Home / স্বাস্থ্য টিপস / জেনে নিন মৌসুমী সবজি কাঁকরোলের পুষ্টিগুণ সম্পর্কে

জেনে নিন মৌসুমী সবজি কাঁকরোলের পুষ্টিগুণ সম্পর্কে

মৌসুমী সবজি(Vegetables) স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঋতু ভেদে বছরের বিভিন্ন সময় নানা ধরনের মৌসুমী সবজি পাওয়া যায়। এসব সবজি খেলে মানবদেহের দৈনিক পুষ্টি ও বিভিন্ন রোগের পথ্যের চাহিদা পূরণ হয়। কাঁকরোলে(Spiny gourd) রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিজেন এবং ভিটামিন(Vitamin) ‘এ’, ‘সি’। এছাড়া আছে দেহের জন্য উপকারী বিভিন্ন খনিজ পদার্থ।পুষ্টিগুণ

জেনে নিন মৌসুমী সবজি কাঁকরোলের পুষ্টিগুণ সম্পর্কে

আসুন জেনে নিই মৌসুমী সবজি(Vegetable) কাঁকরোলের পুষ্টিগুণ সম্পর্কে:-

ওজন কমাতে: ১০০ গ্রাম কাঁকরোলে মাত্র ১৭ ক্যালরি থাকে। তাই ওজন(Weight) কমাতে অবশ্যই কাঁকরোল(Spiny gourd) খেতে পারেন। হজম শক্তি(Digestive power) ও বাড়ায় কাঁকরোল। এছাড়া এটি একটি লো ক্যালারির সবজি এবং এতে ফাইবার থাকায় দীর্ঘক্ষণ আপনার পেট ভরা রাখতে সাহায্য করবে এই সবজি(Vegetable)।

খুশখুশে কাশি কমাতে: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে বা ভাইরাস(Virus) ও ব্যাকটেরিয়ার আক্রমণে ছোট বাচ্চাদেরও কাশির সমস্যা দেখা দেয়। তাই বাচ্চাদের অ্যালার্জি এবং অন্য কোনো সমস্যা দেখা দিলে কাঁকরোল(Spiny gourd) খাওয়ালে অনেক রোগের আক্রমণের হাত থেকে রেহাই পাওয়া যায় সহজেই।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে: কাঁকরোলের(Spiny gourd) রয়েছে হাইপোগ্লাইসেমিক গুণাগুণ। এটি অগ্নাশয়ের বিটাসেলকে সুরক্ষিত রাখে ও পুনর্গঠনে সাহায্য করে। এছাড়া এটি ইন্সুলিন নিঃসরণ ও সংবেদনশীলতা বাড়ায়, যা ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধে: দেহে ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা বেড়ে যাওয়া ক্যানসারের(Cancer) প্রধান কারণ। তাজা কাঁকরোলে ভিটামিন ‘সি’ অনেক বেশি থাকে যা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। দেহের ফ্রি র‌্যাডিকেলের সংখ্যা কমাতে সাহায্য করে এবং ক্যানসার(Cancer) প্রতিরোধেও সাহায্য করে।

ত্বকের তারুণ্য বজায় রাখতে: কাঁকরোলে প্রচুর পরিমানে ভিটামিন(Vitamins) ‘এ’ এবং ‘সি’ থাকায় ত্বকের যেকোনো রোগ নিরাময় করতে এর ভূমিকা অনস্বীকার্য। কাঁকরোলে(Spiny gourd) রয়েছে প্রচুর হাইপোগ্লাইসেমিকের গুণাগুণ। এছাড়াও রয়েছে অ্যান্টি অক্সাইড যা বাইরের রোদ ধোঁয়া, ধুলো এবং দূষণের হাত থেকে আমাদের ত্বককে রক্ষা করে।

হজমের সমস্যা দূর করতে: কাঁকরোলে হাইফাইবার এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজমের গোলমাল এবং কোষ্ঠকাঠিন্য(Constipation) ভালো করতে সাহায্য করে।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *