Home / মেকআপ / মেকআপ করার দারুণ কিছু টিপস

মেকআপ করার দারুণ কিছু টিপস

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে কমবেশি সব নারীই মেকআপ(Makeup) করেন। কিন্তু অনেকেই মনে করেন নিখুঁতভাবে মেকআপ শুধুমাত্র পার্লারে গিয়ে করা সম্ভব। তবে কয়েকটি সহজ কৌশল অবলম্বন করলে আপনি ঘরে বসেই পার্লারের মতো নিখুঁত মেকআপ করতে পারবেন। চলুন জেনে নিই মেকআপ(Makeup) করার কিছু সহজ কৌশল।মেকআপ

মেকআপ করার দারুণ কিছু টিপস

১. পেন্সিল আইলাইনার থেকে জেল লাইনারপেন্সিল
পেন্সিল আইলাইনার(Eyeliner) থেকে জেল আইলাইনার বেশি কার্যকর কিন্তু দামটা একটু বেশি। তবে আপনি চাইলেই পেন্সিল আইলাইনারকে জেল আইলাইনার(Gel eyeliner) হিসেবে ব্যবহার করতে পারেন। এজন্য আপনার কাজল পেন্সিলটি এক সেকেন্ডের জন্য মোমবাতির শিখার উপর ধরে রাখুন। এবার ১৫ সেকেন্ড অপেক্ষা করুন। পেন্সিলটি কিছুটা ঠাণ্ডা হওয়ার পর চোখে লাগান। দেখবেন, আপনার পেন্সিল আইলাইনারটি একদম জেল লাইনারের মতো কাজ করছে। পেন্সিল আইলাইলারটিকে জেল আইলাইনার(Gel eyeliner) হিসেবে ব্যবহার করতে চাইলে, প্রতিবার ব্যবহারের আগে এ কৌশলটি অবলম্বন করতে পারেন।

২. প্রাকৃতিক আলোতে মেকআপ করুন
প্রাকৃতিক আলোতে আপনার ত্বকের আনাচে কানাচে সব জায়গা ভালোভাবে দেখা যায়, যার ফলে সঠিকভাবে মেকআপ(Makeup) করতে সুবিধা হয়। তাই সবসময় চেষ্টা করবেন, প্রাকৃতিক আলোতে মেকআপ করতে। তবে প্রাকৃতিক আলোতে যদি মেকআপ করা সম্ভব না হয়, তাহলে মেকআপ করে বের হবার আগে অন্তত একবার বাইরের আলোতে মেকআপ(Makeup) ঠিক আছে কিনা তা দেখে নেওয়া উচিত।

৩. নখ থেকে গ্লিটার নেলপালিশ উঠানোর সহজ উপায়
বর্তমানে গ্লিটারযুক্ত নেলপালিশ(Nail polish) ব্যবহারের ফ্যাশন চলছে। কিন্তু গ্লিটারযুক্ত নেলপালিশ একবার লাগানোর পর নখ থেকে তোলা বেশ কঠিন কাজ। রিমুভার ব্যবহার করার পরেও নখে গ্লিটার থেকে যায়। এজন্য নখে গ্লিটার নেলপালিশ(Nail polish) লাগানোর আগে সাদা গ্লু লাগিয়ে নিন, গ্লু শুকানোর পর আপনার পছন্দের গ্লিটার নেলপালিশ লাগিয়ে নিন। নেলপালিশ উঠানোর সময় নখের যেকোনো কোণা থেকে নেলপালিশ(Nail polish) আস্তে আস্তে ঘষে তুলুন। দেখবেন, স্টিকারের মতো নেলপালিশ উঠে আসবে।

৪. সুগন্ধি ব্যবহারের সঠিক নিয়ম
অনেকেই মনে করেন বেশি করে সুগন্ধি(Perfume) ব্যবহার করলে, দীর্ঘ সময় শরীরে সুবাস থাকবে। তবে এই ধারণাটি একদম সঠিক নয়। শরীরের পালস পয়েন্টগুলো সুগন্ধি ব্যবহারের জন্য আদর্শ জায়গা। কব্জি, কনুইয়ের ভেতরের অংশ, কলার বোন, হাঁটুর পেছনে, পায়ের গোড়ালি, নাভির কাছে, কানের পেছনে পারফিউম(Perfume) লাগালে সেই গন্ধটা স্থায়ী হয় বেশ কিছুটা সময়।

৫. আইশ্যাডো উজ্জ্বল দেখাতে
অনেক সময় হালকা রঙের আইশ্যাডো(Eyeshadow) সঠিকভাবে চোখের পাতায় ফুটে উঠে না। এজন্য আইশ্যাডো লাগানোর আগে চোখের পাতার উপর সাদা লাইনার লাগাতে পারেন। সাদা লাইনারের উপর হালকা যেকোনো রঙের শ্যাডো লাগালে সুন্দরভাবে ফুটে উঠবে।

৬. স্মোকি আই
চোখের মেকআপের মধ্যে বর্তমানে সবচাইতে জনপ্রিয় হল ‘স্মোকি আই’। কারণ স্মোকি আই যেকোনো সাধারণ মেকআপ(Makeup) লুককে মুহূর্তের মধ্যেই আকর্ষণীয় করে তোলে। অনেকেই মনে করেন স্মোকি আই করা অনেক ঝামেলা ব্যাপার। তাহলে আজকে স্মোকি আই করার একটি সহজ উপায় জেনে রাখুন। কাজল পেন্সিল দিয়ে চোখের পাতার উপর বাইরের দিকের কোণায় একটি হ্যাসট্যাগ(Hashtag) আঁকুন। তারপর হাত দিয়ে হালকা করে হ্যাশট্যাগটি পুরো চোখের পাতায় ভালোভাবে মিলিয়ে দিন। ব্যাস, হয়ে গেলো স্মোকি আই।

৭. ফেইক আইল্যাশে গ্লু লাগাতে ববি পিন
চোখের পাপড়ি বড় দেখাতে এবং আকর্ষণীয় করে তুলতে ফেইক আইল্যাশ(Eyelashes) ব্যবহার করা হয়। তবে অনেকেই আইল্যাশ গ্লু সঠিকভাবে লাগাতে পারেন না। গ্লু ঠিক মতো লাগাতে না পারলে আইল্যাশ ঠিক মতো চোখে বসে না আবার অনেক সময় চোখ থেকে খুলে পড়ে যায়। ফেইকল্যাশে নিখুঁতভাবে গ্লু লাগাতে ববি পিন ব্যবহার করা যেতে পারে। ববি পিনের চিকন অংশ দিয়ে নিখুঁতভাবে আইল্যাশ(Eyelashes) গ্লু বা আঠা লাগানো যায়।

৮. লিপস্টিকের স্থায়িত্ব বাড়াতে
অনেক সময় লিপস্টিক(Lipstick) লাগানোর কিছুক্ষণ পরেই রং হালকা হয়ে যায়। দীর্ঘক্ষণ রং ধরে রাখতে লিপস্টিক লাগানোর পর ঠোটের উপর আলতো করে একটি টিস্যু পেপার ধরে তার উপর একটি ব্রাশ(Brush) দিয়ে পাউডার লাগিয়ে নিতে হবে। তাহলেই লিপস্টিকের রং দীর্ঘক্ষণ আপনার ঠোটে থাকবে।

৯. লিপগ্লস তৈরি করার উপায়
আইশ্যাডো(Eyeshadow) ভেঙ্গে গেলে ফেলে দিবেন না। এটি দিয়ে লিপগ্লস তৈরি করতে পারবেন। আইশ্যাডোকে ভালো করে গুড়ো করে নিন। এবার আইশ্যাডোর গুড়োর সাথে পেট্রোলিয়াম জেলি(Petroleum jelly) বা লিপবামের ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে লিপগ্লস।

১১. চোখের পাতা ‘কার্ল’ করতে
চোখ বড় ও আকর্ষণীয় করে তুলতে আইল্যাশ(Eyelashes) কার্লারের জুরি নেই। দীর্ঘ সময়ের জন্য আইল্যাশ কার্ল রাখতে, আইল্যাশ কার্লারটি হেয়ার ড্রায়ার(Hair dryer) দিয়ে একটু হালকা গরম করে নিন তারপর কার্ল করুন। এতে বেশিক্ষণ কার্ল হয়ে থাকবে পাপড়ি।

১২. চোখের পাপড়ি ঘন দেখাতে
প্রথমবার মাসকারা লাগিয়ে শুকিয়ে নিন তারপর অল্প করে বেবি পাউডার(Baby powder) লাগিয়ে নিন পাপড়িতে। এরপর এর ওপর আরেক কোট মাসকারা দিন। এতে চোখের পাপড়ি অনেক বেশি ঘন মনে হবে।

১৩. চোখের পাতার উপর মাসকারার দাগ এড়ানোর উপায়
চোখের উপরের বা নিচের পাপড়িতে মাসকারা(Mascara) লাগাতে গেলে অধিকাংশ সময় চোখের পাতায় লেগে যায়। তাই মাসকারা লাগানোর সময় চোখের পাতায় চামচের উল্টো দিকের গোলাকার অংশটি বা অপ্রয়োজনীয় ভিজিটিং কার্ড ধরে তারপর স্বাভাবিক নিয়মে মাসকারা লাগালে পাতার উপর মাসকারা লেগে যাবে না। একইভাবে নিচের চোখের পাপড়িতেও মাসকারা(Mascara) লাগানো যায়।

১৪. দাঁতে লিপস্টিকের দাগ এড়ানোর উপায়
অনেক সময় লিপস্টিক(Lipstick) আমাদের দাঁতে লেগে যায়। এজন্য লিপস্টিক লাগানোর পর হাতের একটি আঙ্গুল মুখের ভিতর ঢুকিয়ে ঠোট দিয়ে চেপে ধরুন এবার আঙ্গুল বের করে আনুন। এতে করে ঠোঁটের ভেতরের দিকে লেগে থাকা অতিরিক্ত লিপস্টিক(Lipstick) আপনার আঙ্গুলে চলে আসবে আর দাঁতেও লাগবে না।

১৫. মাসকারা শেষ হয়ে গেলে
মাসকারা(Mascara) শেষ হয়ে গেলে বা শুকিয়ে জমে গেলে অল্প কয়েক ফোটা কন্টাক্ট লেন্সের সলিউশন মিশিয়ে মাসকারার ব্রাশটি দিয়ে ভালো করে মিশিয়ে এবং ঝাঁকিয়ে নিন। এবার অনায়াসেই বেশ কয়েকদিনের জন্য মাসকারাটি আবার ব্যবহার করতে পারবেন।

Check Also

বেইজ মেকআপ

৫টি ধাপে পারফেক্ট বেইজ মেকআপ এর শুরু থেকে শেষ

৫টি ধাপে পারফেক্ট বেইজ মেকআপ(Beige makeup) কিভাবে করবেন তা আজ আপনাদের জানাবো। তবে তার পূর্বে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *