Home / স্বাস্থ্য টিপস / ডালিম বা আনারের পুষ্টিগুণ এবং উপকারিতা জেনে নিন

ডালিম বা আনারের পুষ্টিগুণ এবং উপকারিতা জেনে নিন

বেশ সুস্বাদু একটি ফলের নাম ডালিম(Pomegranate) বা আনার। শুধু স্বাদই নয় , আনারের গুনাগুন ও উপকারিতাও বেশ নজর কাড়ার মতো। অনেক রোগের ওষুধ হিসেবেই ব্যবহৃত হয় এ আনার। আর এ গরমে আনারের জুস(Pomegranate juice) হলে তো কথাই নেই, নিশ্চয়ই প্রান জুড়াবে সবার। ডালিম বা আনার খাওয়ার রয়েছে বহু উপকারিতা। যদিও কিছুটা দামি হওয়ার কারণে অনেকেই ডালিম খেতে চান না। তবে নিয়মিত ডালিম খেলে তা দেহের বহু উপকার করে।ডালিম

ডালিম বা আনারের পুষ্টিগুণ এবং উপকারিতা জেনে নিন

১. ডালিমে রয়েছে প্রচুর পুষ্টিগুন(Nutrition)। মাত্র এক কাপ ডালিম দানায় রয়েছে আপনার দৈনন্দিন চাহিদর ৩০ শতাংশ ভিটামিন সি, ৩৬ শতাংশ ভিটামিন কে, ১৬ শতাংশ ভিটামিন বি৯ ও ১২ শতাংশ পটাশিয়াম(Potassium)।

২. আনার বা ডালিম রক্তচাপ(Blood pressure) কমাতে সহায়তা করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে নিয়মিত ডালিম খাওয়ার মাত্র দুই সপ্তাহেই আপনার রক্তচাপ স্বাভাবিক হয়ে যাবে।

৩. আথ্রাইটিস ও হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম ডালিম আথ্রাইটিসে উপকার করে। এছাড়া এটি হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সাহায্য করে।

৪. আনার দেহের কোলস্টেরলের(Cholesterol) ঝুঁকি কমায়। এতে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমে।

৫. স্মৃতিশক্তি বাড়ায় ডালিম স্মৃতিশক্তি(Memory) বাড়াতে সহায়তা করে। আর এ কারণে এটি অ্যালঝেইমার্সের মতো রোগীদের জন্যও উপকারি।

৬. হিমোগ্লোবিন(Hemoglobin) বৃদ্ধি ডালিমে রয়েছে বহু পুষ্টি উপাদান, যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

৭. প্রাকৃতিক ইনসুলিন ডালিম ডায়াবেটিসের জন্য উপকারী। অনেকেই একে ইনসুলিনের বিকল্প হিসেবে বলেন। এটি মিষ্টি হলেও সাধারণত ডায়াবেটিস(Diabetes) রোগীদের কোনো সমস্যা হয় না।

৮. ক্যান্সার প্রতিরোধী ডালিমের বেশ কিছু উপকার রয়েছে, যার মধ্যে রয়েছে ক্যান্সার প্রতিরোধ। বিশেষ করে স্তন ক্যান্সার(Breast cancer) প্রতিরোধে এর ভূমিকা প্রমাণিত হয়েছে গবেষণায়।

৯. ব্যাকটেরিয়া প্রতিরোধী দেহে ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ডালিম। এছাড়া এটি ফাংগাস ইনফেকশনের বিরুদ্ধেই ভূমিকা রাখে।

১০. শারীরিক অনুশীলনের কার্যক্ষমতা বৃদ্ধি সুস্থ থাকার জন্য কিংবা ভালো পারফর্মেন্সের জন্য অনেকেই শারীরিক অনুশীলন করেন। বিশেষজ্ঞরা বলছেন, অনুশীলনের পাশাপাশি ডালিম(Pomegranate) খাওয়া হলে তা কার্যক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

১১. বেদানাতে উপস্থিত রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা কিনা দাঁতে প্লাক জমতে বাধা দেয়। জিন জিভাইটিস নামে মাড়ির রোগ প্রতিরোধ করতে বেদানার ভূমিকা অপরিসীম। আমরা আমাদের দাঁত ভালো রাখার জন্য প্রতিদিন অল্প হলেও বেদানা খাওয়া উচিত।

১২. বেদানার প্রচুর পরিমাণে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট(Anti-oxidant) যা টক্সিন দূর করে ডিটক্সিফিকেশনে সাহায্য করে। কোলেস্টরল নিয়ন্ত্রনে বেদানার রসে আছে অ্যান্টি-অক্সিডেন্ট এল ডি যা হার্টের মাসলসে অক্সিজেন সরবরাহ ভাল রাখে। ফ্রি রেডিকেলস্‌ প্রতিরোধ করে কোলেস্টরেল(Cholesterol) বৃদ্ধিতে বাধা দেয়। নিজেকে সুস্থ রাখতে কৃত্রিম ওষুধের ওপরে নির্ভরশীল না হয়ে, প্রাকৃতিক উপায় গুলোর প্রতি মনযোগী হয়ে উঠতে হবে। প্রকৃতির অসাধারণ সব উপাদান আমাদের চারপাশেই ছড়িয়ে আছে যার অল্প একটু ব্যবহারই প্রতিদিন আমাদের রাখবে সুস্থ-সতেজ ও রোগ মুক্ত। আবার আর্টারি পরিস্কার রাখতে সাহায্য করে বেদানা। বেদানার রস তাই রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ কার্যকারী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্ট কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা(Cholesterol level) বেশি হলে রোজ বেদানার রস খাওয়া উচিত।

১৩. ডালিম বা আনারের রস ক্যান্সার প্রতিরোধে অনেক উপকারি খাদ্য। এক গবেষণায় দেখা গেছে স্কিন ক্যান্সার ও প্রস্টেট ক্যানসার(Cancer) প্রতিরোধ করতে আনারের রস সাহায্য করে। এবং অ্যানিমিয়া রোগীদের জন্য আনারের রস খুবই উপকারি।

১৪. শরীরে ক্যান্সার কোষের বৃদ্ধিতে আনার বা ডালিম(Pomegranate) অনেক সাহায্য করে। ফলে ক্যান্সার নিজে থেকেই মরে যায়। এই প্রক্রিয়াকে বলে অ্যাপপটোসিস। এর সাহায্যে ক্যানসার নিয়ন্ত্রণে সাহায্য করে আনার। প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসারে(Breast cancer) ভাল কাজ করে আনারের অ্যান্টিক্যানসার এজেন্ট।

১৫. শীতের সময় সর্দি-কাশি লেগেই থাকে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে আমরা আনারের রস ওষুধ হিসাবে ব্যবহার করতে পারি। ঠান্ডায় খুব বেশি কাবু হয়ে গেলে আনারের রস(Pomegranate juice) খেয়ে দেখলে পার্থক্যটা নিজেই অনুভব করতে পারবেন। আনারে আছে পটাশিয়াম ও ফাইবার যা ইমিউন সিস্টেম মজবুত রাখতে সাহায্য করে। এসব জানার পর নিশ্চই আপনি ডালিম বা আনার কে আর না বলবেন না। কারণ আনার আপনাকে সুস্থ রাখতে অনেক রকম ভাবেই সাহায্য করে। তাই আজ থেকেই আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় ডালিম বা আনারকে অন্তর্ভুক্ত করুন এবং শরীরের যত্ন নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *