Home / রূপচর্চা / চাঁদ রাতের রূপচর্চা

চাঁদ রাতের রূপচর্চা

রূপচর্চা(Rupacarca) আর সাজগোজ নিয়ে মেয়েরা সবসময়ই একটা ভাবনার মধ্যে থাকেন। কখন কিভাবে সাজবেন তা নিয়ে চিন্তার অন্ত নেই। রূপচর্চা বা সাজগোজ এমন একটা বিষয়, যা আবহাওয়া, পরিবেশ কিংবা পোশাকের ওপর নির্ভর করে ব্যবস্থা নিতে হয়। এখন চলছে গ্রীষ্মকাল। এই ঋতুতে মেয়েরা রূপচর্চা(Rupacarca) করেন তীব্র গরম আর বৃষ্টির কথা মাথায় রেখেই। তাই এই দুটি বিষয় বিবেচনায় রেখে এই রোজার ঈদে চাঁদ রাতের রূপচর্চা ও সাজগোজের প্রস্তুতি সম্পর্কে টিপস দিয়েছেন সাবেক জনপ্রিয় চিত্রনায়িকা ও আন্না”স মেকওভার এর স্বত্বাধিকারী বিউটি এক্সপার্ট নাহিদা আশরাফ আন্না।রূপচর্চা

চাঁদ রাতের রূপচর্চা

ঈদে আপনি কী কী রান্নাবান্না করবেন, এর চেয়ে বেশী জরুরী আপনি ঈদে নিজেকে অন্যদের সামনে তাদের চেয়ে বেশি আকর্ষণীয় ও মোহনীয় করে উপস্থাপন করবেন। তাই রূপচর্চা ও ঈদের সাজগোজে নেওয়া উচিত বাড়তি যত্ন। ঈদ এর আগের রাত তো আমাদের জন্য সব চেয়ে আনন্দের এবং রূপচর্চা(Rupacarca) ও সাজগোজের জন্যে অনেক গুরুত্বপূর্ণ। শৈশব থেকে দেখে আসছি, আমাদের কাছে চাঁদ রাতের মজাই আলাদা। তো এই দিন যদি পার্লার এ যাওয়ার সুযোগ না পান, তো নিজেই ঘরের বসে করে নেন নিজের যত্ন। আপনি নিজেকে সুন্দর করে উপস্থাপন করবেন, নাকি শুধু মাত্র ফোনে ঈদ মেসেজ দিয়েই ক্লান্ত হয়ে যাবেন? ঈদ এর মেহেদি(Mehdi) কেমন হবে, ঈদের আগের রাতে নিজের রূপ চর্চার কী কী, করবেন তা আজকে লিখবো।

মুখের যত্ন যেভাবে নেবেন
টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ মধু(Honey), ১টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ বাদামের তেল ভালো ভাবে মিশিয়ে মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি মুখে শাইন আনবে আর রোদে পোড়া ভাব দূর করবে।

গুঁড়া দুধ ও লেবুর রসের হোয়াইটেনিং ফেস প্যাক
একটি পাত্রে ১ চা চামচ গুঁড়া দুধ, ২ চা চামচ লেবুর রস(Lemon juice) আর ১/২ চা চামচ মধুর সাথে মিশিয়ে নিতে হবে। এবার পুরো মুখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক(Skin) পরিষ্কার হওয়ার সাথে সাথে আগের তুলনায় অনেকটা উজ্জ্বল হয়ে উঠবে। সব ধরনের ত্বকেই এই প্যাক ব্যবহার করা যাবে। লেবুতে থাকা প্রাকৃতিক ব্লিচিং উপাদান মধু(Honey) আর দুধের সাথে মিশে ত্বক(Skin) ফর্সা করে তুলতে সাহায্য করে। প্যাকটি তৈরি করতে তেমন কোন বাড়তি ঝামেলাও নেই। আর উপাদানগুলো প্রত্যেকের রান্নাঘরেই কমবেশি থাকে।আরেকটি কথা – নিয়মিত এই প্যাক লাগালে ত্বকে ব্রনের সমস্যাও দূর হবে।

টক দই আর ওট মিলের স্কিন হোয়াইটেনিং মাস্ক
সারারাত ১ টেবিল চামচ ওট মিল ভিজিয়ে রেখে সকালে এটি পেস্ট করে এর সাথে ১ টেবিল চামচ টক দই(Sour yogurt) মিশিয়ে মাস্ক তৈরি করুন। এটি নিশ্চিতভাবে ত্বক(Skin) ফর্সা করে। নিয়মিত ব্যবহারে অবশ্যই ভাল ফল পাবেন। ড্রাই টু নরমাল ত্বকের জন্য এই প্যাক বেশ উপকারি।

হাত ও পা :
হাত ও পা ফর্সা করবে মসুর ডাল। রূপচর্চায় মসুর ডাল খুবই পরিচিত একটি উপাদান। ত্বক(Skin) উজ্জ্বল করতে মসুর ডাল বাটা খুবই চমৎকারভাবে কাজ করে।

উপকরণ
৩ টেবিল চামচ মসুর ডাল(Lentil), দুধ বা দই।

ব্যবহার পদ্ধতি
প্রথমে মসুর ডাল ভালো করে বেটে একবারে ফিনিশ করে নিন। এবার এর সাথে দুধ(Milk) বা দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার তা হাত ও পায়ে লাগিয়ে অন্তত ১৫/২০ মিনিট বসে থাকুন সম্পূর্ণ শুকিয়ে না যাওয়া পর্যন্ত। এটি আপনার ত্বককে উজ্জ্বল করার পাশাপাশি হাত-পায়ের মরা চামড়াকেও সারিয়ে তুলতে সাহায্য করবে।

পেডিকিউরের ধাপগুলোঃ

প্রয়োজনীয় উপকরনঃ
পেডিকিউর/মেনিকিউর কিট, একটি গামলা, কুসুম গরম পানি, শ্যাম্পু, ঝামাপাথর (pumice stone), লেবু, ফুট স্ক্রাব, ময়শ্চারাইজার, টোনার।

ধাপ ১: নেইলপলিশ পরিষ্কার করা পেডিকিউরের একটি অতি গুরুত্বপূর্ণ ধাপ। আপনার পায়ের নখে নেইলপলিশ(Nail polish) থাকলে তা পরিষ্কার করে ফেলুন। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের নেইলপলিশ রিমুভার ব্যবহার করবেন।

ধাপ ২: এবার একটি চেয়ারে আরাম করে বসুন। একটি বড় পাত্র বা ছড়ানো বড় বাটিতে হালকা গরম পানি দিন। সাথে একটু লবন মিশিয়ে নিতে পারেন। এবার এই গরম পানিতে আপনার পা দুটি ভিজিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এই দশ মিনিটে পায়ে জমা হওয়া ফাঙ্গাস, ব্যাকটেরিয়া(Bacteria) দূর হবে। নখ, নখের চারপাশ কোমল হবে।

ধাপ ৩: নেইল কাটার দিয়ে সুন্দর করে আপনার পায়ের নখগুলো কেটে নিন। চেষ্টা করবেন সব নখ(Nail) যেন একদিক থেকে কাটা হয়। আর, চতুষ্কোণ আকৃতিতে নখ কাটতে চেষ্টা করবেন। এতে নখ সুন্দর দেখাবে। একেবারে গোল আকৃতিতে কাটলে নখ(Nail) বেশ বেমানান লাগে।

ধাপ ৪: এই ধাপটি করা না করা আপনার ইচ্ছে। তবে ভালো পেডিকিউর করতে চাইলে এই ধাপটি করতে হবে। বাজারে নখের ত্বক(Nail skin) পরিষ্কারের বিশেষ কাঠি পাওয়া যায় যা অনেক সময় নেইল কাটারের সাথেও থাকে। এই কাঠি দিয়ে নখের ত্বক ঘষে নিন। এতে নখের উপর জমা হওয়া বাড়তি ময়লা আবরন দূর হয়ে নখে গোলাপীভাব আসবে।

ধাপ ৫: নেইল কাটারে ছোট ছোট দাগ দেয়া একটি অংশ থাকে। এটি মুলত নখ(Nail) কাটার পর নখের ধারালোভাব দূর করার জন্য ব্যবহার করা হয়। নখের অগ্রভাগ ঘষে নিন।

ধাপ ৬: একটি খসখসে পাথর সংগ্রহে রাখুন। এই পাথরটি দিয়ে পায়ের গোড়ালি ভালো করে ঘষে নিন। বাড়তি পরিষ্কারের জন্য চাইলে সাবান(Soap) ও ব্যবহার করতে পারেন। ঘষা শেষে পানি দিয়ে ধুয়ে ফেলতে ভুলবেন না যেন। অনেকে সবজী কুচি করার যন্ত্র দিয়ে পায়ের গোড়ালী ঘষার কাজটি করে থাকেন। এ কাজ ভুলেও করবেন না। আপনার পায়ের মারাত্মক ক্ষতির কারন হতে পারে এটি।

ধাপ ৭: এবার একটি নরম তোয়ালে দিয়ে পা দুটি মুছে ফেলুন। এরপর ভালোমানের লোশন(Lotion) পায়ে ম্যাসেজ করে নিন।

ধাপ ৮: আপনি যদি পায়ে নেইলপলিশ(Nail polish) দিতে পছন্দ করেন তবে এ ধাপটি আপনার জন্য। প্রথমে নখে বেইজ কোর্ট বা ট্রান্সপারেন্ট নেইল পলিশ দিয়ে নিন। এর উপর আপনার পছন্দের রঙের নেইল পলিশ লাগান।

ব্যস, সহজ কয়েকটি ধাপে আপনার পায়ের যত্ন নেয়ার কাজটি মানে পেডিকিউরের কাজটি করা হয়ে গেল। এবার থেকে সময় করে ঘরে বসেই তবে পেডিকিউরের কাজটি করে ফেলুন।

এবার আসা যাক চুল প্রসঙ্গে।
চুলটা ঝলমলে থাকুক এটাই চাই। তো সহজ সমাধান। গোসল এর আগে নারিকেল তেল(Coconut oil) আর অ্যালোভেরা জেল মিক্সড করে মাথায় দিয়ে ১৫ মিনিট রাখতে হবে। এর পর চুল ভালো করে ওয়াশ করতে হবে শ্যাম্পু(Shampoo) দিয়ে। দেখুন চুল কতটা ঝলমলে হয়ে গেলো।

মেহেদী
মেহেদী(Mehedi) নিজে দিতে না পারলে এখন ইউটিউব এ খুব সহজে দেয়া আছে টিউটোরিয়াল বেস। সহজ এ হয়ে গেলো সমাধান.
আর আজকে মেহেদী। কিছু ছবিও দিয়ে দিলাম.

৫ মিনিটে মেকাপ
# ময়েশ্চারাইজার লাগান।
# স্কিন টোনের সঙ্গে ম্যাচিং পাউডার ফাউন্ডেশন(Powder Foundation) লাগান ব্রাশ দিয়ে।
# দ্রুত ব্যবহারের জন্য পাউডার ব্লাশন ভালো। চকচকে ভাব দূর করতে হালকা কমপ্যাক্ট লাগান।
# নাক ও টিজোনে (নাক ও ভ্রুর মধ্যখান) পাউডার লাগান।
# আই পেনসিল দিয়ে লেয়ার আই লাইন হাইলাইট করুন।
# ঠোঁটে লিপ গ্লস লাগান।

ছন্দময় জীবনে আপনার বাস্তব জীবনের উৎসব হোক আরো অনেক সুন্দর আর গোছানো ভিন্ন মাত্রা নিয়ে আসবে। সবাইকে অগ্রীম ঈদ মোবারক।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শীতে রূপচর্চা

শীতে রূপচর্চা করতে নারকেল তেল ও অলিভ অয়েল

চুলচর্চায় তেল অপরিহার্য। এমনকি এ নিয়ে একটি প্রবাদও রয়েছে। তেলে চুল(Hair) তাজা। অর্থাৎ চুলের যত্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *