Home / স্বাস্থ্য টিপস / রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির রস খাওয়ার নিয়ম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির রস খাওয়ার নিয়ম

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে অন্যতম হাতিয়ার(Tool) এখন শরীরের রোগ(Disease) প্রতিরোধ ক্ষমতা। বিশেষজ্ঞদের মতে, যাদের রোগ প্রতিরোধ(Resistance) ক্ষমতা যত বেশি, তারা ততটাই নিরাপদ এই ভাইরাস(Virus) থেকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। আর সংক্রমিত হলেও সুস্থ হবেন তাড়াতাড়ি।আমলকির রস

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকির রস খাওয়ার নিয়ম

তাই শরীরের(Body) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পরামর্শ(Advice) দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই সময় সুষম খাবার(Balanced diet), ভেষজ পানীয়, ফলের রস, শরীরচর্চা(Exercise) ও সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। এক্ষেত্রে নিয়মিত পান করতে পারেন আমলকির রস(Amalki juice)। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী(Strong) করতে সাহায্য করবে। লো ক্যালরি, লো ফ্যাটের কারণে এই ফলের রস রোজকার ডায়েটে রাখলে ওজন কমাতে সহায়তা করবে।

এটি বেশ সহজলভ্য ও স্বাস্থ্যকর(Healthy) ফল। গবেষকদের মতে, এই ফলে থাকা বিশেষ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের মতো মারণ অসুখকেও প্রতিরোধ করতে সাহায্য করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। পাশাপাশি এটি ওজন(Weight) কমাতেও কার্যকর। করোনা আবহে ভিটামিন সি সমৃদ্ধ এই ফল কিংবা ফলের রস রোজকার ডায়েটে রাখলে অনেক উপকার পাবেন।

আমলোকির কিছু উপকারিতা জেনে নিন-

> প্রতিদিন(Every day) সকালে কাঁচা আমলকি চিবিয়ে বা এর রস বাড়িতে তৈরি করেও খেতে পারেন, হজমের(Digestion) উন্নতি হবে।

> আমলকির রস রক্ত(Blood) পরিষ্কার করতে সাহায্য করে।

> ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগের ক্ষেত্রেও এই ফলের রস অত্যন্ত কার্যকর।

> আমলকির রস পান করলে প্রতিদিনের চাহিদার ৪৬ শতাংশ ভিটামিন সি-এর প্রয়োজন মিটবে।

> আমলকির রস পান করলে ত্বক(Skin) ও চুল ভালো থাকবে।

এবার জেনে নিন প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কীভাবে খাবেন আমলোকির রস-

সকালে(Morning) খালি পেটে এই ফলের রস খেতে হবে। পারলে তাজা আমলকি রস করে খান এতে উপকার(Benefits) বেশি। আধা কাপ রসের সঙ্গে আধা কাপ পানি(Water) মিশিয়ে পান করুন। খেতে খারাপ লাগলে সামান্য মধু(Honey) মিশিয়ে নিতে পারেন। তাজা আমলকি হাতের কাছে না পেলে শুকনো বা গুঁড়া আমলকি পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। সকালবেলা খালি পেটে খেয়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *