Home / ত্বকের যত্ন / মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেছতার কারণে মুখের সৌন্দর্য কমে যায় অনেকটাই। এটি এমনই এক নাছোড়বান্দা সমস্যা যে সহজে দূর হতে চায় না। অনেক সময় বয়স বৃদ্ধির কারণে এই সমস্যা হতে পারে। মেছতা পড়তে শুরু করলে তা দূর করার জন্য অনেক রকম প্রচেষ্টা করেন প্রায় সবাই। কিন্তু সব সময় সফল হন না। বাদামি রঙের ছোট ছোট দাগে ভরে যেতে থাকে মুখ। বর্তমানে মেছতা দূর করার জন্য অনেকে লেজার ট্রিটমেন্ট (Laser treatment) করতে চান। তবে লেজার শুধু করালেই হয় না, এরপর প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। এদিকে বেশিরভাগই লেজার ট্রিটমেন্টের পরে সঠিকভাবে যত্ন নেন না। যে কারণে ত্বক (Skin) আরও বেশি খারাপ হয়ে যায়। তাই মেছতা দূর করার জন্য সবচেয়ে নিরাপদ উপায় হিসেবে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক-মেছতা

মেছতা দূর করার ঘরোয়া উপায়

১। টক দই
মেছতা দূর করতে অন্যতম কার্যকরী উপায় হলো টক দইয়ের ব্যবহার। সামান্য টক দই (Sour yogurt) ফেটিয়ে নিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এরপর অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। সময় হলে ধুয়ে নিন। নিয়মিত টক দইয়ের ব্যবহারে মেছতা দূর হবে, বাড়বে ত্বকের উজ্জ্বলতাও।

২। লেবুর রস
লেবুর রস কখনোই সরাসরি ত্বকে লাগাবেন না। কোনোকিছুর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। সামান্য পানির সঙ্গে লেবুর রস (Lemon juice) মিশিয়ে নিন। এরপর ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিটের মতো। লেবুর রসে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এটি সূর্যের আলোর ক্ষতিকর রশ্নির থেকে বাঁচতে সাহায্য করে।

৩। আমন্ড অয়েল
আমন্ড অয়েলের অনেক উপকারিতা সম্পর্কে শুনেছেন নিশ্চয়ই? এটি আমাদের চুলের জন্য দারুণ কার্যকরী। শুধু চুলের ক্ষেত্রেই নয়, ত্বকের যত্নেও সমান উপকারী আমন্ড অয়েল। ২-৩ ফোঁটা আমন্ড অয়েল (Almond oil) নিয়ে মেছতার স্থানে নিয়মিত ম্যাসাজ করতে হবে। এভাবে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলবেন। নিয়মিত ব্যবহারে মেছতার দাগ দূর হবে।

৪। হালকা গরম তেল
ত্বকে ব্যবহার উপযোগী যেকোনো তেল হালকা গরম করে মুখে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক (Skin) তেলটুকু শুষে নেয় ততক্ষণ ম্যাসাজ করতে হবে। এরপর এভাবে রেখে দিতে হবে অন্তত ঘণ্টাখানেক। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এভাবে ব্যবহার করলে মেছতা দূর হবে।

৫। সানস্ক্রিন
আমাদের মধ্যে অনেকেই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয়তা বুঝতে পারেন না। কিন্তু সূর্যের তাপ থেকে ত্বককে বাঁচাতে নিয়মিত সানস্ক্রিন (Sunscreen) ব্যবহার করতে হবে। প্রতিদিন বাইরে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করবেন। সেইসঙ্গে রোদের বের হলে সঙ্গে ছাতা, মাস্ক ও সানগ্লাস রাখবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেছতার দাগ

মেছতার দাগ দূর হবে মাত্র দুই উপাদানে

মুখের মেছতার সমস্যা অনেকেরই হয়। বিশেষ করে ৩৫-ঊর্ধ্ব নারী-পুরুষের এ সমস্যা বেশি দেখা দেয়। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *