Home / স্বাস্থ্য টিপস / গরম পানি দিয়ে গোসল করা স্বাস্থ্যকর কিনা

গরম পানি দিয়ে গোসল করা স্বাস্থ্যকর কিনা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো গরম পানি(Hot water) দিয়ে গোসল করা কতোটা স্বাস্থ্যকর(Healthy) তা নিয়ে। শীতকাল মানেই অনিয়মিত গোসল(Bath)। আর গোসল করলেও গরম পানি দিয়ে। অনেকেই মনে করেন ঠান্ডার ভয়ে গোসল(Bath) না করার চেয়ে গরম পানি দিয়ে গোসল করাই ভালো। কিন্তু এই ভাবে রোজ গরম পানি(Hot water) দিয়ে গোসল করাটা কি স্বাস্থ্যকর?গরম পানি দিয়ে গোসল

গরম পানি দিয়ে গোসল করা স্বাস্থ্যকর কিনা

আসুন এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক-

শীতকালের শুষ্ক আবহাওয়ায়(Weather) ত্বকের(Skin) বিশেষ যত্নের প্রয়োজন। এই সময় বাতাসে আদ্রতার পরিমাণ খুব কম থাকায় আমাদের ত্বকও শুষ্ক(Dry) হয়ে যায়। শীতকালে বাতাসের অরিরিক্ত শুষ্কতার প্রভাবে আমাদের ত্বক(Skin) খুবই রুক্ষ্ম, শুষ্ক আর নিষ্প্রাণ হয়ে পড়ে।

ঠান্ডার প্রকোপ থেকে বাঁচতে এই সময় অনেকেই নিয়মিত গরম পানি(Hot water) দিয়ে গোসল করেন। বস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শুষ্ক(Dry) আবহাওয়ায় নিয়মিত গরম পানি দিয়ে গোসল(Bath) করার ফলে ত্বক তার আদ্রতা(Humidity) দ্রুত হারিয়ে ফেলে। এছাড়াও, প্রতিদিন গরম পানি দিয়ে গোসল করার ফলে হজমের(Digestion)ও নানা সমস্যা হতে পারে। বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

গবেষকদের মতে, শীতকালে(Winter) ঠান্ডার হাত থেকে বাঁচতে গোসলের পানি(Water) সামান্য উষ্ণ হলে ক্ষতি নেই। সে ক্ষেত্রে গোসল(Bath) করার সময় কমিয়ে দেওয়া প্রয়োজন। তবে গোসল বন্ধ করা বা কনকনে ঠান্ডা জলে গোসল না করাই ভালো।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খাবার

পেট ভরে খাবার খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার (Food) খাওয়া কিন্তু শরীরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *