Home / ত্বকের যত্ন / ঘরোয়া উপায়ে ত্বকের দাগ দূর করার কিছু উপায়

ঘরোয়া উপায়ে ত্বকের দাগ দূর করার কিছু উপায়

দাগহীন সুস্থ, সুন্দর ও পরিষ্কার ত্বক (Skin) কে না চায়। আমাদের জীবনযাপনের বিভিন্ন অসতর্কতা ও অন্যান্য কারণেও ত্বকে দাগ দেখা দেয়। রোদে পুড়ে বা অযত্নের কারণেও আমাদের মুখের সঙ্গে হাতে-পায়ের রঙের ভিন্নতা দেখা যায়। ত্বকের ঔজ্জ্বল্য হারালেই এমনটা ঘটে। ত্বকের দাগ (Skin spot) এবং এসব অযাচিত রং পরিবর্তন থেকে মুক্তি পেতে আছে কিছু ঘরোয়া সমাধান। ঘরে থাকা হাতের কাছের বিভিন্ন উপাদান দিয়ে সহজেই ত্বকের এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। লকডাউনের এই ঘরবন্দী সময়ে ত্বকের দাগ দূর করতে এই পদ্ধতিগুলো অবলম্বন করলে সুফল পাওয়া যাবে সহজেই।ত্বকের দাগ

ঘরোয়া উপায়ে ত্বকের দাগ দূর করার কিছু উপায়

১। হলুদগুঁড়া
ত্বকের দাগ দূর করতে হলুদের বিকল্প নেই। এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা–চামচ লেবুর রস (Lemon juice) মিশিয়ে পেস্ট করে নিন। এবার এটি হাত-পায়ের আঙুলে এবং দাগ যুক্ত স্থানে লাগিয়ে ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে ঘষে তুলন। এরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। হলুদগুঁড়া হাত-পায়ের কালো দাগ দূর তো করবেই, একই সঙ্গে ত্বককে করে তুলবে টানটান।

২। অ্যালোভেরা জেলি
অনেক কাজের কাজি অ্যালোভেরা। রূপচর্চার অন্যতম সেরা এই প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং কালো হয়ে যাওয়া থেকে রক্ষা করবে। অ্যালোভেরা (Aloe vera) বাইরে যেমন কিনতে পাওয়া যায়, তেমনি ঘরেও টবে লাগিয়ে থাকেন অনেকে। একটি অ্যালোভেরার স্টিক নিয়ে এর ওপরের সবুজ অংশ কেটে ভেতরের জেলি কাঁটা চামচের সাহায্যে বের করে নিন। এই জেলি হাত-পা, মুখ এবং প্রয়োজনীয় জায়গাগুলোয় মেখে ৩০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা (Aloe vera) নিয়মিত ব্যবহারে দাগ এবং কালো হয়ে যাওয়া থেকে তো মুক্তি পাবেনই, পাশাপাশি ত্বক হবে মসৃণ ও টানটান।

৩। লেবুর রস
অ্যালোভেরার মতোই ত্বকের দাগ সারাতে কার্যকর এক সহজলভ্য প্রাকৃতিক উপাদান লেবু, তথা লেবুর রস (Lemon juice)। বেশ কয়েকভাবেই লেবুর রস ব্যবহার করা যায়। কর্মব্যস্ত দিনে বাইরে থেকে এসে হাত-পা-মুখ ভালো করে ধুয়ে নিন। মাঝারি সাইজের একটি লেবু কেটে তা খোসাসহ হাত-পা ও মুখে আলতো করে ঘষে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া একটি লেবুর সঙ্গে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে হাত-পায়ের আঙুলের ভাঁজে এবং কালো হয়ে যাওয়া স্থানে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। এটি হাত-পায়ের জন্য ন্যাচারাল স্ক্র্যাব হিসেবে কাজ করবে। লেবু আর মধুও ত্বকের জন্য বেশ উপকারী। অর্ধেক লেবুর রসের সঙ্গে এক চা–চামচ মধু (Honey) মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এটা কালো হয়ে থাকা স্থানে মেখে ৩০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানিতে ধুয়ে নিন। এই তিন ধরনের মিশ্রণের যেকোনো একটি দিয়ে নিয়মিত চর্চা করলে ত্বকের দাগ (Skin spot) থেকে মুক্তি পাওয়া যাবে সহজে।

৪। চিনি ও অলিভ অয়েল
চিনি ও অলিভ অয়েল (Olive oil) সবার ঘরেই থাকে। চিনির সঙ্গে অলিভ অয়েলের মিশ্রণ ত্বকের দাগ সারাতে কার্যকরী। চিনি ও অলিভ অয়েল মিশিয়ে গায়ে মেখে আধা ঘণ্টা, তথা শুকানোর সময় দিন। শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। এরপর কুসুম গরম পানিতে ভালোভাবে গোসল করে নিন। সপ্তাহে একবার করে চিনি ও অলিভ অয়েলের মিশ্রণ মাখলে দাগ দূর হবে, পাশাপাশি আপনার ত্বকও থাকবে মসৃণ।

৫। ডিম-অলিভ অয়েল ও লেবু
অলিভ অয়েলের সঙ্গে চিনি দাগ দূর করতে যেমন কার্যকর। তেমনি অলিভ অয়েল, ডিম ও লেবুর মিশ্রণও ত্বকের দাগ (Skin spot) সারাতে উপকারী। ১টি ডিম, ২ টেবিল চামচ অলিভ অয়েল এবং পুরো ১টি লেবুর রস একত্রে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি নখ, গলা, হাত ও ঘাড় এবং পিঠের কালো ছোপ ছোপ দাগের স্থানে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। কয়েক দিন এটা ব্যবহারে দেখবেন হাত, ঘাড় ও পিঠের কালো দাগ কমে গেছে।

৬। চালের গুঁড়া ও তরমুজের রস
ত্বকের দাগ ও কালো হয়ে যাওয়া থেকে সহজে মুক্তি পেতে চালের গুঁড়া ও তরমুজের রসের মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। গ্রীষ্মকালে তরমুজের সময় রোদে পুড়ে যাওয়া ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে কয়েক টুকরা তরমুজ ব্লেন্ড করে নিয়ে এর সঙ্গে এক টেবিল চামচ চালের গুঁড়া (Rice powder) মিশিয়ে নিন। এরপর গোসলের আগে এটি হাত-পা ও কালো হয়ে যাওয়া স্থানে আলতো করে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে আলতো করে ঘষে তুলে গোসল করে নিন। কয়েক দিন এই মিশ্রণ ব্যবহার করলে সুফল পাবেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মুখ

অতিরিক্ত মুখ ঘামলে যা করবেন

শরীর ততটা না ঘামলেও অতিরিক্ত মুখ ঘামার সমস্যায় অনেকেই ভোগেন। আর রোদে বের হলে তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *