Home / বিউটি টিপস / ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় জেনে নিন

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় জেনে নিন

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়। দাগহীন সুস্থ, সুন্দর ও পরিষ্কার ত্বক (Skin) কে না চায়। এই সময়ে ত্বকের রোদে পোড়া ভাব অস্বস্তির কারণ হতে পারে। পাশাপাশি আমাদের জীবনযাপনের বিভিন্ন অসতর্কতা ও অন্যান্য কারণেও ত্বকে দাগ দেখা দেয়। রোদে পুড়ে বা অযত্নে আমাদের মুখের সঙ্গে হাতে-পায়ের রঙের ভিন্নতা দেখা যায়। ত্বকের ঔজ্জ্বল্য হারালেই এমনটা ঘটে।ত্বকের উজ্জ্বলতা

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় জেনে নিন

ত্বকের দাগ এবং এসব অযাচিত রং পরিবর্তন থেকে মুক্তি পেতে আছে কিছু ঘরোয়া সমাধান। ঘরে থাকা হাতের কাছের বিভিন্ন উপাদান দিয়ে সহজেই ত্বকের এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তাই কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বক (Skin) উজ্জ্বল করতে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক তেমনই কিছু উপায়—

১। অ্যালোভেরা ব্যবহার: অ্যালোভেরা ত্বকের যত্নে উপকারী। এতে আছে বিভিন্ন উপকারী উপাদান। যেমন ভিটামিন (Vitamin), এনজাইম, মিনারেল, সুগার, লিগনিন, স্যাপোনিন, স্যালিসাইলিক অ্যাসিড এবং অ্যামাইনো অ্যাসিড। ভিটামিন এ, সি এবং ই আছে এই অ্যালোভেরায়। এগুলো অ্যান্টি-অক্সিডেন্টের ভূমিকা পালন করে। অ্যালোভেরায় আরও আছে ভিটামিন বি ১২, ফলিক অ্যাসিড এবং কোলাইন। তাই ত্বকের যত্নে অ্যালোভেরা (Aloe vera) নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা দ্রুত বৃদ্ধি পাবে।

২। বেসনের ফেসপ্যাক ব্যবহার: ত্বক (Skin) উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন বেসন। ৩ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ হলুদ এবং ৩ টেবিল চামচ টক দই নিন। এবার একটি পাত্রে সব উপাদান মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন মিনিট বিশেক। এরপর মুখ ধুয়ে নিন। আপনি যদি নিয়মিত বেসনের এই ফেসপ্যাক (Facepack) ব্যবহার করেন তবে তা ত্বকের দাগ-ছোপ দূর করে উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

৩। গোলাপজলের ব্যবহার: ত্বক ভালো রাখার জন্য ময়েশ্চারাইজ করা জরুরি। এই কাজে সাহায্য করে গোলাপজল (Rosewater)। এটি আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। প্রতিদিন সকালে উঠে মুখ ধুয়ে নিন। এরপর গোলাপজল লাগিয়ে নিন। এতে ত্বক ভালো থাকবে। বাইরে বের হলে ব্যাগে গোলাপজল রাখতে পারেন। এর ব্যবহার আপনাকে সতেজ রাখতে কাজ করবে।

৪। সঠিক সাবান: ব্যবহার সাবান ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হোন। এক্ষেত্রে বেছে নিতে হবে সঠিক সাবান। তবে সাবান (Soap) ত্বকে সরাসরি ব্যবহার করবেন না। প্রথমে পানির সঙ্গে মিশিয়ে এরপর ব্যবহার করুন। আপনার ত্বকে যদি আগে থেকেই সমস্যা থাকে তবে আরও বেশি সতর্ক থাকতে হবে। মুখে সাবান বা ক্লিনজার (Cleanser) বারবার ব্যবহার করবেন না। এতে ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *