Home / স্বাস্থ্য টিপস / ওষুধ ছাড়াই সর্দি-কাশি সারানোর ঘরোয়া উপায়

ওষুধ ছাড়াই সর্দি-কাশি সারানোর ঘরোয়া উপায়

শীতের তীব্রতায় আবহাওয়া পরিবর্তনের সঙ্গে মানব শরীরে বিভিন্ন ধরণের ঠাণ্ডাজনিত অসুখ সর্দি-কাশির(Cold-cough) প্রকোপ বাড়ে। তাই এই শীতে অবহেলা না করে সামান্য একটু সতর্কতা থাকলে ঘরে বসেই তৈরি করা যায় ওষুধ। যা মেডিসিনের মতোই কাজ করে। তাই বাসায় বসে এই ঘরোয়া উপায়ে আপনিও সমস্যা(Problem)সমাধান করতে পারেন।সর্দি

ওষুধ ছাড়াই সর্দি-কাশি সারানোর ঘরোয়া উপায়

দারুচিনির পানি
দারুচিনি(Cinnamon) যে কেবল রান্নার স্বাদ বাড়াতেই ব্যবহার করা হয় এমন নয়। ঠাণ্ডা লাগা কমাতে দারুচিনি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিকের(Antibiotic) কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্টের উৎসও এই দারুচিনি। গরম পানিতে কয়েক টুকরো দারুচিনি দিয়ে তা ফুটিয়ে পান করুন প্রতিদিন। এতে বুকে কফের সমস্যা থাকলেও তা কমে যাবে। এমন কি সাইনাস ও মাইগ্রেনের(Migraine) সমস্যাও কমিয়ে আরাম দেয় এই পানীয়।

মরিচ চা
পিপারিন থাকায় গোল মরিচ শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা(Immunity)বাড়ায়। শুধু তাই-ই নয়, গোল মরিচ অ্যান্টিঅক্সিড্যান্টও। গলা বসে যাওয়া, নাক বন্ধ ইত্যাদি সমস্যা থেকে আরাম দেয় এই পানীয়। অন্যদিকে ঠাণ্ডার সঙ্গে লড়াই করার ক্ষমতারও বাড়ায় এই গোল মরিচ। এই শীতে চায়ের সঙ্গে মিশিয়ে নিন এই গোল মরিচ। প্রতিদিন মরিচ চা(Chili tea) খেলে শীতে সুস্থ থাকবে শরীর। ভাল ফল পেতে এতে কিছুটা মধু মেশাতে পারেন।

আদা, লেবু ও মধু
আদা যে সর্দি-কাশির মতো অসুখে কাজে আসে, তা অনেকেরই জানা। আদায় থাকা জিঞ্জারল, জিঞ্জারন প্রভৃতি উপাদান অ্যান্টিইনফ্লেমটরি ও অ্যান্টিঅক্সিড্যান্ট। ঠাণ্ডা লাগা থেকে বাঁচতে খুবই কাজে আসে আদা। এক কাপ পানিতে আদা কুঁচি দিয়ে ফুটিয়ে নিন। এতে যোগ করুন লেবুর রস(Lemon juice)ও মধু। লেবু ও মধু দুই-ই প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। নিয়ম করে খালি পেটে এই পানীয় খেলে শীতের অসুখের হাত থেকে তো রক্ষা পাবেন। এছাড়া শরীরে জমে থাকা টক্সিন(Toxin) দূর করতেও এটি অত্যন্ত কার্যকর।

Check Also

ঠান্ডা পানি

এই গরমে ফ্রিজের ঠান্ডা পানি ভালো নাকি ক্ষতিকর

দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ঠ নগরবাসী। একে তাপমাত্রা সহন ক্ষমতার বাইরে, তার সঙ্গে রয়েছে বাতাসের অত্যধিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *