Home / স্বাস্থ্য টিপস / হঠাৎ ঘাড়ে টান লাগলে করণীয়

হঠাৎ ঘাড়ে টান লাগলে করণীয়

হঠাৎ ঘাড়ে টান লাগলে করণীয় সম্পর্কে জেনে নিন। ঘুম থেকে উঠেই আবিষ্কার করলেন, ঘাড়ের এক পাশে প্রচণ্ড ব্যথা (Pain)। ঘাড় ঘোরাতে বেশ অসুবিধায় পড়লেন আপনি। কী করবেন সেই সময়, আর কেনই-বা হয় এমন সমস্যা, তা জানালেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক শামসুন নাহার। তিনি বলেন, বালিশে মাথা রাখতে অসুবিধা হওয়ার ফলে এমনটা হতে পারে। শিশুরা নিজের আরাম বুঝে মাথা ও ঘাড়ের অবস্থান পাল্টাতে পারে না। ঘুমের পুরোটা সময়ই একভাবে থেকে যায়, তাদের ক্ষেত্রেও এ ধরনের সমস্যা হতে পারে।ঘাড়ে টান লাগলে করণীয়

হঠাৎ ঘাড়ে টান লাগলে করণীয়

আরও কিছু কারণ
ছোট্ট শিশুর কাঁধে পাহাড়সম বোঝা। স্কুলে আসা-যাওয়ার সময় সেই বোঝার ভারেই অস্থির সে। এমন ভারী বোঝা বইতে গিয়ে ঘাড়ে টান লাগতে পারে যেকোনো মানুষেরই। বড়রা অনেক সময় ভারী কিছু ওঠাতে গিয়ে হঠাৎ সামনে ঝুঁকে পড়েন। তখনো ঘাড়ের মাংসপেশিতে টান পড়তে পারে।
গাড়ির পেছনের সিটে বসে ভ্রমণের সময় হঠাৎ গাড়ি ব্রেক করলেও হতে পারে এমন সমস্যা। হেঁটে যাওয়ার সময় হঠাৎ করে পেছনে ঘাড় ঘোরাতে গেলেও ঘাড়ে টান লাগতে পারে।

প্রতিকার
অধ্যাপক শামসুন নাহার আরও বলেন, এমন সমস্যা হলে সঙ্গে সঙ্গেই ঘাড়ে গরম সেঁক দিলে উপকার পাওয়া যাবে। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথানাশক বা অন্য কোনো ওষুধ সেবন করা ঠিক নয়।

ঘাড়ে ম্যাসাজ করানো যেতে পারে। তবে নিজে নিজে কোনো ব্যায়াম (Exercise) করা ঠিক নয়। গরম সেঁক আর ম্যাসাজের পর ঘাড়ের জড়তা খানিকটা কাটলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যায়াম করতে পারেন।

প্রতিরোধ
শোবার সময় মাথা বা ঘাড়ে কোনো অস্বস্তি হলে সঙ্গে সঙ্গে শোবার ভঙ্গি পাল্টে নিন। মা-বাবাদের খেয়াল রাখতে হবে শোবার ভঙ্গিতে শিশুর অস্বস্তির ব্যাপারে। ছোট-বড় যে কারও জন্যই নরম তুলার তৈরি বালিশ (Pillow) ব্যবহার করা ভালো। সারভাইকাল কনট্যুর পিলো নামের একটি বিশেষ ধরনের বালিশ কিনতে পাওয়া যায়। এটিও ব্যবহার করতে পারেন। তবে সাধারণ ফোমের তৈরি বালিশ ব্যবহার করা ঠিক নয়, কারণ চাপ লাগলেই এগুলো দেবে যায়।

গাড়ির সিটবেল্ট বাঁধুন। ভারী কাজ করতে হবে সঠিকভাবে বসে বা দাঁড়িয়ে। মাঝামাঝি কোনো অবস্থানে থেকে ভারী কাজ করা যাবে না। হাঁটার সময় পেছনে তাকাতে হলে শুধু ঘাড় বা মাথা না ঘুরিয়ে পুরো শরীরটাকেই ঘোরান। শিশুর স্কুলব্যাগে বেশি বইখাতা বহন করতে হলে তাকে দুটি আলাদা ব্যাগ দিন। ব্যাগ দুটির একটি শিশুর কাঁধে থাকবে, আরেকটি শিশু হাতে নেবে। ট্রলিব্যাগ টানার সুযোগ থাকলে শিশু ছোট ট্রলিব্যাগেও বইখাতা নিতে পারে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *