Home / লাইফস্টাইল / স্মার্টফোনের ব্যাটারি বাঁচানোর ৭টি পদ্ধতি জেনে নিন

স্মার্টফোনের ব্যাটারি বাঁচানোর ৭টি পদ্ধতি জেনে নিন

বেশি সময় ধরে কথা বললে, ভিডিও দেখলে বা ফেসবুক(Facebook) ব্যবহার করলে যে স্মার্টফোনের ব্যাটারি কমে যায়, ব্যাটারি(Battery) ক্ষতিগ্রস্ত হয় এটা জানেন সবাই। কিন্তু এছাড়াও কিছু কাজে ব্যাটারির আয়ু কমে যায়, তা অনেকেরই জানা নেই। চলুন জেনে নিই সেসব কাজের কথা–স্মার্টফোনের ব্যাটারি

স্মার্টফোনের ব্যাটারি বাঁচানোর ৭টি পদ্ধতি জেনে নিন

১) নেটওয়ার্ক খারাপ
অফিসে, ক্লাসে, লিফটে বা গ্যারেজের কিছু জায়গায় নেটওয়ার্ক(Network) খারাপ থাকে। এসব জায়গায় কথা বলার সময়টা শুধু বিরক্তিকরই নয়, বরং তা আপনার ব্যাটারির জন্যেও খারাপ। কারণ এ সময়ে নেটওয়ার্ক(Network) ফিরে পেতে অতিরিক্ত কাজ করতে থাকে আপনার ফোন। নেটওয়ার্কে এমন সমস্যা হলে ফোনকে এয়ারপ্লেন(Airplane) মোডে দিয়ে রাখুন।

২) অনেক অ্যাপ থেকে অ্যালার্ট আসে
ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার তো বটেই, আরো অনেক অ্যাপ থেকেই অ্যালার্ট(Alert) পাঠানো হতে পারে। এসব অ্যালার্ট বন্ধ করুন। ব্যাকগ্রাউন্ডে একাধিক অ্যাপ যেন চালু না থাকে।

৩) আপনার ফোনটি পুরনো হয়ে গেছে
বেশি পুরনো ফোন হলে এর পুরনো ব্যাটারি(Battery) কাজ করতে পারে না আগের মতো। এক্ষত্রে আপনার ব্যাটারি যদি অতিরিক্ত দ্রুত শেষ হয়ে যেতে থাকে, তাহলে হয়তো ফোন পাল্টানোর সময় হয়েছে। ফোন পাল্টাতে না পালে অন্তত ব্যাটারি(Battery) পাল্টান।

৪) আপনার ইন্টারনেট, ব্লুটুথ সবসময়ে চালু থাকে
অনেক ডিভাইসেই সব সময় ব্লুটুথ(Bluetooth) চালু থাকে। এটাকে বন্ধ করে দিন। কারণ তা ব্যাটারি শেষ করতে পারে খুব দ্রুত। মোবাইল(Mobile) ডাটা চালু থাকলে খুব দ্রুত ব্যাটারি শেষ হয়। তাই চার্জের ব্যবস্থা না থকলে এ দুটো বন্ধ রাখাই ভাল।

৫) তাপমাত্রা অনেক বেশি বা অনেক কম
প্রচণ্ড ঠাণ্ডা এবং গরম দুটিতে শুধু মানুষের কষ্ট হয় না, ফোনের ব্যাটারিও ক্ষতিগ্রস্ত হয়। এতে ক্যামেরারও সমস্যা হয়। ফোন বেশি গরম হয়ে গেলেও ব্যাটারি নষ্ট হতে পারে, এমনকি ফোন বিস্ফোরিত(Exploded) হওয়াও অসম্ভব নয়। তাহলে কী করবেন? ফোন রাখুন আরামদায়ক তাপমাত্রায়। খুব ঠাণ্ডা নয়, খুব গরমও নয়।

৬) আপনি সবসময় ম্যাপ ব্যবহার করছেন
যেসব অ্যাপে ম্যাপ(Map) ব্যবহার হয়, যেমন পাঠাও, উবার ইত্যাদি– এগুলোর সেটিংস ঠিক করে রাখুন যাতে তারা সর্বক্ষণ জিপিএস ব্যবহার না করে। কারণ জিপিএসের কারণে অনেক ব্যাটারি(Battery) ক্ষয় হয়। আপনি যদি জানেন সারাদিন ম্যাপ ব্যবহার হবে, তাহলে সাথে পাওয়ার ব্যাংক রাখুন।

৭) আপনি অনেক ছবি তোলেন বা ভিডিও করেন
ছবি(Pictures) তুলতে থাকলে শুধু যে ফোনের স্টোরেজ কমে তা নয়। ফোনের ব্যাটারিও কমে। এমনকি ভিডিও করলে ব্যাটারি আর দ্রুত খরচ হয়। এক্ষেত্রে একটা ভালো বুদ্ধি হলো, ছবি তোলা বা ভিডিও(Video) করার সময়ে ফোন এয়ারপ্লেন মোডে রাখা।

Check Also

ঘামাচি

গরমে ঘামাচি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

গরম এলেই দুশ্চিন্তা বাড়ে অনেকের। কারণ গরম এলেই বাড়ে ঘামাচির অত্যাচার। অনেকে বিভিন্ন ধরণের পাউডার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *