রক্তনালিতে নাইট্রিক অক্সাইড(Nitric oxide) উৎপন্ন করে। এর ফলে রক্তনালির স্থিতিস্থাপকতা বাড়ে ও রক্তচাপ কমে।

কার্ডিওভাস্কুলার ডিজঅর্ডারের ক্ষেত্রেও রসুন উপকারী। এর আগেও High blood pressure নিয়ন্ত্রণে রসুনের উপকারিতার কথা বলেছেন গবেষকরা।

‘ইউরোপিয়ান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এ প্রকাশিত ওই প্রতিবেদন থেকে জানা গেছে, গবেষকরা দেখেছেন যারা প্রতিদিন ৪৫০ থেকে ৯৫০ মিলিগ্রাম রসুন খাচ্ছেন, তাদের রক্তচাপ(blood pressure) অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। তাই যাদের High blood pressure নেই অথচ জীবনযাপনে প্রচুর চাপ আছে তাদেরও এই রোগ প্রতিরোধে প্রতিদিনের খাদ্য তালিকায় কয়েক কোয়া রসুন(Garlic) রাখতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এক্ষেত্রে রান্নায় দেয়া রসুনের চেয়ে কাঁচা রসুনই বেশি উপকারী বলছেন গবেষকরা।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *