Home / স্বাস্থ্য টিপস / সকালে গ্রিন টি খাওয়ার উপকারিতা জেনে নিন

সকালে গ্রিন টি খাওয়ার উপকারিতা জেনে নিন

সকাল থেকে শুরু করে রাত অবধি চা(Tea) খেয়ে থাকেন অনেকেই। চা খেলে শরীর ও মন চাঙ্গা থাকে এটাও ঠিক তবে চা যদি খেতেই হয়, খেতে পারেন গ্রিন টি(Green tea)। এই গ্রিন টি দিয়ে শুরু করতে পারেন আপনার দিনের সকাল এবং খেতে পারেন রাত অব্দি। সাধারণত বাগান থেকে চাপাতা তোলার পর কীভাবে তা প্রক্রিয়াকরণ করা হচ্ছে, তার ওপরই চায়ের ধরন ও গুণাগুণ নির্ভর করে। যত কম প্রক্রিয়াকরণ(Processing) হবে, চায়ের গুণাগুন তত বেশি বজায় থাকবে। সবচেয়ে কম প্রক্রিয়াজাত করা চা পাতাকেই গ্রীন টি বলা হয়। এই আর্টিকেল আমরা জানবো গ্রিন টি (Green tea) এর উপকারিতা সমর্পকে। আসুন জেনে নিই গ্রিন চায়ের উপকারিতা-গ্রিন টি

সকালে গ্রিন টি খাওয়ার উপকারিতা জেনে নিন

চা পানের পরই সব ক্লান্তি(Fatigue) চলে যায়, বেশ সতেজ লাগে। চায়ে থাকা উপাদান ক্যাটেচিনের কারণেই এমন সুখানুভূতি প্রকাশ পায়। চায়ে মূলত তিনটি খুবই গুরুত্বপূর্ণ উপাদান থাকে, যা শরীরের জন্য উপকারী। আইসোফ্লাভন, পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant)।

গ্রিন টি
যেহেতু গ্রিন টি(Green tea) সবচেয়ে কম প্রক্রিয়াকরণ করা হয়। তাই সবুজপাতা অনেকটা সবুজ থাকে। ফলে এই চায়ে সবচেয়ে বেশি গুণ রয়েছে। দিনে ২ কাপ গ্রিন টি (Green tea) পান করাই যায়। এই চা শরীরের রক্ত চলাচল বাড়িয়ে শরীরকে সতেজ ও ঝরঝরে করে তোলে এবং অতিরিক্ত ওজন(Weight) কমায়।

১. অ্যান্টি কার্সিনোজেনিক-গ্রিন টিতে অ্যাপিক্যাটেচিন, অ্যাপিগ্যালোক্যাটেচিন-৩-গ্যালাট উপাদান শরীরে ক্যান্সার(Cancer) প্রতিরোধ করে।

২. ব্লাড সুগার- এই চা পান করলে ইনসুলিন রেজিট্যান্স কমে আর ইনস্যুলিন(Insulin) সেনসিটিভিটি বাড়িয়ে দেয়, ফলে অল্প ইনস্যুলিনেই বেশি কাজ হয়। ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে থাকে।

৩. ওরাল হাইজিন- ‘ইউরোপিয়ান জার্নাল অফ নিউট্রিশন’ অনুযায়ী মুখের দুর্গন্ধ, দাঁত(Teeth) বা মাড়ির যেকোনো রকম সমস্যা থাকলে গ্রিন টি (Green tea) খেতে পারেন।

৪. এই চায়ে উপস্থিত ক্যাটেচিন ও পলিফেনল হরমোন(Hormone) নিয়ন্ত্রণ করে এবং চায়ে বিদ্যমান অ্যাপিগ্যালোক্যাটেচিন গ্যালাট নামক একটি যৌগিক পদার্থ চুল (Hair) গজাতেও সাহায্য করে।

৫. অ্যান্টি এজিং-পলিফেনল বয়স(Age) ধরে রাখতে সাহায্য করে। ত্বকের (Skin) ঔজ্জ্বল্যতা বাড়ায় ও স্নায়ুর ক্ষতি(Nerve damage) প্রতিহত করে।

৬. রক্তচাপ- শরীরে উচ্চ রক্তচাপ(Blood pressure) বৃদ্ধিকারী হরমোনকে নিয়ন্ত্রণে রেখে রক্তচাপ স্বাভাবিক রাখে।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *