Home / চুলের যত্ন / খুশকি দূর করতে নিম পাতার কার্যকরী ব্যবহার সম্পর্কে জেনে নিন

খুশকি দূর করতে নিম পাতার কার্যকরী ব্যবহার সম্পর্কে জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো খুশকি দূর করতে নিম পাতার কার্যকরী ব্যবহার সম্পর্কে। খুশকি(Dandruff) এখন সকল মানুষের জন্য বিরক্তির একটি কারণ হয়ে দাড়িয়েছে। খুশকি হলো বেশ প্রচলিত একটি সমস্যা(Problem)। প্রতি তিনজনের মধ্যে দুজনের এই সমস্যা থাকে। বিশেষ করে শীতেকালে(Winter) অধীকাংশ মানুষই খুশকির যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে পরেন। শীতের এই সময়ে খুশকি(Dandruff) বেড়ে যায় বহুগুণে।খুশকি

খুশকি দূর করতে নিম পাতার কার্যকরী ব্যবহার সম্পর্কে জেনে নিন

চিকিৎসাবিজ্ঞানের ভাষায়, খুশকিকে সেবোরিক ডার্মাটাইটিস বলা হয়। খুশকির প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি(Itching) হয়। এ ছাড়া এই সমস্যায় চুল(Hair)ও পড়ে নিম এমন একটি বৃক্ষ যা পৃথিবীর ৩০টি দেশে পাওয়া যায় আর যুগ যুগ ধরে এটি ভেষজ হিসেবে বহুল ব্যবহৃত। নিমের পাতা আর নিমের বাকল আজকাল বাজারে(Market) কিনতে পাওয়া যায়। নিম পাতায় আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল আর অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা একসাথে খুশকির(Dandruff) বিরুদ্ধে কাজ করে।

আসুন জেনে নেওয়া যাক চুলের খুশকি দূর করতে নিম পাতার কিছু ব্যবহার-

১. নিম এবং নারকেল তেল
নিমের তেল চুলকে মসৃণ(Smooth) করতে এবং খুসকি(Dandruff) দূর করতে সাহায্য করবে। নিমের তেল এবং নারকেল তেল যথাক্রমে ১:৩ অনুপাতে মেশান। এই মিশ্রণটি মাথায় মাখুন, ২০ মিনিট ধরে ম্যাসাজ করুন।

২. নিমের পানি
নিমের পানি খুশকি(Dandruff) দূর করার জন্য বেশ চমৎকার একটি উপাদান(Material)। এই জন্য প্রথমে পানি(Water) ফুটান। এরপর এর মধ্যে ৪০টি নিমের পাতা যোগ করুন। পানিটি সারা রাত রেখে দিন। পরের দিন সকালে এটি ধীরে ধীরে মাথায় ঢালুন। এটি খুশকির কারণে মাথায় যে চুলকানি হয় সেটি দূর করবে।

৩. নিম পাতা ও মধু
১ লিটার পানি ভাল করে ফুটিয়ে চুলা থেকে নামিয়ে নিন, পানিতে সারারাত নিমের পাতা ভিজিয়ে রাখুন। তারপর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।পাতাগুলোকে ব্লেন্ড করে এর সাথে মধু(Honey) মিশিয়ে এই পেস্ট ৩০ মিনিট চুলে দিয়ে রাখুন। স্বাভাবিকভাবে শ্যাম্পু(Shampoo) করে ফেলুন।সপ্তাহে অন্তত একবার এটি ব্যবহার করবেন। নিয়মিত এই প্যাক ব্যবহারে আপনি খুশকি(Dandruff) দূর করতে পারবেন এবং চুলও নরম হবে।

৪. নিমের পাতা, টক দই আর মেথির হেয়ার প্যাক
নিমের পাতার মতো মেথিতে(Fenugreek)ও আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল আর অ্যান্টি-ফাঙ্গাল উপাদান যা খুশকি(Dandruff) তাড়ানোর পাশাপাশি মাথা ঠাণ্ডা রাখে । আর টক দইতো সবসময়ের জন্য ভালো কন্ডিশনার যা চুলের শুষ্কতা(Dryness) দূর করে। ২ টেবিল চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন ৩ ঘণ্টা । এতে ৪০টি নিমের পাতা মিশিয়ে একটু পানি(Water) দিয়ে ব্লেন্ড করুন। এই পেস্ট এর মধ্যে টক দই ১/২ কাপ ও লেবুর রস(Lemon juice) ১ টেবিল চামচ মিশান। চুলে তেল দিয়ে তাতে এই পেস্ট লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর চুল(Hair) শ্যাম্পু করুন। সপ্তাহে ২ বার এই পেস্ট ব্যবহার করুন ভালো ফল পাওয়ার জন্য।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *