Home / লাইফস্টাইল / ভাত রান্না ছাড়াও আরও ৮ ভাবে চালকে ব্যবহার করতে পারেন, যা আপনি কখনই জানতেন না

ভাত রান্না ছাড়াও আরও ৮ ভাবে চালকে ব্যবহার করতে পারেন, যা আপনি কখনই জানতেন না

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো চালের ৮টি ভিন্ন ব্যবহার সম্পর্কে। চাল(Rice) দিয়ে নানা পদের রান্না কে না জানেন৷ কিন্তু হেঁশেলের বাইরেও চাল ব্যবহার করা যায় একাধিক কাজে৷ বাড়িতে সব থেকে সহজলভ্য উপাদানগুলির মধ্যে চাল অন্যতম৷ তাই চালের নানারকম উপকারিতা জেনে রাখা দরকার আপনারও৷ অনেক মুশকিল আসানে চাল(Rice) হতে পারে আপনার সহায়ক৷ এখানে চাল সম্পর্কে কিছু অজানা তথ্য দেওয়া হল৷চাল

ভাত রান্না ছাড়াও আরও ৮ ভাবে চালকে ব্যবহার করতে পারেন, যা আপনি কখনই জানতেন না

১. গ্যাজেটের জল শুষে নিতে- ফোন বা ক্যামেরা(Camera) হাত থেকে জলে পড়ে গেলে আপনার মাথায় হাত৷ জল ঢুকলে এইসব শখের জিনিসের বারোটা বেজে যেতে পারে৷ ব্যাটারি খারাপ হতে পারে৷ তার ফলে ফোন বা ক্যামেরা অচলও হতে পারে৷ এক্ষেত্রে চাল হতে পারে আপনার ফোন বা ক্যামেরাকে পুনরুজ্জীবিত করার চাবিকাঠি৷ ফোন বা ক্যামেরা(Camera) খুলে একটি চাল ভরতি ড্রামে ঢুকিয়ে রাখুন৷ এর ফলে আপনার গ্যাজেটের ভিতরের জল শুষে নেবে চাল৷ তাতে আপনার গ্যাজেটটির সমস্যার সমাধান হতে পারে৷

২. ঠাণ্ডা বা উষ্ণ সেক- ব্যাথার উপশমে গরম বা ঠাণ্ডা সেক খুবই উপকারী৷ সেক্ষেত্রে আপনি হট বা কোল্ড ব্যাগের বদলে ব্যবহার করতে পারেন একটি কাপড়ে একমুঠো চাল ভরে৷ একটি কাপড়ের টুকরোর মধ্যে একমুঠো চাল(Rice) নিয়ে তা ফ্রিজে ঠাণ্ডা করুন কোল্ড সেকের জন্য৷ আর উষ্ণ সেকের জন্য ব্যবহার করুন একটি গরম তাওয়ায় ওই চালের পুটলিকে৷ শুধু কাপড় দিয়ে সেক দিলে তা বেশিক্ষন ঠাণ্ডা বা গরম থাকে না৷ সেক্ষেত্রে চাল(Rice)  অনেক বেশি সময়ে ঠাণ্ডা বা গরম ধরে রাখতে পারে৷

৩. লবণকে গলে যাওয়া থেকে রক্ষা করতে- বর্ষার সময় লবণের বয়ামের লবণ গলে যায় এবং দলা পাকিয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্যও ব্যবহার করতে পারেন চাল(Rice) ৷ লবণের বয়ামে খানিকটা চাল রেখে দিন। চাল লবণের বয়ামের বাড়তি আর্দ্রতা শুষে নেবে। লবণ(Salt) গলবেও না এবং দলাও পাকাবে না।

৪. তেলের তাপমাত্রা পরীক্ষা করতে- রান্নার সময় তেল সঠিক পরিমাণে গরম না হতেই খাবার তেলে দিয়ে দিলে তেল(Oil) ভিতরে ঢুকে খাবারটাই নষ্ট হয়ে যায়। কাঁচা তেলের একটি গন্ধও হয়৷ যা অনেকেই পছন্দ করেন না৷ তাই তেলে খাবার(Food) ছাড়ার আগে দুটি বা তিনটি চাল তেলে দিয়ে দিন। যদি চাল তেলে ভেসে ওঠে তাহলে বুঝবেন তেল সঠিক গরম হয়েছে৷

৫. ব্লেন্ডারের ব্লেড ধারালো করতে- ব্লেন্ডার দীর্ঘদিন ব্যবহারের ফলে এর ব্লেডের ধার কমে যেতে পারে। ব্লেডগুলিকে পুনরায় ধারালো করতে এক কাপ চাল(Rice) ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। এতে আগের মতোই ধাঁর হয়ে যাবে ব্লেন্ডারের ব্লেডের।

৬. সরু বোতল জাতীয় জিনিস পরিষ্কার করতে- কিছু বোতল থাকে যার তলানি পর্যন্ত হাত ঢোকে না৷ ফলে তা ভালো করে পরিষ্কার(Clear) করাও সম্ভব হয় না। এই ক্ষেত্রে, কিছুটা চাল ও জল ওই বোতলে দিয়ে ভালো করে ঝাঁকান। এতে বোতলের নিচের অংশ পরিষ্কার হয়ে যাবে।

৭. দ্রুত ফল পাকাতে- দ্রুত কোনও ফল পাকাতে চান? বিশেষ করে আম(Mango), কলা ধরণের ফলগুলি চাল ভরতি পাত্রে ঢেকে রাখুন। এতে বেশ দ্রুত ফল পেকে যাবে।

৮. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে- ভাত রান্নার সময় মাড় তৈরি হয়৷ এই ভাতের মাড় উষ্ণ গরম থাকতে মুখের ত্বকে মেসেজ করে নিন৷ এরপর একটি পাতলা নরম কাপড় ভিজিয়ে ত্বক(Skin) মুছে ফেলুন। আপনি ভাতের মাড়টি তিন দিন পর্যন্ত ফ্রিজে রেখেও সংরক্ষণ করতে পারেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘামাচি

গরমে ঘামাচি থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

গরম এলেই দুশ্চিন্তা বাড়ে অনেকের। কারণ গরম এলেই বাড়ে ঘামাচির অত্যাচার। অনেকে বিভিন্ন ধরণের পাউডার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *