Home / লাইফস্টাইল / আপনার প্রিয় স্মার্টফোন কতটা পরিষ্কার?

আপনার প্রিয় স্মার্টফোন কতটা পরিষ্কার?

সকালে ঘুম(Sleep) থেকে ওঠার পর থেকে রাতে বিছানায় যাওয়া পর্যন্ত স্মার্টফোন(Smartphone) নিত্যসঙ্গী। কিন্তু আপনার প্রিয় স্মার্টফোনটি কতটা পরিস্কার? সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে আমরা স্মার্টফোনকে যতটা পরিষ্কার(Clear) ভাবি আসলে তা নয়। স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু(Germ)।স্মার্টফোন

আপনার প্রিয় স্মার্টফোন কতটা পরিষ্কার?

গবেষণায় বলা হয়েছে, একজন আমেরিকান প্রতিদিনে গড়ে ৪৭ বার স্মার্টফোন(Smartphone) ব্যবহার করেন। ফলে ব্যবহারকারীর হাত থেকে অনেক জীবাণু(Germ) স্মার্টফোনে পৌঁছে যায়। গবেষণায় একজন হাই স্কুল ছাত্র অথবা ছাত্রীর স্মার্টফোনে ১৭,০০০ ব্যাকটেরিয়ার(Bacteria) জিন পাওয়া গেছে। টয়লেট সিটের থেকে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে।

গবেষণায় জানানো হয়েছে, স্মার্টফোনের উপর থাকা জীবাণু(Germ) হয়তো সঙ্গে সঙ্গে আপনাকে অসুস্থ করবে না, কিন্তু এই ধরনের জীবাণু এড়িয়ে চলা ভালো। তবে শুধুমাত্র ব্যাকটেরিয়া(Bacteria) নয়, স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ভাইরাস সংক্রমণ হতে পারে। বন্ধুর হাতে স্মার্টফোন(Smartphone) দেওয়ার কারণে ইনফ্লুয়েঞ্জা থেকে কোভিড-১৯ পর্যন্ত সংক্রমণ(Infection) হতে পারে।

যদিও স্মার্টফোনে জীবাণু(Germ) এড়িয়ে চলা সম্ভব। এই জন্য সবার আগে টয়লেটে স্মার্টফোন ব্যবহার বন্ধ করা প্রয়োজন। টয়লেটে স্মার্টফোন(Smartphone) নিয়ে গেলে নিজের শরীর পরিষ্কার হলেও স্মার্টফোনে অসংখ্য ক্ষতিকারক জীবাণু(Germ) লেগে যায়। যা টয়লেটে থেকে বারিয়ে আসার পরে স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে শরীরে পৌঁছে যেতে পারে। তাই স্মার্টফোনকে জীবাণুমুক্ত রাখতে টয়লেটে স্মার্টফোন(Smartphone) ব্যবহার বন্ধ করুন।

এছাড়াও ৪০ শতাংশ রাবিং অ্যালকোহল ও ৬০ শতাংশ পানি মিশিয়ে স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। মনে রাখবেন পরিষ্কার করার সময় কোন ভাবেই যেন স্মার্টফোনের ভিতরে পানি না পৌঁছায়।

Check Also

ঘামাচি

গরমে ঘামাচি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

গরম এলেই দুশ্চিন্তা বাড়ে অনেকের। কারণ গরম এলেই বাড়ে ঘামাচির অত্যাচার। অনেকে বিভিন্ন ধরণের পাউডার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *