Home / বিউটি টিপস / ব্লাকহেডস দূর করুন ঘরোয়া উপায়ে

ব্লাকহেডস দূর করুন ঘরোয়া উপায়ে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ব্লাকহেডস(Blackheads) দূর করার ঘরোয়া উপায সম্পর্কে। এটি নাকের পাশের অংশে বেশি হয়ে থাকে এবং জায়গাটিকে বেশ কালচে করে ফেলে। সবাই এর সাথে কমবেশি পরিচিত হলেও ব্ল্যাক হেডস-এর সমস্যা নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। মূলত বিভিন্ন ধরনের ময়লা, তেল আর মেদ(Fat) থেকে ক্ষরিত রসের সমন্বয়ে এক ধরনের কালো দাগ গড়ে তোলে নাকের পাশে, ঠোঁটের নিচে, থুতনিতে এবং কপালে। শরীরে হরমোনের পরিবর্তনের জন্য অনেকেরই মুখে ও নাকে ব্ল্যাক হেডস ওঠে।ব্লাকহেডস

ব্লাকহেডস দূর করুন ঘরোয়া উপায়ে

শরীরে হরমোনের পরিবর্তনের জন্য অনেকেরই মুখে ও নাকে ব্ল্যাকহেডস ওঠে। আর এই ব্ল্যাকহেডস(Blackheads) নিয়ে অনেকেরই দুশ্চিন্তার শেষ নেই! এই সমস্যা থেকে মুক্তি পেতে পার্লারে ফেসিয়াল(Facial), ঘরে নানান রকম দামী পণ্য ব্যবহার, স্ক্র্যাবিং, ক্লিনিং ইত্যাদি অনেক কিছুই করেন। তবে শুধুমাত্র ঘরোয়া উপায়েই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো।

১.হলুদ
ব্ল্যাকহেডস(Blackheads) দূর করতে কার্যকর ভূমিকা পালন করে এই হলুদ।এটি অসাধারণ ঔষধিগুণসম্পন্ন। আসুন জেনে নেয়া যাক কিভাবে হলুদ ব্যবহার করে মুখের ব্ল্যাকহেডসকে দূর করা যায়।

১. প্রথমে পুদিনা পাতার রস করে নিন। এর মধ্যে গুঁড়ো হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণ ব্ল্যাকহেডস(Blackheads) আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন।

২. হলুদ, চন্দনের গুঁড়ো এবং কাঁচা দুধ(Milk) দিয়ে ঘন করে একটি মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে মাখিয়ে অন্তত ১০ মিনিট রাখুন। এবার জল দিয়ে ধুয়ে নিন। এই মিশ্রণ সপ্তাহে অন্তত দুই-তিনবার ব্যবহার করলে ব্ল্যাকহেডস’র সমস্যা দূর হবে।

২.মধু
মধু একটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। ভেষজ পদ্ধতিতে রূপচর্চায় মধু অপরিহার্য। মুখে ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে ভালো করে মধু(Honey) মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে সংকুচিত রাখে। ফলে ব্ল্যাকহেডস নিয়াময় হয়, নতুন ব্ল্যাকহেডস(Blackheads) হয় না। তাই আজই শুরু করে দিন, এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করা। এবং সহজেই ব্ল্যাকহেডস থেকে মুক্তি পান সম্পূর্ন ঘরোয়া পদ্ধতিতে।

বিভিন্ন ধরনের ত্বক অনুযায়ী, ব্ল্যাকহেডস দূর করার সহজ কিছু পরামর্শ-

তৈলাক্ত ত্বক:- তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস(Blackheads) হওয়ার প্রবণতা বেশি হলেও পরিষ্কার করা সহজ। প্রথমে তুলা কুসুম গরম জলে ভিজিয়ে ব্ল্যাকহেডসে আক্রান্ত স্থান মুছে নিতে হবে। এরপর ১ চা-চামচ গোলাপজল(Rose water), ১ চা-চামচ জলপাই তেল ও ১ চা-চামচ বেকিং সোডা(Baking soda) মিশিয়ে ভালোভাবে ম্যাসাজ করে নিতে হবে। ১ চা-চামচ পুদিনাপাতাবাটা, ১ চা-চামচ চালের গুঁড়া, ১ চা-চামচ তুলসীপাতাবাটা মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ঘষে ধুয়ে ফেলতে হবে। এতেই ব্ল্যাকহেডস কেটে যাবে।

শুষ্ক ও স্বাভাবিক ত্বক:- শুষ্ক ও স্বাভাবিক ত্বকের ক্ষেত্রে প্রথমে কাঠবাদাম ও দুধের পেস্ট তৈরি করে লাগিয়ে নাকের অংশটুকু নরম করে নিতে হবে। ৫-৭ মিনিট পর ম্যাসাজ করে গরম জলে তুলা ভিজিয়ে মুছে নিয়ে প্যাক লাগাতে হবে। ডিমের কুসুম, আধা চা-চামচ গ্লিসারিন(Glycerin) আর ১ চা-চামচ ভাজা গমের গুঁড়ামিশ্রিত প্যাক কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।

মিশ্র ত্বক:- অ্যালোভেরা ও তোকমা ভালোভাবে ব্লেন্ড করে পেস্ট করে ৫-৭ মিনিট নাকে বা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখতে হবে। এরপর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ১ চা-চামচ গ্রিন টি(Green tea), আধা চা-চামচ বাদামবাটা, ১ চা-চামচ বেসন পেস্ট করে লাগাতে হবে। সপ্তাহে একদিন এইভাবে যত্ন নিলে ব্ল্যাকহেডসের সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

ব্ল্যাকহেডস(Blackheads) ফিরে আসা রোধ করতে প্রতিদিন অন্তত দুবার মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বকের ময়লা দূর হয়। যে তেল পরিষ্কার লোমকূপের মুখ বন্ধ করে রাখে, তা সরে যায়। সপ্তাহে একবার ভালো করে স্ক্র্যাবার দিয়ে মুখ স্ক্র্যাব করতে হবে। তাহলে ব্ল্যাকহেডসও বিদায় জানাবে আপনাকে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ত্বক

ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়

ত্বক টানটান রাখার ঘরোয়া উপায়। বয়স হবে, কিন্তু ত্বকে তার ছাপ পড়বে না— এমন স্বপ্ন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *