Home / বিউটি টিপস / শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া ৬টি উপায় জেনে নিন

শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া ৬টি উপায় জেনে নিন

ত্বকে বা শরীরের চামড়ায় ফাটা দাগ(Cracked spots) জনিত সমস্যা বা স্ট্রেচ মার্কের(Stretch marks) সমস্যায় অনেকেই ভুগে থাকেন। শরীরের ত্বকের বিভিন্ন অংশে এই ফাটা দাগ গুলো দেখা যায়। অনেকের মতে এই সমস্যা বাড়তি ওজনের জন্য হয়। শরীরের আয়তন যখন বেড়ে যায়, ত্বক(Skin) তখন স্ট্রেচ করে বাড়তি আয়তনকে ঢাকতে। ফলে তৈরি হয় এই দাগ(Stains)। ঘরোয়া কিছু কার্যকরী উপায়ে এটি দূর করা সম্ভব। চলুন তেমন ছয়টি উপায় সম্পর্কে জেনে নিই।ফাটা দাগ

শরীরের ফাটা দাগ দূর করার ঘরোয়া ৬টি উপায় জেনে নিন

১. প্রতিদিন নারকেল তেল(Coconut oil) বা অলিভ অয়েলের সঙ্গে আমন্ড অয়েল মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ ফাটা দাগ উপর লাগিয়ে ফেলুন। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২. লেবুর রসের সঙ্গে বেকিং সোডা(Baking soda) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ফাট দাগের উপর ব্যবহার করুন ওই মিশ্রণ। উষ্ণ পানি(Water) দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান।

৩. ফাটা দাগ দূর করতে লেবুর রস(Lemon juice) ব্যবহার করতে পারেন। প্রতিদিন ফাটা দাগের উপর লেবুর রস মেখে নিন। এরপর ১০ মিনিট রেখে হালকা গরম পানি(Water) দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান।

৪. একটি বোতলে অ্যাপেল সিডার ভিনিগার ভরে নিন। এরপর প্রতিদিন ফাটা দাগের উপর সেটা স্প্রে করুন। ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন নিয়ম করে ব্যবহার করুন অ্যাপেল সিডার ভিনিগার(Apple cider vinegar)। এরপর সকালে তা ধুয়ে ফেলুন।

৫. ফাটা দাগ নির্মূল করতে হলুদও বেশ উপকারী। দই(Yogurt) এর সঙ্গে হলুদ মিশিয়ে যদি ফাটা দাগের উপর ব্যবহার করতে পারেন, তাহলে উপকার পাবেন। প্রতিদিন ওই মিশ্রণ ফাটা দাগের উপর লাগাতে হবে এবং ধুয়ে ফেলতে হবে হালকা গরম পানি দিয়ে। এরপর সেখানে মশ্চারাইজার(Moisturizer)ব্যবহার করতে হবে।

৬. অ্যালোভেরা জেল(Aloe vera gel) দাগ তোলার জন্য ভীষণ উপকারী। অ্যালোভেরা জেল ফাটা জায়গায় কিছু সময় ম্যাসাজ করে শুকাতে দিন। এভাবে প্রতিদিন দু’বার ব্যবহার করলে দাগ উঠে যাবে।

তবে শরীরের ফাটা দাগ দূর করতে ম্যাসাজ করার পাশাপাশি যথেষ্ট পরিমাণে প্রোটিন(Protein) সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন- মাছ, মাংস, ডিমের সাদা অংশ, দই, বাদাম(Nut) ও সূর্যমুখী তেলের বীজ। খেয়াল রাখতে হবে শরীরে যাতে কোনোভাবেই পানি ও প্রোটিনের ঘাটতি না হয়।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *